শীত হোক বা গ্রীষ্ম পা সব সময় বরফের মতো ঠান্ডা থাকে! সাবধান হয়ে যান এটি মারাত্মক রোগের লক্ষণ

ঠান্ডা আবহাওয়ায় যতই মোজা পরুন না কেন পা গরম হয় না পা ঠান্ডা থাকে। আপনার পাও যদি বরফের মতো ঠাণ্ডা থাকে, তাহলে এর পেছনের কারণ হতে পারে খুবই গুরুতর।

 

deblina dey | Published : Jan 4, 2024 9:19 AM IST

শীতে প্রায়ই হাত-পা ঠান্ডা থাকে। সেই সঙ্গে যে কোনও ঋতুতেই কারও কারও হাত-পা ঠান্ডা থাকে। শীতের মৌসুমে এই সমস্যা বাড়ে কারণ ঠান্ডা আবহাওয়ায় যতই মোজা পরুন না কেন পা গরম হয় না পা ঠান্ডা থাকে। আপনার পাও যদি বরফের মতো ঠাণ্ডা থাকে, তাহলে এর পেছনের কারণ হতে পারে খুবই গুরুতর।

শীতে হাত-পা ঠান্ডা থাকা খুবই স্বাভাবিক। এর জন্য মোটা মোজা পরুন। পা গরম করুন। কিন্তু কিছু লোকের ক্ষেত্রে এই সমস্যা আরও বেড়ে যায় কারণ আবহাওয়া যাই হোক না কেন তাদের পা ঠান্ডা থাকে। তাই এটি মারাত্মক সমস্যায় রূপ নিতে পারে। আপনি যতই ব্যবস্থা গ্রহণ করুন না কেন আপনার পা যদি ঠাণ্ডা থেকে যায় তবে আপনার অবিলম্বে এই সমস্যার সমাধান খুঁজে বের করা উচিত।

আসলে, যারা এই ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন তারা, যারা ডায়াবেটিস বা রক্তশূন্যতায় ভুগছেন। এই ধরনের মানুষের হাত ও পায়ের শিরাগুলো সঙ্কুচিত হতে থাকে। যার কারণে রক্ত ​​চলাচল কমে যায়। এমন অবস্থায় পায়ে ঠান্ডা লাগার সমস্যা শুরু হয়।

শীতে পা খুব ঠান্ডা হয় কেন?

যাদের হাত-পা সব সময় ঠান্ডা থাকে তাদের রক্ত ​​সঞ্চালন কমে যাওয়ার পেছনে সবচেয়ে বড় কারণ। যার কারণে রক্ত ​​চলাচল কমে যায়। যার কারণে শরীরের তাপমাত্রা কমতে শুরু করে। এছাড়া এমন কিছু রোগ আছে যার কারণে পা ও হাত সব সময় ঠান্ডা থাকে।

পা ঠান্ডা হওয়ার কারণ কি?

১) রক্ত সঞ্চালন সমস্যা-

পা ঠান্ডা হওয়ার সবচেয়ে বড় কারণ হল দুর্বল রক্ত ​​সঞ্চালন। এক জায়গায় বেশিক্ষণ বসে থাকলে রক্ত ​​চলাচলের বিঘ্ন ঘটতে শুরু করে এবং পা ঠান্ডা হতে শুরু করে।

২) রক্তাল্পতা

শরীরের লোহিত কণিকা কমতে শুরু করলে পা ঠান্ডা হতে শুরু করে। অ্যানিমিয়া রোগীর শরীরে রক্তের অভাবে ভুগতে শুরু হয়। যার কারণে পা ঠান্ডা হতে শুরু করে। সেই সঙ্গে B12, ফোলেট ও ​​আয়রনের ঘাটতির কারণে পা ঠান্ডা থাকে। দীর্ঘস্থায়ী কিডনি রোগের কারণেও পা ঠান্ডা থাকে।

৩) ডায়াবেটিস

আপনার পা যদি ঠান্ডা থাকে তবে একবার আপনার রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করুন। একজন ডায়াবেটিস রোগীর সুগার লেভেল বাড়তে থাকে যার কারণে তার পায়ে ঠান্ডা লাগার সমস্যা হয়।

৪) স্নায়ু সমস্যা

যাদের পায়ে ঠান্ডা লাগার সমস্যা আছে। তাদের স্নায়ু সংক্রান্ত সমস্যা থাকতে পারে। মানসিক চাপ, ঘটনা বা দুর্ঘটনার কারণে স্নায়ু সংক্রান্ত সমস্যা হতে পারে।

৫) অনেক বেশী চাপ

যারা অনেক চাপের মধ্যে থাকেন তাদেরও দুশ্চিন্তার কারণে পা ঠান্ডা হয়ে যায়।

Share this article
click me!