শীতের মরশুমে বেড়ে চলেছে ফুসফুসের সংক্রমণ, সমস্যা থেকে মুক্তি পেতে রইল বিশেষ টোটকা

রইল বিশেষ কয়টি খাবারের হদিশ। এই সময় রোজ খাদ্যতালিকায় যোগ করুন এমন খাবার। এতে মিলবে উপকার। দেখে নিন এক ঝলকে।

Sayanita Chakraborty | Published : Jan 15, 2023 2:26 AM IST

শীতের মরশুমে বেড়ে চলে নানান শারীরিক জটিলত। ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ তো আছেই। সেই সঙ্গে দেখা দিচ্ছে হরমোন জনিত সমস্যা। কিংবা গাইনো সমস্যা। বর্তমানে আবার ফুসফুসের সমস্যায় ভুগছেন অনেকে। শীতের মরশুমে ফুসফুসের সমস্যা নতুন নয়। ঠান্ডা লেগে সহজে দেখা দিতে পারে সংক্রমণ। আজ রইল বিশেষ কয়টি খাবারের হদিশ। এই সময় রোজ খাদ্যতালিকায় যোগ করুন এমন খাবার। এতে মিলবে উপকার। দেখে নিন এক ঝলকে।

মরিচ- শীতের মরশুমে খেতে পারেন মরিচ। এতে আছে ভিটামিন সি। আছে অ্যান্টি অক্সিডেন্টয এই সকল উপাদান ফুসফুসের কার্যক্ষমতা উন্নত করে।

খেতে পারেন হলুদ। রোজ হলুদ মেশানো দুধ খান। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। সঙ্গে এই খাবারের গুণে ফুসফুসের কার্যক্ষমতা উন্নত হয কারকিউমিন রয়েছে হলুদে। যা স্বাস্থ্যের জন্য উপকারী।

খেতে পারেন আদা। আদা চা কিংবা কাঁচা আদার টুকরো খান। আদা ফুসফুসের ক্ষতি কমাতে সাহায্য করে। হাইপারক্সিয়া ও প্রদাহের কারণে ফুসফুসের যে ক্ষতি হয় তার থেকে ফুসফুসকে রক্ষা করে থাকে।

খেতে পারেন বার্লি। এটি ফাইবার পূর্ণ। যা ফুসফুসের জন্য উপকারী। ফুসফুসের কার্যকারীতা উন্নত করতে নিয়মিত বার্লি খেতে পারেন। উচ্চ ফাইবার যুক্ত এই খাবার ঘটাবে স্বাস্থ্যের উন্নতি।

নিয়মিত ১ বাটি করে সবজি খান।সবজিতে আছে আয়রন,পটাসিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন সমৃদ্ধ খাবার। এতে দূর হবে নানান জটিলতা। সুস্থ থাকতে ও শারীরিক সমস্যা দূর করতে এবং ঘটবে স্বাস্থ্য উন্নতি।

তেমনই সারা শীতের মরশুম জুড়ে শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করুন। এটি লাংসের স্বাস্থ্য ভালো রাখে। ফুসফুস শক্তিশালী করে। দূষণের সঙ্গে লড়াই করতে সাহাষ্য করে। সঙ্গে ভুলেও ধূমপান করবেন না। এর থেকে বাড়ে শ্বাসকষ্টের সমস্যা। ফুসফুসের প্রদাহ বৃদ্ধি পায়। তাই সুস্থ থাকতে চাইলে বন্ধ করুন ধূমপান করা। তেমনই তামাক সেবনও ক্ষতিকারক

আতশবাজি, আগুন, যানবাহনের ধোঁয়া, জৈববস্তু দহন, কারখানা থেকে নির্গত ধোঁয়া থেকে বায়ু দূষিত হয়। এই দুষিত বায়ুর কারণে বাড়ছে দূষণের মাত্রা। এই দূষণের কারণে কাশি, বুকে ব্যথা, গলা ব্যথা থেকে হাঁপানির মতো সমস্যা দেখা দেয়। বায়ু দূষণের সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই বিশেষ উপায়। বায়ু দূষণের কারণে বাড়ছে ফুসফুসের সমস্যা। এই সময় ফুসফুস ভালো রাখতে রইল টিপস। দ্রুত মিলবে উপকার। 

 

আরও পড়ুন-

মহিলারা খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, দূর হবে হরমোন সংক্রান্ত জটিলতা

বীরভূমে মকর সংক্রান্তির দিন পালিত হয় জয়দেব মেলা, জেনে নিন কী এই মেলার বিশেষত্ব

শুধু চুলের জন্যই নয় শরীরের এই অংশগুলির জন্যও উপকারী, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন ক্যাস্টর অয়েল

 

Share this article
click me!