মানসিক সুস্থতার জন্য এই ৫ কাজ যা মস্তিষ্ককে সক্রিয় রাখতে কার্যকর, জেনে নিন মস্তিষ্কের এই সেরা ব্যায়ামগুলি সম্পর্কে

বার্ধক্য শরীরের পাশাপাশি মনের উপরও প্রভাব ফেলে। যার কারণে আলঝেইমারের মতো রোগ প্রাধান্য পেতে পারে। আপনি যদি বৃদ্ধ বয়সেও ব্রেন গেম বা শারীরিক ব্যায়াম করতে থাকেন তাহলে বয়সের প্রতিটি পর্যায়ে আপনার স্মৃতিশক্তি, একাগ্রতা ও মনোযোগ ভালো থাকবে।

 

deblina dey | Published : Jun 17, 2023 1:49 AM IST / Updated: Jun 17 2023, 02:44 PM IST

অনেক গবেষণায় উঠে এসেগিয়েছে যে মস্তিষ্ককে সক্রিয় ও তীক্ষ্ণ রাখার অনেক উপায় রয়েছে। এই পদ্ধতিগুলি অবলম্বন করে, আপনি আপনার মস্তিষ্ককে সুস্থ ও তরুণ করতে পারেন। আসলে, জিনিসটি হল বার্ধক্য শরীরের পাশাপাশি মনের উপরও প্রভাব ফেলে। যার কারণে আলঝেইমারের মতো রোগ প্রাধান্য পেতে পারে। আপনি যদি বৃদ্ধ বয়সেও ব্রেন গেম বা শারীরিক ব্যায়াম করতে থাকেন তাহলে বয়সের প্রতিটি পর্যায়ে আপনার স্মৃতিশক্তি, একাগ্রতা ও মনোযোগ ভালো থাকবে।

কেন মস্তিষ্ক সক্রিয় রাখা গুরুত্বপূর্ণ?

মস্তিষ্ক সচল রাখতে শারীরিক ব্যায়াম করলে মস্তিষ্কে রক্তপ্রবাহ ভালো থাকে। ভালো রক্ত ​​প্রবাহের কারণে মস্তিষ্কের প্রতিটি কোষে অক্সিজেনের সরবরাহ ভালো থাকে এবং এখানকার ছোট টিস্যুগুলোও সুস্থ থাকে। শুধু তাই নয়, দুশ্চিন্তা ও মানসিক চাপের নেতিবাচক প্রভাবও কমানো যায়। এমতাবস্থায় প্রতিটি বয়সেই মস্তিষ্ককে সচল রাখতে শারীরিক ও মানসিক ব্যায়াম করতে হয়।

স্মৃতিশক্তি বাড়াতে কেন মস্তিষ্কের ব্যায়াম প্রয়োজন

স্ট্রেস, বিষণ্ণতা, উদ্বেগ এবং অন্যান্য মানসিক রোগগুলি আপনার ঘনত্বের মাত্রা হ্রাস করার পাশাপাশি স্মৃতিশক্তি হ্রাস করতে পারে। এর জন্য আপনার মানসিক স্বাস্থ্যের ভারসাম্য বজায় রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। মানসিক ব্যায়াম আপনার মস্তিষ্ককে সুস্থ রাখে এবং এটি নিখুঁতভাবে কাজ করতে সাহায্য করে।

মানসিক স্বাস্থ্য সুস্থ রাখে

আপনি যখন আপনার শরীরকে সক্রিয় রাখেন, তখন মস্তিষ্কে ডোপামিন, সেরোটোনিন ইত্যাদির মতো অনেক নিউরোট্রান্সমিটার নিঃসৃত হয়। এটি মানসিক চাপ, উদ্বেগ এবং শরীরে ঘটছে এমন অনেক রোগ দূর করতে সাহায্য করে এবং মেজাজ উন্নত করে। শুধু তাই নয়, গবেষণায় দেখা গিয়েছে যে আপনি যদি দিনে ২০-২৩ মিনিটের জন্যও কোনও শারীরিক ব্যায়াম করেন বা আপনার মস্তিষ্ককে সক্রিয় রাখেন, তবে আপনার প্রতিক্রিয়া সময় উন্নত হয়। মস্তিষ্ককে সচল রাখার মাধ্যমে নতুন কোষ তৈরি হয়, যা আলঝেইমার এবং ডিমেনশিয়ার ঝুঁকি কমায়।

মস্তিষ্ক সচল রাখতে কী করবেন?

