Men Breast cancer: স্তন ক্যান্সার হতে পারে পুরুষদেরও, জেনে নিন কারণ ও লক্ষ্মণগুলি

বিশেষজ্ঞদের মতে, আপনার স্তনের নালীতে ক্যান্সার হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি, যেটি নলগুলি যা আপনার স্তনের সাথে লোবিউল নামক গ্রন্থিগুলিকে যুক্ত করে।

Parna Sengupta | Published : Feb 27, 2024 2:46 PM IST

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলে যে যদিও পুরুষদের স্তন দুধ তৈরি করে না, তবে তাদের মধ্যে ফ্যাটি টিস্যু, নালী এবং স্তন কোষ থাকে যা ক্যান্সারের কারণ হতে পারে। ক্যান্সারের বিকাশ ঘটে যখন এই টিস্যুগুলির কোষগুলি অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পায়, একটি টিউমার তৈরি করে।

পুরুষ স্তন ক্যান্সারের ধরন

বিশেষজ্ঞদের মতে, আপনার স্তনের নালীতে ক্যান্সার হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি, যেটি নলগুলি যা আপনার স্তনের সাথে লোবিউল নামক গ্রন্থিগুলিকে যুক্ত করে। ডাক্তাররা বলছেন যে পুরুষের স্তন ক্যান্সারের প্রায় ৯০ শতাংশ হল আক্রমণাত্মক ডাক্টাল কার্সিনোমা, যা এটিকে স্তন ক্যান্সারের সবচেয়ে সাধারণ ধরন তৈরি করে। ক্যান্সার আপনার স্তনের নালীতে শুরু হয় এবং ক্যান্সার কোষগুলি পরিবর্তিত হতে থাকে বলে আপনার স্তনের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে।

ডাক্টাল কার্সিনোমা ইন সিটু

এই প্রকারে, ক্যান্সার কোষগুলি আপনার স্তনের নালীগুলির আস্তরণে বৃদ্ধি পায়, তবে, তারা আপনার স্তনের অন্যান্য অংশে বা আপনার শরীরের বাকি অংশে ছড়িয়ে পড়ে না।

লোবুলার স্তন ক্যান্সার বা আক্রমণাত্মক লোবুলার কার্সিনোমা

যখন ক্যান্সার কোষ লোবুলে তৈরি হয়, যেমন আক্রমণাত্মক ডাক্টাল কার্সিনোমা, লোবুলার স্তন ক্যান্সার আপনার শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে। উপরন্তু, কিছু বিরল ধরণের পুরুষ স্তন ক্যান্সারের মধ্যে রয়েছে প্রদাহজনক স্তন ক্যান্সার এবং পেগেট রোগ।

পুরুষদের জন্য ঝুঁকির কারণ কি?

বিশেষজ্ঞরা বেশ কয়েকটি কারণ চিহ্নিত করেছেন যা স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে, যা বেশিরভাগ ক্ষেত্রে ৬০ বছরের বেশি বয়সী পুরুষদের মধ্যে নির্ণয় করা হয়।

পারিবারিক ইতিহাস

একজন পুরুষ হিসাবে, আপনার বাবা-মা, ভাইবোন বা সন্তানের স্তন ক্যান্সার থাকলে আপনি বেশি ঝুঁকিতে থাকেন।

এস্ট্রোজেন বাড়ায় এমন শর্ত

গবেষণায় দেখা গেছে যে রক্তে ইস্ট্রোজেনের উচ্চ মাত্রা, যা এস্ট্রাডিওল নামে পরিচিত, ৪৫ বছরের বেশি বয়সী পুরুষদের স্তন ক্যান্সারের ঝুঁকির সাথে যুক্ত। এটি স্থূলতায়ও অবদান রাখে এবং লিভারের সিরোসিস সৃষ্টি করে।

টেস্টিকুলার সমস্যা

বিশেষজ্ঞদের মতে, আপনার যদি অণ্ডকোষের কোনো রোগ বা অস্ত্রোপচার হয়ে থাকে যা ফুলে যায়, তাহলে তা স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

রেডিয়েশন থেরাপি

আপনি যদি আগে রেডিয়েশন থেরাপি নিয়ে থাকেন, যা বেশিরভাগই আপনার বুক বা ধড়ের উপর ফোকাস করে, আপনার স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি।

পুরুষদের স্তন ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ

আপনার স্তনের ক্ষেত্রে শারীরিক পরিবর্তন ছাড়াও, স্তন ক্যান্সারের আরও কিছু উল্লেখযোগ্য লক্ষণ অন্তর্ভুক্ত

আপনার স্তনের এলাকায়, আপনার স্তনের পিছনে বা আপনার বগলে একটি শক্ত, ব্যথাহীন পিণ্ড।

আপনার বুকের চামড়া কুঁচকে যাওয়া

আপনার বুকে বা আপনার স্তনের কাছাকাছি লাল, ফ্ল্যাকি বা আঁশযুক্ত ত্বক

আপনার বুকে ব্যথা বা কোমলতা

স্তনবৃন্ত থেকে পরিষ্কার বা রক্তাক্ত স্রাব

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!