Sugar damage: রোজরাতে একটু চিনি বা মিষ্টি খান? জানুন এটা কীভাবে শরীরের জন্য বিপদ ডেকে আনে

মোট কথা দিন বা রাত চিন খাওয়া স্বাস্থ্যের জন্য খারাপ। তবে রাতে চিনি খাওয়া অনেক সমস্যা ডেকে আনেন। জানুন রাতের বেলা মিষ্টি খাওয়ার পাঁচটি খারাপ ফলাফল

 

Saborni Mitra | Published : Dec 28, 2023 10:25 AM IST / Updated: Dec 28 2023, 03:56 PM IST

রাতে খাবের পর মিষ্টি খাওয়ার অভ্যাস অনেকেরই থাকে। কিন্তু এই অভ্যাস খুবই খারাপ। এটি একগুচ্ছ শারীরিক সমস্যা ডেকে আনতে পারে। মাঝে মাঝে রাতের খাবার পরে মাঝে মাঝে মিষ্টি খেতে ইচ্ছে করে। তবে সেটাও কিন্তু স্বাস্থ্যের জন্য অত্যাধিক ক্ষতিকর। মোট কথা দিন বা রাত চিন খাওয়া স্বাস্থ্যের জন্য খারাপ। তবে রাতে চিনি খাওয়া অনেক সমস্যা ডেকে আনেন। জানুন রাতের বেলা মিষ্টি খাওয়ার পাঁচটি খারাপ ফলাফলঃ

১। ওজন বৃদ্ধি

রাতে চিনি খাওয়ার অভ্যাস খুবই খারাপ। শরীরের উপর প্রথম ও প্রধান যে প্রভাব ফেলে তা হল ওজন বৃদ্ধি। নিয়মিত ডের্জাচ খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। এটি মূলত ক্যালোরির পরিমাণ বৃদ্ধি করে। কারণ মিষ্টি হল শর্করা ও চর্বি সমৃদ্ধ। সময়ের সঙ্গে সঙ্গে এই অতিরিক্ত শক্তি চর্বি হিসেবে সংরক্ষণ করে। যার ফলে দ্রুত ওজন বৃদ্ধি পায়। অত্যাধিক মিষ্টি খাওয়ার অভ্যাস বিপাক ক্রিকাকেও প্রভাবিত করে। কারণ অত্যাধিক ক্যালোরি হজমের সমস্যা ডেকে আনতে পারে।

২। রক্তের শর্কার পরিমাণ বাড়ায়

যে কোনও মিষ্টি মূলত চিনি ও পরিশোধিত কার্বোহাইড্রেট দিয়ে তৈরি করা হয়। এটি মূলত রক্তে শর্করা বাড়াতে পারে। এই অভ্যাস স্পাইক ইনসুলিন উৎপাদন করতে পারে। আপনার কোষে চিনি প্রবেশ করতে সাহায্য করে। যাইহোক এর পরে দ্রুত রক্তের ভারসাম্যহীনতা চক্রকে স্থায়ী করে। অত্যাধিক মিষ্টি খাওয়া টাইপ -২ ডায়াবেটিসের পূর্বসুরী।

৩। হজমে অস্বস্তি

চিনি যুক্ত মিষ্ট পাচনতন্ত্রের জন্য একটি চ্যালেঞ্জ তৈরি করে। এটি ভারী খাবারগুলিকে ভেঙে ফেলে। চিনি অনেক সময় গ্যাস, বদহজমের কারণ হয়ে দাঁড়ায়। এটি পেট ফোলার মত সমস্যাগুলি বাড়িয়ে তোলে। রাতে চিনিযুক্ত খাবার খাওয়া ঘুমর ব্যাঘাত ঘটায়।

৪। স্বাস্থ্য সমস্যা বৃদ্ধির ঝুঁকি

নিয়মিত রাতের বেলার চিনি বা মিষ্টি খেলে স্বাস্থ্য সমস্যা বাড়তে থাকে। টাইপ২ ডায়াবেটিশ, হৃদরোগ, বিপাকীয় সিন্ড্রোমের মত সমস্যাগুলি বাড়তে পারে। অত্যাধিক চিনি খেলে সামগ্রিক স্বাস্থ্য ও সুস্থতার জন্য একটি বড় ঝুঁকি তৈরি হয়।

৫। দাঁতের স্বাস্থ্য

চিনি বা মিষ্টি জাতীয় খাবার দাঁতের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। শর্করা মুখের ক্ষতিকারক ব্যাক্টেরিয়া তৈরি করে। এই ব্যাকটেরিয়াগুলি এমন অ্যাসিড তৈরি করে যা দাঁতের এনামেল ক্ষইয়ে দিতে পারে। অনেক সময় দাঁতে গর্ত পর্যন্ত তৈরি করে। দাঁতের ঝুঁকি বাড়ায়। মুখে দুর্গন্ধ তৈরি করে।

 

Share this article
click me!