Omega-3 Foods: শরীরে ওমেগা-৩-এর ঘাটতি থাকলে ম্যাজিকের মত কাজ করবে এই ৫ খাবার, আজ থেকেই খাওয়া শুরু করুন

যদিও মাছকে এই পুষ্টির প্রধান উৎস হিসাবে বিবেচনা করা হয়, তবে কিছু নিরামিষ খাবারও রয়েছে, যার মাধ্যমে এটি সরবরাহ করা যেতে পারে।

 

deblina dey | Published : Feb 28, 2024 7:07 AM IST

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। ওমেগা -3 নিশ্চিত করে যে শরীরের সমস্ত কোষ সঠিকভাবে কাজ করছে। বিশেষ করে এটি চোখ এবং মস্তিষ্কের কোষের কাজের সঙ্গে বেশি সম্পর্কিত। এমন অবস্থায় শরীরে এর ঘাটতি দেখা যায় খুবই মারাত্মক লক্ষণ।

ওমেগা -3 এর অভাবের লক্ষণগুলি কী কী?

শরীরে এই ফ্যাটি অ্যাসিডের ঘাটতির কারণে ত্বকে চুলকানি ও শুষ্কতা, শুষ্ক চুল, জয়েন্টে ব্যথা, দুর্বলতা, ঘুমের অভাব, শুষ্ক চোখ, মস্তিষ্কের কুয়াশা ছাড়াও কার্ডিওভাসকুলার সমস্যা হতে শুরু করে। যদিও মাছকে এই পুষ্টির প্রধান উৎস হিসাবে বিবেচনা করা হয়, তবে কিছু নিরামিষ খাবারও রয়েছে, যার মাধ্যমে এটি সরবরাহ করা যেতে পারে।

ওমেগা-৩ সমৃদ্ধ নিরামিষ খাবার-

শণ বীজ বা হেম্প সিডস-

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের রিপোর্ট অনুযায়ী, শণের বীজ হল ওমেগা-৩ এর সেরা উদ্ভিদ উৎস। এমন পরিস্থিতিতে শরীরে এই পুষ্টির ঘাটতি পূরণ করতে আপনি প্রতিদিন আপনার খাদ্যতালিকায় শণের বীজ অন্তর্ভুক্ত করতে পারেন।

চিয়া বীজ-

চিয়া বীজ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি ওমেগা -3 এর নিরামিষ উত্সের মধ্যেও অন্তর্ভুক্ত। এমন পরিস্থিতিতে, আপনি এই ছোট বীজগুলিকে পানীয়, স্যালাড বা জলে দিয়ে পান করতে পারেন, আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন।

আখরোট-

ALA ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ কয়েকটি বাদামের মধ্যে আখরোট অন্যতম। এমন পরিস্থিতিতে এই পুষ্টির পরিপূর্ণতা নিশ্চিত করতে সকালের নাস্তায় একমুঠো আখরোট খান বা স্যালাড, সিরিয়াল বা বেকড খাবারে অন্তর্ভুক্ত করুন।

মটরশুটি-

ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড কিডনি বিনগুলিতেও উপস্থিত থাকে, তবে চিয়া বীজ বা শণের বীজের মতো অন্যান্য উত্সের মতো নয়। কিন্তু আপনার ডায়েটে কিডনি বিন অন্তর্ভুক্ত করে আপনি প্রোটিন, ফাইবার এবং ভিটামিনের ঘাটতি পূরণ করতে পারেন, যা হার্ট এবং মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করে।

শাকসবজি-

কিছু শাক, যেমন ব্রাসেলস স্প্রাউট, কেল এবং পালং শাক-এ ALA ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড থাকে। এমন পরিস্থিতিতে, বিভিন্ন ধরনের সবুজ শাক-সবজি খাওয়া আপনার শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বাড়াতে পারে এবং অন্যান্য স্বাস্থ্য উপকারিতা প্রদান করতে পারে।

Share this article
click me!