Health Tips: নিয়মিত খান এই ছয় খাবার, দূর হবে পটাশিয়ামের ঘাটতি, দেখে নিন কী কী

ডায়েটে রাখতে হবে পটাশিয়াম যুক্ত খাবার। তবেই, দূর হবে একাধিক স্বাস্থ্য জটিলতা। এবার থেকে শরীর সুস্থ রাখতে নিয়মিত খান এই ছয় খাবার, দূর হবে পটাশিয়ামের ঘাটতি, দেখে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Jan 4, 2024 3:07 PM IST

শরীর সুস্থ রাখতে সবার আগে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। রোজ ডায়েটে এমন খাবার রাখতে হবে যাতে ক্যালসিয়াম, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ থেকে শুরু করে সকল উপকারী উপাদান থাকে। তেমনই ডায়েটে রাখতে হবে পটাশিয়াম যুক্ত খাবার। তবেই, দূর হবে একাধিক স্বাস্থ্য জটিলতা। এবার থেকে শরীর সুস্থ রাখতে নিয়মিত খান এই ছয় খাবার, দূর হবে পটাশিয়ামের ঘাটতি, দেখে নিন কী কী।

কলা

Latest Videos

নিয়ম করে খেতে পারেন কলা। রোজ একটি করে কলা খেলে শরীরে পটাশিয়ামের ঘাটতি পূরণ হয়। তেমনই মাঝারি মাপের কলা আমাদের শরীরে প্রায় ৪০০ থেকে ৫০০ মিলিগ্রাম পটাশিয়াম সরবরাহ করে।

মিষ্টি আলু

মাঝারি মাপের আলু খান নিয়ম করে। এতে ৪০০ থেকে ৪৫০ মিলিগ্রাম পটাশিয়াম থাকে। রোজ মিষ্টি আলু খেলে পটাশিয়ামের ঘাটতি পূরণ হয়।

কমলালেবু

শীতের বাজার ভরে গিয়েছে কমলালেবুতে। নিয়ম করে কমলালেবু খান। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম আছে। কমলালেবুতে প্রায় ২৩০ মিলিগ্রাম পটাশিয়াম থাকে। তাই রোজ একটি করে কমলালেবু খান। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটাবে।

আলু

রোজ খেতে পারেন আলু। আলুতে প্রচুর পটাশিয়াম আছে। খোসা-সহ একটি মাঝারি মাপের আলু খান রোজ। ৯০০ মিলিগ্রাম পটাশিয়াম থাকে আলুতে।

পালংশাক

পালংশাকে পটাশিয়ামে পরিপূর্ণ। এক কাপ রান্না করা পালং শাক ৮০০ মিলিগ্রামের বেশি পটাশিয়াম থাকে। রোজ খেতে পারেন পালংশাক। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

অ্যাভোকাডো

অ্যাভোকাডো খেতে পারেন। অ্যাভোকাডোতে আছে ৭০০ মিলিগ্রাম পটাশিয়াম থাকে। মাঝারি মাপের অ্যাভোকাডো খেতে পারেন। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। দূর করবে পটাশিয়ামের ঘাটতি। এবার থেকে ডায়েটে যোগ করুন এই কয়টি খাবার। এতে মিলবে উপকার।

 

 

আরও পড়ুন

ঠাণ্ডা আবহাওয়ায় বাড়ে মানসিক অবসাদ, জেনে নিন লক্ষণ ও নিজেকে সারিয়ে তোলার উপায়

একেবারেই 'বে-গুণ' নয় বেগুন, জানেন এই সবজি খেলে সাত রকম উপকার মেলে

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar