Summer Drinks: ডায়েটে অবশ্যই যোগ করুন এই পাঁচ পানীয়ের মধ্যে একটি, গরমে গোটা দিন থাকবেন সতেজ

গরমে সুস্থ রাখতে ডায়েটে অবশ্যই যোগ করুন এই পাঁচ পানীয়ের মধ্যে একটি, গরমে গোটা দিন শরীর থাকবেন সতেজ। দেখে নিন কোন কোন পানীর খেতে পারেন।

Web Desk - ANB | Published : May 31, 2023 1:09 AM IST

ক্রমে বেড়ে চলেছে গরমের তাপমাত্রা। আবহাওয়া দফতরের খবর অনুসারে, চলতি সপ্তাহে তারমাত্রা ছোঁবে ৪০-র কোটা। এই সময় গরমে অধিকাংশই ভুগছেন নানান সমস্যায়। গরমের সময় দেখা দেয় নানান শরীরিক জটিলতা। এই সময় সুস্থ থাকতে সঠিক খাদ্যগ্রহণ সবার আগে প্রয়োজন। পরিমিত, পুষ্টিকর খাবার খেলে শরীর থাকবে সুস্থ। যে কোনও রোগ থেকে মিলবে মুক্তি। শরীর থাকবে সুস্থ। সে কারণে গরমের সময় খাদ্যতালিকায় বিশেষ নজর দিতে বলেন বিশেষজ্ঞরা। এবার সুস্থ রাখতে ডায়েটে অবশ্যই যোগ করুন এই পাঁচ পানীয়ের মধ্যে একটি, গরমে গোটা দিন শরীর থাকবেন সতেজ। দেখে নিন কোন কোন পানীর খেতে পারেন।

ডাবেল জল ও লেবুর পানীয়। একটি পাত্রে ডাবের জল নিন। এই গ্লাসে পুদিনা পাতা দিন। ব্লেন্ড করে নিন। তা ছেঁকে নিয়ে তাতে পাতিলেবুর রস দিন এবার তাতে কয়েক টুকরো বরফ দিন। তৈরি ডাবেল জল ও লেবুর পানীয়।

তরমুজের শরবত খেতে পারেন। তরমুজ গরমের জন্য বেশ উপকারী ফল। তরমুজ কেটে টুকরো করে নিন। তা মিক্সিতে দিনয এবার দিন ২ কাপ জল ও সামান্য আদা। এবার ব্লেন্ড করে নিন। তা ছেঁকে নিয়ে মেশান পাতিলেবুর রস। তৈরি তরমুজের শরবত।

স্ট্রবেরি ও শসার পানীয় খেতে পারেন। স্ট্রবেরির মাথাক অংশ কেটে নিন। ও শসার খোসা ছাড়িয়ে তা কেটে নিন। মিক্সিতে স্ট্রবেরি ও শসার টুকরো ও পরিমিত জল দিয়ে ব্লেন্ড করে নিন। এবার ছেঁকে নিন। নিয়ম করে খেলে পারেন স্ট্রবেরি ও শসার এই পানীয়। এটি শরীর রাখে সতেজ। মেনে চলুন এই বিশেষ টিপস।

আদা ও লেবুর শরবত পান করতে পারেন। আদা শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীর থেকে টক্সিন বের করে দেয়। এতে আছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। যা প্রদাহ কমায়। আবার লেবুতে আছে ভিটামিন সি। আদা ও লেবুর রস দিয়ে তৈরি করুন ডিটক্স ওয়াটার। জল আদা দিন। ফুটে গেলে তা নামিয়ে নিন। এবার তাতে দিন পাতিলেবুর রস। এটি পানে মিলবে উপকার।

অ্যালোভেরা জেল দিয়ে তৈরি করতে পারেন জুস। এটি শরীরের জন্য বেশ উপকারী। গরমে নিয়ম করে অ্যালোভেরা জুস খেলে শরীর থাকবে ঠান্ডা ও সতেজ। মেনে চলুন এই সকল বিশেষ টোটকা। এতে শরীর থাকবে সুস্থ। 

 

আরও পড়ুন

খালি পেটে এই কয়েকটা পানীয় ত্বকের সুরক্ষায় দারুণ ম্যাজিক করতে পারে, জেনে নিন

দ্বিতীয়বার বিয়ের পিঁড়িতে বসলেন লক্ষ্ণণ শেঠ, স্ত্রীর পরিচয় জানাবেন বৌভাতের অনুষ্ঠানে

গর্ভপাতের পরে মহিলাদের শরীরে দেখা দিতে পারে জটিল সংক্রমণ, জেনে নিন তার লক্ষ্মণ ও প্রতিরোধ 

 

Share this article
click me!