নিয়মিত খান নিম-অ্যালোভেরা জুস, ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে, দেখে নিন কীভাবে বানাবেন

শীতের মরশুমে অনেক ডায়াবেটিস রোগীই নানান জটিলতায় ভুগে থাকেন। এই সময় রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে রোজ এই বিশেষ পানীয় খান। এতে দূর হবে যাবতীয় শারীরিক জটিলতা।

Web Desk - ANB | Published : Jan 18, 2023 9:59 AM IST

গোটা মাস ধরে জাঁকিয়ে শীত পড়েছে শহরে। শীতের কনকনে আমেজ উপভোগ করছেন শহরবাসী। সেই সঙ্গে এই ঠান্ডার কারণে অনেকের ভুগছেন নানান জটিলতায়। শীতের সময় সর্দি, কাশি, জ্বর তো আছেই সঙ্গে হাঁপানির সমস্যা বেড়ে যায়। আবার যাদের ডায়াবেটিস আছে তাদের শরীরেও দেখা দেয় পরিবর্তন। শীতের মরশুমে অনেক ডায়াবেটিস রোগীই নানান জটিলতায় ভুগে থাকেন। কনকনে ঠান্ডার কারণে নিত্য জীবনে ব্যঘাত ঘটে অনেকের। এর কারণে বাড়তে থাকে ডায়াবেটিসের মাত্রা। এই সময় রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে রোজ এই বিশেষ পানীয় খান। এতে দূর হবে যাবতীয় শারীরিক জটিলতা। ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে। শরীর থাকবে সুস্থ।

উপকরণ- নিমপাতা (৪ থেকে ৫টি), অ্যালোভেরা জুস (১ টেবিল চামচ), জল (হাফ কাপ)

পদ্ধতি- একটি পাত্রে জল নিন। তা গরম হতে দিন। ফুটলে তাতে নিমপাতা দিয়ে অন্তত ৫ থেকে ৭ মিনিট মাঝারি আঁচে ফুটিয়ে নিন। এবার নামিয়ে ছেঁকে নিন। তার সঙ্গে মেশান অ্যালোভেরা জুস। নিয়মিত খেতে পারেন এই জুস। এতে রক্তে শর্করার মাত্রা থাকবে নিয়ন্ত্রণে।

রোজ খান এই নিমপাতা-অ্যালোভেরার জুস। এতে রক্তে শর্করার মাত্রা থাকবে নিয়ন্ত্রণে। এরই সঙ্গে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চাইলে সঠিক নিয়ম মেনে চলুন। রোজ এক্সারসাইজ অবশ্যই করুন। শীতের অনেকেই এক্সারসাইজ থেকে বিরতি নিয়ে থাকেন। কিন্তু, এই ভুল আর নয়।

সঙ্গে সঠিক খাওয়া দাওয়া করুন। শীতের সময় ভাজা খাবার ও প্রক্রিয়াজাত খাবার খাওয়া বন্ধ করে দিন। এতে বাড়তে থাকে ডায়াবেটিস। তেমনই ভুলেও খাবেন চিনি। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চাইলে একেবারে বন্ধ করে দিন চিনি খাওয়া। চিনিকে হোয়াইট পয়জেন বলা হয়। চিনি শরীরের মারাত্মক ক্ষতি করে। রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। তাই ভুলেও চিনি খাবেন না। এতে শরীর থাকবে সুস্থ।

তেমনই রোজ মেডিটেশন করুন। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চাইলে রোজ মেডিটেশন করা জরুরি। মানসিক স্বাস্থ্য ভালো রাখুন। এতে শরীর থাকবে সুস্থ। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চাইলে চিন্তামুক্ত জীবনযাপন করা প্রয়োজন। তা না হলে বাড়তে থাকে শারীরিক জটিলতা। শরীর সুস্থ রাখতে ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে এবার থেকে মেনে চলুন এই সকল টিপস। সঙ্গে নিয়মিত খান নিম-অ্যালোভেরা জুস, ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে। এই উপায় সহজে বানিয়ে নিন এই জুস।

 

আরও পড়ুন-

চুলের বৃদ্ধি ঘটাতে ব্যবহার করুন কারিপাতার তেল, জেনে নিন কীভাবে বানাবেন

ভারতীয় রেলওয়েতে জারি করা হয়েছে নিয়োগের বিজ্ঞপ্তি, প্রায় ৪ হাজার শূন্যপদে হবে নিয়োগ, এভাবে আবেদন করুন

শৈত্যপ্রবাহে বাড়ছে হাঁপানির সমস্যা, অ্যাস্থমা অ্যাটাক থেকে বাঁচতে মাথায় রাখুন এই গুরুত্বপূর্ণ টিপস

Share this article
click me!