ভারতীয় রেলওয়েতে জারি করা হয়েছে নিয়োগের বিজ্ঞপ্তি, প্রায় ৪ হাজার শূন্যপদে হবে নিয়োগ, এভাবে আবেদন করুন

| Jan 18 2023, 02:05 PM IST

Indian railway
ভারতীয় রেলওয়েতে জারি করা হয়েছে নিয়োগের বিজ্ঞপ্তি, প্রায় ৪ হাজার শূন্যপদে হবে নিয়োগ, এভাবে আবেদন করুন
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

সাধারণ বিভাগের প্রার্থীরা শুধুমাত্র ১০০ টাকা ফি প্রদান করে এর জন্য আবেদন করতে পারেন। অন্যদিকে, SC/ST এবং মহিলা প্রার্থীদের কোনও ফি দিতে হবে না। আপনি রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট scr.indianrailways.gov.in-এ গিয়ে আবেদন করতে পারেন।

 

আপনি যদি রেলওয়েতে চাকরি করতে চান, তাহলে আপনার জন্য একটি সুবর্ণ সুযোগ রয়েছে। দক্ষিণ মধ্য রেলওয়ে আপ্রেন্টিশদের জন্য মোট ৪১০৩ টি পদে নিয়োগ করেছে। এখানে কাজ করার জন্য আপনাকে প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। সাধারণ বিভাগের প্রার্থীরা শুধুমাত্র ১০০ টাকা ফি প্রদান করে এর জন্য আবেদন করতে পারেন। অন্যদিকে, SC/ST এবং মহিলা প্রার্থীদের কোনও ফি দিতে হবে না। 

এসব পদে নিয়োগ হবে-

Subscribe to get breaking news alerts

এই নিয়োগগুলি রেলওয়ে দ্বারা অনেক ট্রেডে করা হচ্ছে। এতে ইলেকট্রিশিয়ান, এসি মেকানিক, কার্পেন্টার, ইলেকট্রনিক মেকানিক, ফিটার, পেইন্টার পদে আপ্রেন্টিসশিপ করার জন্য আবেদন চাওয়া হয়েছে। আপনি রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট scr.indianrailways.gov.in-এ গিয়ে আবেদন করতে পারেন।

অনেক শূন্যপদ আছে-

এসি মেকানিকের জন্য ২৫০টি, কার্পেন্টারের ১৮টি পদ, ডিজেল মেকানিকের ৫৩১টি, ইলেকট্রিশিয়ানের ১০১৯টি, ইলেক্ট্রনিক মেকানিকের ৯২টি, ফিটারের ১৪৬০টি, মেশিনের ৭১টি, মেকানিকের জন্য ৫৩টি পদ, মেকানিক মেশিন টুল রক্ষণাবেক্ষণের জন্য ৫টি পদ রয়েছে। MMTM), মিল রাইট রক্ষণাবেক্ষণের (MMW) জন্য ২৪টি পদ, পেইন্টারের জন্য ৮০টি পদ, ওয়েল্ডারের জন্য ৫৫৩টি পদ।

এই লোকেরা আবেদন করতে পারেন-

এই পদগুলির জন্য আবেদন করার জন্য, প্রার্থীকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ একটি স্বীকৃত স্কুল শিক্ষা বোর্ড থেকে দশম শ্রেণি পাস হতে হবে। এ ছাড়া আইটিআই-তে ডিপ্লোমা থাকাও প্রয়োজন। আবেদনের জন্য প্রার্থীর বয়স সর্বনিম্ন ১৫ বছর এবং সর্বোচ্চ বয়স ২৪ বছর হতে হবে। এ ছাড়া সংরক্ষিত শ্রেণিতেও নিয়মানুযায়ী ছাড় দেওয়া হবে। OBC ক্যাটাগরির প্রার্থীদের ৩ বছর, SC/ST ক্যাটাগরির প্রার্থীদের ৫ বছর এবং প্রতিবন্ধী কোটায় প্রার্থীদের ১০ বছরের ছাড় দেওয়া হবে।

আরও পড়ুন- ইন্ডিয়ান পোস্টাল সার্ভিসে ৯৮০৮৩ টি শূন্যপদের জন্য বিজ্ঞপ্তি, মাধ্যমিক পাসরাও আবেদন করতে পারবেন

আরও পড়ুন- ভারতীয় নৌবাহিনীতে রয়েছে প্রচুর শূণ্যপদ, জেনে নিন বাছাই-সহ আবেদন করার সঠিক উপায়

এত ফি দিতে হবে-

সাধারণ শ্রেণীর প্রার্থীদের এই পদের জন্য ১০০ টাকা ফি দিতে হবে। অন্যদিকে, SC/ST এবং মহিলা প্রার্থীরা বিনামূল্যে এই জন্য আবেদন করতে পারেন।

এভাবে আবেদন করুন-

আপনি যদি সাউথ ইস্টার্ন রেলওয়ে শিক্ষানবিস নিয়োগ ২০২২-এর জন্য অনলাইনে আবেদন করতে চান, তাহলে আপনি ২৯ জানুয়ারি ২০২৩ বিকাল ৫ টা পর্যন্ত আবেদন করতে পারেন।