গর্ভাবস্থায় শিশুর মস্তিষ্কের বিকাশ ঘটাতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, দেখে নিন কী কী

গর্ভাবস্থায় শিশুর মস্তিষ্কের বিকাশ ঘটাতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, দেখে নিন কী কী। নিয়মিত এই কয়টি খাবার খেলে বাচ্চা হবে বুদ্ধিমান। প্রখর হবে তাঁর স্মৃতিশক্তি।

Sayanita Chakraborty | Published : Dec 20, 2023 2:54 PM IST

বিশেষজ্ঞদের মতে, বাচ্চা কতটা বুদ্ধিমান হবে তা গর্ভবস্থায় মায়ের খাওয়া-দাওয়ার ওপর নির্ভর করে। আজ রইল কয়টি খাবারের কথা। গর্ভাবস্থায় শিশুর মস্তিষ্কের বিকাশ ঘটাতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, দেখে নিন কী কী। নিয়মিত এই কয়টি খাবার খেলে বাচ্চা হবে বুদ্ধিমান। প্রখর হবে তাঁর স্মৃতিশক্তি।

আমন্ড

নিয়ম করে আমন্ড খান। একটি বাটিতে জল নিয়ে তাতে দুটো আমন্ড ভিজিয়ে রাখুন। সকালে খোসা ছাড়িয়ে তা খেতে পারেন। এতে মস্তিষ্কের বিকাশ ঘটবে। মিলবে উপকার। আয়োডিন, জিঙ্ক,

আখরোট

আখরোটে আছে প্রোটিন, ভিটামিনের সঙ্গে আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা বাচ্চার মানসিক বিকাশের জন্য এটি খুবই প্রয়োজনীয়। নিয়ম করে আখরোট খেতে পারেন।

ডিম

এই সময় রোজ একটি করে ডিম খান। এটি মস্তিষ্কের বিকাশে সাহায্য করে। সঙ্গে বুদ্ধির বিকাশ ঘটা। ডিমে থাকা প্রোটিন শরীরে সকল ঘাটতি পূরণ করে থাকে।

পালং শাক

এই সময় পালং শাক খেতে পারেন। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এতে রয়েছে নানান উপকারী উপাদান। এটি স্বাস্থ্যের উপকার ঘটায়। নিয়ম করে পালং শাক খেতে পারেন। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটায়। ভিটামিন, অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ এই শাক।

দই

এই সময় নিয়ম করে দই খান। এতে স্বাস্থ্যের উন্নতি ঘটায়। রোজ এক কাপ করে দই খান। এটি বাচ্চার মস্তিষ্কের উন্নতি ঘটাবে। মেনে চলুন এই সকল টিপস। স্বাস্থ্যের উন্নতি ঘটানোর সঙ্গে সঙ্গে গর্ভস্থ বাচ্চার মস্তিষ্কের বিকাশ ঘটায় দই। তাই ডায়েটে রাখুন দই। এতে মিলবে উপকার। গর্ভাবস্থায় শিশুর মস্তিষ্কের বিকাশ ঘটাতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। মিলবে উপকার।
 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

 

আরও পড়ুন

Health Tips: শীতকাল মানেই কবজি ডুবিয়ে খাওয়ার সময়, পেট আইঢাঁই করলে কী করবেন জেনে নিন

শীতকালে প্রতিদিন আখরোট খান, এই নিয়ম মানলে শরীরে মিলবে বহু উপকারিতা

Share this article
click me!