Health Tips: কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ডায়েটে যোগ করুন এই পানীয়, মিলবে উপকার

টিপস রইল কোলেস্টেরলের রোগীদের জন্য। যারা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তারা ডায়েটে যোগ করুন এমন পানীয়। কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে।

Web Desk - ANB | Published : May 27, 2023 11:57 AM IST

অল্প বয়সেই অনেকে আক্রান্ত হচ্ছে নানান রোগে। এই সকল রোগে আক্রান্ত হলে দেখা দিচ্ছে পরের পর সমস্যা। ডায়াবেটিস, প্রেসার, হাইপার টেনশন কিংবা কোলেস্টেরলের রোগী এখন ঘরে ঘরে। আজ রইল সমস্যা থেকে মুক্তির উপায়। টিপস রইল কোলেস্টেরলের রোগীদের জন্য। যারা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তারা ডায়েটে যোগ করুন এমন পানীয়। কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে।

সয়া মিল্ক- নিয়ম করে খেতে পারেন সয়া মিল্ক। এতে আছে একাধিক উপকারী উপাদান। এটি নানান রোগ রাখে নিয়ন্ত্রণে। সঙ্গে নিয়ন্ত্রণে রাখে কোলেস্টেরলের মাত্রা।

ওটমিল ওয়াটার- কোলেস্টের নিয়ন্ত্রণে রাখতে ওটমিল ওয়াটার বেশ উপকারী। এটি গ্লাসে জল নিন। তাতে ওটমিল ভিজিয়ে রাখুন। সকালে ছেঁকে নিন। এই জল পানে মিলবে উপকার।

গ্রিন টি- কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে গ্রিন টি পান করুন। রোজ দিনে ৩ বার পর্যন্ত গ্রিন টি খেতে পারেন। এতে যেমন কোলেস্টেরল থাকে নিয়ন্ত্রণে তেমনই কম বাড়তি মেদ। শরীর সুস্থ রাখতে ও মেদ কমাতে এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে বেশ উপকারী এটি।

টমেটো জুস- খেতে পারেন টমেটো জুস। এতে লাইকোপেনেস নামক উপাদান আছে। এটি কোলেস্টেরলের মাত্রা রাখে নিয়ন্ত্রণে। রোজ এক গ্লাস করে টমেটো জুস পান করুন। শরীর থাকবে সুস্থ।

বেরি জুস- কোলেস্টেরলের রোগীদের জন্য বেরী বেশ উপকারী। এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে সঙ্গে হার্ট সুস্থ রাখে। মেনে চলুন এই বিশেষ টিপস।

এরই সঙ্গে ভুলেও খাবেন না কয়টি খাবার। দেখে নিন তালিকায় কী কী আছে।

মাখনে আছে স্যাচুরেটেড ফ্যাট। এটি কোলেস্টেরল বৃদ্ধি করে। এতে থাকে সোডিয়াম। যা কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে।

ভুলেও খাবেন না আইসক্রিম। এটি তৈরিতে নিম্মমানের হাইড্রোজেনেটেড উদ্ভিজ্জ তেল ব্যবহার করা হয়। তেমনই চর্বিযুক্ত দুধ ও ক্রিম দিয়ে তৈরি হয়। যা বৃদ্ধি করে কোলেস্টেরলের সমস্যা।

ভুলেও খাবেন না নারকেল তেল। এতে আছে লরিক অ্যাসিড। যা কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। নারকেল তেলে তৈরি রান্না ভুলেও খাবেন না এমন রোগীরা।

রেড মিট খাবেন না কোলেস্টেরলের রোগীরা। এতে স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে। যা স্বাস্থ্য জটিলতা তৈরি করে।

মেনে চলুন এই সকল বিশেষ টিপস। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে খাদ্যতালিকা থেকে বাদ দিন এমন খাবার। তেমনই কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ডায়েটে যোগ করুন এই কয়টি পানীয়ের মধ্যে একটি। মিলবে উপকার।

 

আরও পড়ুন

Hair Care Tips: গরমে Curly চুল নরম করুন এই বিশেষ উপায়, রইল কয়টি ঘরোয়া কন্ডিশনারের হদিশ

আপনি কি সোজা হয়ে শুয়ে ঘুমোলে ভয়ের স্বপ্ন দেখে বোবা হয়ে যান? জেনে নিন এর থেকে নিষ্কৃতি পাওয়ার উপায়

২৫ বছর ধরে ভাত খাননি, তবে ৮০ বছর বয়সেও এত ফিট কী করে, রহস্যের কথা জানিয়েছেন নিজেই

Share this article
click me!