১) মস্তিষ্ককে সচল রাখতে, আপনি অনেক নতুন জিনিস শিখতে পারেন, নতুন কিছু শিখতে দ্বিধা করবেন না। এতে আপনি যে কোনও নতুন ভাষা, বাদ্যযন্ত্র, গান, মিউজিক ইত্যাদি শিখতে পারবেন।

২) আপনি ভিডিও গেম বা মোবাইল গেম খেলে আপনার মস্তিষ্ককে সক্রিয় করতে পারেন। সব সময় গেম খেলে আপনার ক্ষতি হয় না, একটা লিমিটে খেলা আপনার জন্য উপকারী হতে পারে।

৩) সকালে এবং সন্ধ্যায়, শারীরিক কার্যকলাপের জন্য হাঁটতে যান এবং আপনার বন্ধুদের সঙ্গে মেলামেশা করুন।

৪) আপনি আপনার পরিবারের ছোট সদস্যদের সঙ্গে বোর্ড গেম খেলতে পারেন। হাসি আপনার মস্তিষ্ককে সতেজ ও সুস্থ রাখে।

৫) প্রতিদিনের পড়া, লেখা, দাবা, ক্রসওয়ার্ড ইত্যাদির জন্য সময় বের করুন।

মস্তিষ্কের স্বাস্থ্য বাড়াতে ৫টি কার্যকরী ব্যায়াম

১) গান শুনুন

একটি গবেষণায় দেখা গিয়েছে, যে ব্যক্তি সুখের গান শোনেন তাদের চিন্তাভাবনা অনেক ভালো হয়। সুখী সুরগুলি সৃজনশীল চিন্তাভাবনা বাড়ায় এবং মস্তিষ্কের শক্তিও উন্নত করে। এর পাশাপাশি বাদ্যযন্ত্র শেখা এবং নিজে নিজে বাজানো একটি দুর্দান্ত মানসিক ব্যায়াম।

২) ধ্যান

আসুন আমরা আপনাকে বলি যে নিয়মিত ধ্যান করা আপনার মানসিক স্বাস্থ্যের জন্য দুর্দান্ত প্রমাণিত হতে পারে। স্ট্রেস অ্যাংজাইটি ডিপ্রেশনের মতো সমস্যার জন্য মেডিটেশনকে অন্যতম সেরা প্রতিকার বলে মনে করা হয়। এটি আপনার শরীরকে শান্ত থাকতে সাহায্য করে। এটি আপনার স্মৃতিশক্তি এবং মস্তিষ্কের ক্ষমতাও উন্নত করতে পারে।

আরও পড়ুন-  ওজন কমালেই হবে না রাখতে হবে নিয়ন্ত্রণেও, রিভার্স ডায়েটিং কীভাবে উপকার মিলবে জেনে নিন

আরও পড়ুন-  দাঁতের ব্যথা থেকে স্টোনের সমস্যায় কাজে লাগান তুলসী পাতা, দূরে থাকবে এইসব রোগও

আরও পড়ুন- আপনি যদি পেট বা কোমরের চর্বি কমাতে চান, তাহলে জামের এই ম্যাজিক্যাল ড্রিঙ্কটি কাজে লাগান

৩) ক্রসওয়ার্ড পাজল অনুশীলন করা

এটি একটি দুর্দান্ত মানসিক ব্যায়াম, যা আপনার মস্তিষ্ককে দীর্ঘ সময়ের জন্য সক্রিয় রাখে। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন দ্বারা ২০১১ সালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, ক্রসওয়ার্ড পাজলগুলির মতো ব্যায়ামে অংশ নেওয়া স্মৃতি সমস্যাগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। এছাড়াও এটি আপনার মনোযোগ বাড়ায়।

৪) পর্যাপ্ত ঘুমানো-

শরীরের মতো মস্তিষ্ককেও সব সময় সক্রিয় থাকতে হয় না। এমন পরিস্থিতিতে ঘুম আপনার জন্য কার্যকর ব্যায়াম হতে পারে।

৫) দাবা খেলুন

দাবা খেলায় মস্তিষ্ক অনেক বেশি ব্যবহৃত হয়। যার কারণে এটি মস্তিষ্কের তথ্য প্রক্রিয়াকরণের গতি বাড়ায়। আপনিও যদি আপনার মানসিক স্বাস্থ্য বজায় রাখতে চান, তাহলে নিয়মিত দাবা খেলুন।

Share this article
click me!