শীতের সময় খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচ খাবার, বাড়বে হিমোগ্লোবিন, দেখে নিন কোন উপায়

রক্তে হিমোগ্লোবিন কমে গেলে অঙ্গে অক্সিজেন কম পৌঁছায়। এতে ক্লান্তি, দুর্বলতা, মাথাব্যথা, শ্বাসকষ্ট কিংবা হার্টে দ্রুত স্পন্দন দেখা দেয়। রক্ত হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি খাবার। এতে দ্রুত মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Jan 16, 2023 4:39 AM IST

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একের পর এক শারীরিক জটিলতা বাসা বাঁধে শরীর। অল্প বয়সে প্রেসার, ডায়াবেটিস থেকে শুরু করে হার্টের রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। আছে কিডনির সমস্যা কিংবা আছে শরীরের অন্যান্য গোলযোগ। এর সঙ্গে অনেকেরই দেখা দিচ্ছে হিমোগ্লোবিনের সমস্যা। রক্তে অন্যতম উপাদান হল লোহিত রক্তকণিকা। পরিণত লোহিত রক্তকণিকার মধ্যে থাকে এক ধরনের প্রোটিন। যা অক্সিজেনের সঙ্গে যুক্ত হয়। আর এই প্রোটিনই হল হিমোগ্লোবিন। রক্তে হিমোগ্লোবিন কমে গেলে অঙ্গে অক্সিজেন কম পৌঁছায়। এতে ক্লান্তি, দুর্বলতা, মাথাব্যথা, শ্বাসকষ্ট কিংবা হার্টে দ্রুত স্পন্দন দেখা দেয়। রক্ত হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি খাবার। এতে দ্রুত মিলবে উপকার।

খেতে পারেন বিট। বিটে আছে ভিটামিন বি১, বি ২, বি ৬, বি ১২ ও ভিটামিন সি। এটি রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। নিয়মিত বিট দিয়ে জুস বানিয়ে খান। এতে মিলবে উপকার। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকবে এর গুণে।

খেতে পারেন কিসমিস ও খেঁজুর। আয়রন, ম্যাগনেসিয়াম, কপার, ভিটামিন এ ও ভিটামিন সি সমৃদ্ধ হল কিসমিস ও খেঁজুর। রোজ ৩ থেকে ৫টি খেঁজুর খান। সঙ্গে খান ১ চা চামচ কিশমিশ। এতে শরীরে শক্তির জোগান ঘটবে ও বাড়বে হিমোগ্লোবিন। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর থাকবে সুস্থ।

তেমনই খেতে পারেন সেসমি সিড বা তিল বীজ। আয়রন, কপার, জিঙ্ক, সেলেনিয়াম, ভিটামিন বি ৬, ই, ফোলেটে পূর্ণ এটি। নিয়িমিত ১ টেবিল চামচ করে সেসমি সিড বা তিল বীজ খান। সেসমি সিড বা তিল বীজ রোস্ট করে নিন। তাতে ১ চা চামচ মধু মেশান। বলের আকারে তৈরি করে নিন। নিয়মিত খেতে পারেন এই খাবার। মিলবে উপকার।

ফল খেলে বাড়ে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা। আপেল, আঙুর, কলা, বেদানা, তরমুজ খেতে পারেন। হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে চাইলে এই কয়টি খাবার যোগ করুন খাদ্যতালিতায়। এতে মিলবে উপকার। তেমনই কমলালেবু বা পাতিলেবু কিংবা স্ট্রবেরি খেলে মিলবে উপকার। নিয়মিত খেতে পারেন এই সকল ফল। এরই সঙ্গে সবজি সেদ্ধ খান। এতে দ্রুত মিলবে উপকার। খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচ খাবার, বাড়বে হিমোগ্লোবিন, এই উপায় মিলবে উপকার। মেনে চলুন এই সকল টিপস। 

 

আরও পড়ুন-

হাতের মুঠোয় জলের জগৎ, বেড়ানোর নতুন ঠিকানা বেঙ্গালুরুর সি টানেল অ্যাকোরিয়াম

Smiling Depression-হাসি মুখের আড়ালে লুকিয়ে গভীর বিষাদ, জানেন কি কত প্রাণ কাড়ছে স্মাইলিং ডিপ্রেশন!

আমলকি রোদে শুকিয়ে খেলে অসাধারন উপকার পাবেন, এই রোগগুলি থেকে রক্ষা পাবেন

 

Share this article
click me!