Covid19 virus: করোনার ফলে মস্তষ্কের বয়স সত্তর শতাংশ বৃদ্ধি পেতে পারে, লোপ পেতে পারে স্মৃতিশক্তিও, সতর্ক করল গবেষকরা

যারা দীর্ঘদিন করোনায় ভুগেছেন এমন ব্যক্তিদের নিয়ে এই গবেষণা করা হয়েছিল, যাতে দেখা গিয়েছে করোনার জেরে মস্তিষ্কের বয়স বেড়ে যেতে পারে সত্তর শতাংশ ।

deblina dey | Published : Mar 27, 2024 11:48 AM IST

মানবশরীরে করোনা ভাইরাসের প্রভাব রয়ে গিয়েছে। যত দিন যাবে বিপদ আরও বাড়তে থাকবে বলে মনে করছেন গবেষকরা। করোনার SARS- ভাইরাস তা মস্তিষ্ককে নানাভাবে প্রভাব ফেলছে বলে মনে করছেন গবেষকরা। নিউ ইংল্যান্ড জার্নালে অফ মেডিসিন জার্নালে প্রকাশিত নয়া গবেষণাপত্র বলছে একথা।

এই গবেষণাপত্রে বলা হয়েছে, মহামারির একদম শুরু থেকেই ‘ব্রেন ফগ’-এর সমস্যায় বহু আক্রান্তকে ভুগতে হয়েছিল। SARS-CoV2 ভাইরাস য়ে মস্তিষ্কে ব্যাপক ক্ষতি করেছে তার প্রমাণ মিলেছে এই গবেষণায়। যারা দীর্ঘদিন করোনায় ভুগেছেন এমন ব্যক্তিদের নিয়ে এই গবেষণা করা হয়েছিল, যাতে দেখা গিয়েছে করোনার জেরে মস্তিষ্কের বয়স বেড়ে যেতে পারে সত্তর শতাংশ । একে চিকিৎসার ভাষায় COVID After Effects বলা হয়েছে।

এই গবেষণাপত্রে বলা হয়েছে, করোনার প্রভাবে একাধিক স্নায়বিক ঘাটতি দেখা দিয়েছে, যেমন স্মৃতিশক্তি লোপ পাওয়া, মস্তিষ্কের আয়তন ছোট হয়ে যাওয়া, আগের তুলনায় আকার বদলে যাওয়া ইত্যাদি। গবেষকরা জানিয়েছেন, যাঁরা ইনটেনসিভ কেয়ারে ছিলেন, তাঁদের মধ্যে সবচেয়ে বেশি এই পরিবর্তনগুলি দেখা গিয়েছে। ষাটোর্ধ্ব রোগীদের মধ্যেও আলঝাইমার্স এবং স্মৃতিশক্তি লোপ পাওয়ার সমস্যা বেড়ে গিয়েছে।

কোভিডে যাঁদের সংক্রমণ তেমন ভয়াবহ ছিল না, তাঁদের আইকিউ লেভেল বেশ খানিকটা কমে গিয়েছে। প্রায় তিন পয়েন্ট কমে গিয়েছে বলেও জানিয়েছেন গবেষকরা। তাঁদের মতে, মস্তিষ্কের জন্য ক্ষতিকর ভাইরাস হিসেবেও কোভিডকে চিহ্নিত করা উচিত। আগামী দিনে জনসংখ্যা এবং অর্থনীতির উপরও এর আরও বেশি প্রভাব ফেলবে কোভিড, সতর্ক করেছেন গবেষকরা।

Share this article
click me!