কীভাবে বুঝবেন আপনার কম্পিউটার ভিশন সিন্ড্রোম হয়েছে, জেনে নিন কীভাবে এর থেকে চোখকে বাঁচাবেন

কম্পিউটার ভিশন সিন্ড্রোমের সমস্যা বেশিক্ষণ কম্পিউটার স্ক্রিনে কাজ করার কারণে হয়। এই সমস্যা ডিজিটাল আই স্ট্রেন নামেও পরিচিত। কম্পিউটার ভিশন সিন্ড্রোমের শুরু হয় চোখের শুষ্কতার সমস্যা থেকে।

Web Desk - ANB | Published : Jan 30, 2023 5:53 PM IST

চোখ আমাদের শরীরের সবচেয়ে স্পর্শকাতর অঙ্গ। আমাদের চোখের খুব যত্ন নেওয়া উচিত। আজকাল মানুষ কম্পিউটার স্ক্রিন এবং মোবাইল ফোন ব্যবহারে তাদের বেশিরভাগ সময় ব্যয় করে। এ কারণে শুধু চোখের সমস্যাই নয়, অনেক সময় কম্পিউটার ভিশন সিন্ড্রোমও দেখা দেয়। কম্পিউটার স্ক্রিনে ঘণ্টার পর ঘণ্টা কাজ করার ফলে চোখ জ্বালাপোড়া, চোখ শুষ্ক হয়ে যায় এবং কম্পিউটার ভিশন সিন্ড্রোমে পরিণত হয়। আজ আমরা আপনাকে কম্পিউটার ভিশন সিন্ড্রোমের লক্ষণ এবং এর প্রতিরোধ সম্পর্কে বলতে যাচ্ছি।

কম্পিউটার ভিশন সিন্ড্রোম

কম্পিউটার ভিশন সিন্ড্রোমের সমস্যা বেশিক্ষণ কম্পিউটার স্ক্রিনে কাজ করার কারণে হয়। এই সমস্যা ডিজিটাল আই স্ট্রেন নামেও পরিচিত। কম্পিউটার ভিশন সিন্ড্রোমের শুরু হয় চোখের শুষ্কতার সমস্যা থেকে। দীর্ঘ সময় পলক না ফেলে কাজ করলে চোখের গ্রন্থি কাজ করা বন্ধ করে দেয়। গ্ল্যান্ড চোখের আর্দ্রতা ধরে রাখতে কাজ করে। কম্পিউটার ভিশন সিন্ড্রোম গ্রন্থিগুলির কাজের প্রক্রিয়ায় ব্যাঘাতের কারণে ঘটে।

কম্পিউটার ভিশন সিন্ড্রোমের লক্ষণ

- ঝাপসা দৃষ্টি

- চোখে ক্লান্তির অনুভূতি

- ঝাপসা দৃষ্টি

- চোখে জ্বালাপোড়া

- শুকনো চোখ থাকা

- চোখের জলের সমস্যা

- মাথা ব্যথার সমস্যা

- পিঠে বা ঘাড়ে ব্যথা

কম্পিউটার ভিশন সিন্ড্রোমের কারণ

পড়াশোনা বা কম্পিউটার স্ক্রিনে কাজ করার সময় চশমা ব্যবহার করবেন না।

স্ক্রিনের উজ্জ্বলতা বেশি হওয়ার কারণে কম্পিউটার ভিশন সিন্ড্রোমের সমস্যাও দেখা দেয়।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চোখেও এই সমস্যা দেখা যায়।

কম্পিউটার ভিশন সিন্ড্রোম এড়িয়ে চলবেন কীভাবে

১. আপনার চোখকে কম্পিউটার ভিশন সিন্ড্রোম থেকে রক্ষা করতে আপনার চশমা এবং কন্টাক্ট লেন্স ব্যবহার করা উচিত।

২. কম্পিউটার ভিশন সিনড্রোম থেকে চোখকে রক্ষা করতে কম্পিউটার ডেস্ক থেকে দূরে থাকতে হবে। পর্দা এবং মুখের মধ্যে কমপক্ষে ২০-৩০ ইঞ্চি দূরত্ব থাকতে হবে।

৩. আপনার কম্পিউটারের ফন্টের আকার এবং উজ্জ্বলতাও পরিবর্তন করা উচিত। হরফের আকার এবং উজ্জ্বলতা এমন রাখুন যাতে আপনার চোখে চাপ না পড়ে।

৪. ২০-২০-২০ নিয়ম মেনে চোখকে কম্পিউটার ভিশন সিন্ড্রোম থেকে রক্ষা করা যায়। এর অধীনে, প্রতি ২০ মিনিট পর, আপনার প্রায় ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরে তাকিয়ে আপনার চোখকে বিশ্রাম দেওয়া উচিত।

Share this article
click me!