Health Tips: শরীরে এই বিশেষ লক্ষণ দেখলে সতর্ক হন, বাড়ছে মৃত্যুর ঝুঁকি

গবেষণায় দেখা গিয়েছে, ১০ সেকেন্ডের জন্য এক পায়ে ভারসাম্য রাখতে অক্ষম হলে সতর্ক হন। এটি সংকেত দেয় আপনার অকালে প্রয়াণের বিষয়।

Sayanita Chakraborty | Published : Dec 20, 2023 8:43 AM IST / Updated: Dec 20 2023, 02:20 PM IST

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শরীরের এমন কয়টি লক্ষণ উপেক্ষা করা উচিত নয়। বিগত কয়েক দশক ধরে বিশেষজ্ঞরা এমন লক্ষণ প্রসঙ্গে সকলকে সতর্ক করে আসছেন। গবেষণায় দেখা গিয়েছে, ১০ সেকেন্ডের জন্য এক পায়ে ভারসাম্য রাখতে অক্ষম হলে সতর্ক হন। এটি সংকেত দেয় আপনার অকালে প্রয়াণের বিষয়।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে, যারা এক পায়ে দাঁড়িয়ে ভারসাম্য রক্ষা করতে পারে না, তাদের মৃত্যুর ঝুঁকি বেশি। এক পারে ভারসাম্য রাখতে না পারার কারণে ধীরে ধীরে হাঁটে এমন বয়স্ক ব্যক্তিদের মধ্যে মৃত্যুর ঝুঁকি বেশি হয়।

Latest Videos

ফ্রান্সের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অ্যান্ড মেডিক্যাল রিসার্চ গবেষকরা ৫৬ বছর হয়সী ৩২০০ মানুষের হাঁটার গতি নিয়ে গবেষণা করেছে। তাতে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। গবেষণা চলাকালীন, সমস্ত অংশগ্রহণকারীদের ৬ মিটার দীর্ঘ করিডোরে হাঁটতে বলা হয়েছিল। এই সময় সমস্ত অংশগ্রহণকারীদের গতি তিনটি ভিন্ন পয়েন্টে পরিমাণ করা হয়। ফলাফলে দেখা যায় ধীর গতিতে পুরুষরা প্রতি মিনিটে ৯০ মিটার দৌড়েছিলেন যেখানে দ্রুততম পুরুষরা প্রতি মিনিটে ১১০ মিটারের বেশি দৌড়ান। তেমনই জানা গিয়েছে, যাদের বসার পর উঠতে সমস্যা হয় তাদের মৃত্যুর সম্ভাবনা পাঁচগুণ বেশি। তেমনই সিঁড়ি বেয়ে উঠতে পারছেন কি না এটাও ইঙ্গিত দেয় সুস্থ থাকার। স্পেনে এক গবেষণায় ১২ হাজার জনের বেশি লোককে ট্রেডমিলে হাঁটানো হয়। এই সময় অংশগ্রহণকারীদের হার্ট পর্যবেক্ষণ করা হয়। গবেষণার সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা জানিয়েছেন, আপনি যদি আপনার হার্টের স্বাস্থ্য সম্পর্কে জানতে চান, তাহলে তিন তলার সিঁড়িতে অবিরাম হাঁটুন। আপনি যদি এটি করতে সক্ষম না হল, তাহলে বুঝতে হবে আপনার হার্টের সমস্যা দেখা দিয়েছে।

 

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar