বাড়িতে বসে কমবে ইউরিক অ্যাসিডের সমস্যা, ব্যবহার করুন এই একটা খাবার

এই ইউরিক অ্যাসিড ফিল্টার করে শরীর থেকে বের করে দেওয়ার কাজটি করে আমাদের কিডনি। অর্থাৎ ইউরিক অ্যাসিড আমাদের শরীর থেকে প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে আসে।

Parna Sengupta | Published : Dec 28, 2023 12:20 PM IST

জয়েন্টে ব্যথা হলে এর প্রধান কারণ হতে পারে ইউরিক অ্যাসিড। এই ইউরিক অ্যাসিড হল এক ধরনের ময়লা, যা খাওয়ার ফলে শরীরে জমে যায় পিউরিনের পরিমাণ বেশি। কখনও কখনও এটি আমাদের কোষের ভাঙ্গনের কারণেও গঠিত হয়। রক্তে শর্করা বা কোলেস্টেরলের আধিক্যের কারণে যেমন অনেক ধরনের রোগ আমাদের প্রভাবিত করতে শুরু করে, তেমনি ইউরিক অ্যাসিডও অনেক ধরনের সমস্যা সৃষ্টি করে। এর মধ্যে সবচেয়ে বড় সমস্যা হল জয়েন্টে ব্যথা।

তাই এই ইউরিক অ্যাসিড ফিল্টার করে শরীর থেকে বের করে দেওয়ার কাজটি করে আমাদের কিডনি। অর্থাৎ ইউরিক অ্যাসিড আমাদের শরীর থেকে প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে আসে। কিন্তু কিছু কারণে যখন ইউরিক অ্যাসিড অতিরিক্ত পরিমাণে তৈরি হতে শুরু করে, তখন কিডনি পুরোপুরি ফিল্টার করতে পারে না। এমন অবস্থায় এই ইউরিক অ্যাসিড আমাদের জয়েন্টের চারপাশে জমে থাকে এবং আমাদের জয়েন্টের নড়াচড়ায় বাধা দেয়। এ কারণে আমাদের জয়েন্টে ব্যথা শুরু হয়।

গমের আটার বিকল্প

এই ইউরিক অ্যাসিড এড়াতে আমাদের উচিত সেই খাবার ব্যবহার করা যাতে পিউরিনের পরিমাণ কম। এমন অনেক জিনিস আছে যা খেলে ইউরিক এসিড বাড়ে না। আমাদের সাধারণ খাবার রুটি। কিন্তু গমের আটার রুটি ইউরিক অ্যাসিড বাড়ায়। এর একটি খুব ভালো বিকল্প হল বাজরার আটার রুটি।

বাজরার মধ্যে পুষ্টি

বাজরা এমন একটি দানা যাতে প্রচুর পুষ্টি উপাদান রয়েছে। শীতকালে এর ময়দা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বাজরার উষ্ণতা বৃদ্ধির প্রভাব রয়েছে, তাই বাজরার রুটি খাওয়া আমাদের শরীরকে উষ্ণ রাখে। বাজরা ভিটামিন-বি৩, আয়রন, জিঙ্ক, ফাইবার এবং প্রোটিনে সমৃদ্ধ। বাজরের আটার রুটি খেলে রক্তে শর্করা এবং ইউরিক অ্যাসিড দুটোই নিয়ন্ত্রণে থাকে।

বাজরা আটা

ইউরিক অ্যাসিড কমাতে বাজার আটার ব্যবহার উপকারী। বাজরার মধ্যে প্রায় কোন পিউরিন পাওয়া যায় না। এর পাশাপাশি এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা শরীরে জমে থাকা ইউরিক অ্যাসিড দূর করতে সাহায্য করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!