শীতের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন পাঁচটি খাবার, এতে দ্রুত কমবে বাড়তি মেদ

ওজন কমাতে খাদ্যতালিকায় যোগ করুন আরও কয়টি খাবার। শীতে খাদ্যতালিকায় যোগ করুন পাঁচটি খাবার, এতে দ্রুত কমবে বাড়তি মেদ। দেখে নিন কী কী খাবার যোগ করবেন।

Web Desk - ANB | Published : Dec 16, 2022 6:30 AM IST

বাড়তি মেদ ঝেড়ে ফেলতে সকলেই কিছু না কিছু করে থাকেন। বাড়তি মেদ ঝেড়ে ফেলতে কেউ খাদ্যতালিকা থেকে বাদ দেন সকল প্রিয় খাবার, তো কেউ কঠিন এক্সারসাইজ করেন। এত কিছু সত্ত্বেও কারও ওজন কমবে দীর্ঘ সময় নেয়। এবার ওজন কমাতে খাদ্যতালিকায় যোগ করুন আরও কয়টি খাবার। শীতে খাদ্যতালিকায় যোগ করুন পাঁচটি খাবার, এতে দ্রুত কমবে বাড়তি মেদ। দেখে নিন কী কী খাবার যোগ করবেন।

ডিম- খাদ্যতালিকায় যোগ করুন ডিম। ভিটামিন ডি, কোলিন ও প্রোটিনের মতো উপাদান আছে ডিমে। ওজন কমাতে চাইলে রোজ খাদ্যতালিকায় যোগ করুন ডিম। এতে একদিকে যেমন কমবে বাড়তি মেদ, তেমনই শরীরে পুষ্টির জোগান ঘটবে।

মটরশুটি ও শিম- খাদ্যতালিকায় যোগ করুন মটরশুটি ও শিম। এটি প্রোটিন, ফাইবার পূর্ণ। এর সঙ্গে বিনস, মসুর ডাল, লেগুম খেতে পারেন। এতে মিলবে উপকার। কমবে বাড়তি মেদ। শরীর থাকবে সুস্থ।

সবজির স্যুপ- রোজ ১ বাটি করে সবজির স্যুপ। শীতের মরশুমে বাজারে রয়েছে একাধিক সবজি। এই সময় বীট, গাজর থেকে শুরু করে পালং শাকের মতো সবজি দিয়ে স্যুপ বানিয়ে নিন। এটি খেলে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। তেমনই বাড়তি মেদ কমবে।

পনির- এই সময় রোজ পনির খেলে পারেন। পনির খেলে শরীর থাকবে সুস্থ। দ্রুত ওজন কমাতে চাইনে পনির খেলে পারেন। এটি প্রোটিন সমৃদ্ধ। এটি খেলে মিলবে উপকার।

তেমনই রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। বিশেষ করে শীতের মরশুমে পর্যাপ্ত জল খান। এই সময় অধিকাংশই ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে ও ওজন কমাতে চাইলে রোজ পর্যাপ্ত জল খেতে পারেন।

তেমনই রোজ একটি করে মরশুমি ফল খান। এই সময় সুস্থ থাকতে চাইলে রোজ ফল খেলে হবে। মেনে চলুন এই বিশেষ টোটকা। ওজন কমাতে চাইলে রোজ ফল খান। এই সময় জাম্বুরা, আপেল, কিউই খেতে পারেন। এরই সঙ্গে রোজ হিসেব করে খাবার খান। আর এক্সারসাইজ করুন। প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটুন। দিনে অন্তত ৩০ মিনিট হাঁটুন। এতে মিলবে উপকার। শীতে খাদ্যতালিকায় যোগ করুন পাঁচটি খাবার, এতে দ্রুত কমবে বাড়তি মেদ। শরীর থাকবে সুস্থ। দূর হবে সকল শারীরিক জটিলতা।

 

আরও পড়ুন-

শীতের মরশুমে মেনে চলুন এই কয়টি বিশেষ টোটকা, দূর হবে সর্দি-কাশি-জ্বর থেকে ডিহাইড্রেশন মতো সমস্যা

দিন শুরু করুন এমন ডিটক্স ওয়াটার দিয়ে, শীতের মরশুমে দূর হবে ডিহাইড্রেশনের সমস্যা

উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, এই খাবার পাতে রাখলেই কিছুটা হলেও মুক্তি পাবেন

Share this article
click me!