শীতের মরশুমে মেনে চলুন এই কয়টি বিশেষ টোটকা, দূর হবে সর্দি-কাশি-জ্বর থেকে ডিহাইড্রেশন মতো সমস্যা

শীতের মরশুমে সর্দি, কাশি ও জ্বরের সমস্যা থেকে মুক্তি পেতে এবার এই কয়টি টোটকা মেনে চলুন। জেনে নিন কী কী করবেন।

Web Desk - ANB | Published : Dec 16, 2022 2:40 AM IST / Updated: Dec 16 2022, 09:09 AM IST

শীতের সময় দেখা দেয় নানান জটিলতা। সর্দি, কাশি, জ্বরে ভোগেন এই সময় অনেকে। এই সময় সামান্য অসতর্ক হলে বাড়তে থাকে এই সমস্যা। এবার শীতের মরশুমে সর্দি, কাশি ও জ্বরের সমস্যা থেকে মুক্তি পেতে এবার এই কয়টি টোটকা মেনে চলুন। জেনে নিন কী কী করবেন।

এই সময় রোজ হাইড্রেট থাকুন। এই সময় গরম জলে লেবুর রস ও মধু দিয়ে খেতে পারেন। এতে শরীর থাকে হাইড্রেট। তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। মেনে চলুন এই বিশেষ টিপস।

শীতের সময় কাশির সমস্যায় প্রায় সকলেই ভুলে থাকেন। এই সময় ১ কাপ লিকার চায়ে মধু ও এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবার শীতের মরশুমে তা খেলে মিলবে উপকার। তবে, ১ বছরের কম বয়সী শিশুদের ভুলেও এই পানীয় খাওয়াবেন না। এটি এদের শরীরের জন্য উপকারী।

এই সময় খেতে পারেন টমেটো স্যুপ। টমেটো-তে রেয়েছে নানান উপকারী উপাদান। এটি যে কোনও শারীরিক জটিলতা থেকে মুক্তি পেতে পারে।

এই সময় রোজ খেতে পারেন হলুদ দুধ। দুধের সঙ্গে হলুদ বাটা মিশিয়ে নিন। ভালো করে মিশিয়ে খেতে পারেন। এই শরবত শরীর রাখে সুস্থ। এবার থেকে প্রতিদিন খেতে পারেন দুধ ও হলুদের শরবত।

এই সময় গলার সমস্যায় ভোগেন অনেকেই। এই সময় নিয়মিত গারগল করুন। হালকা গরম জলে নুন দিয়ে গারগর করলে উপশম হবে গলার সমস্যা। মেনে চলুন এই বিশেষ টিপস।

এই সময় নিয়মিত খেতে পারেন এই বিশেষ পানীয়। একটি পাত্রে জল নিয়ে তা মাঝারি আঁচে বসান। এতে দারুচিনি, লবঙ্গ, তেলজপাতা, গোলমরিচ, আদা ও মিছরি দিন। একে একে সব উপকরণ দিন। ফুটে গেলে তা ছেঁকে নিন। এবার পান করলে মিলবে উপকার।

এরই সঙ্গে নিয়মিত গরম পোশাক পরুন। ঠান্ডা লাগা থেকে দূরে থাকুন। এই সময় বাড়ির বাইরে বের হলে কান ও নাক ঢেকে বের হওয়াই ভালো। এতে শরীর থাকবে সুস্থ। এই সময় সব সময় সতর্ক থাকুন। সারা বছর শীতের মরশুমে মেনে চলুন এই কয়টি বিশেষ টোটকা। এতে দ্রুত মুক্তি মিলবে সর্দি-কাশি-জ্বর থেকে ডিহাইড্রেশন মতো সমস্যার। শীতের সময় যাবতীয় সমস্যা থেকে মুক্তি পাওয়ার এটি সহজ টোটকা। এই সকল উপায় দ্রুত মিলবে উপকার। 

 

আরও পড়ুন-

দিন শুরু করুন এমন ডিটক্স ওয়াটার দিয়ে, শীতের মরশুমে দূর হবে ডিহাইড্রেশনের সমস্যা

উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, এই খাবার পাতে রাখলেই কিছুটা হলেও মুক্তি পাবেন

ছেলেদের এই লক্ষণগুলো দেখেই প্রেমে পড়ে মেয়েরা, আপনার মধ্যেও কি আছে এগুলি

 

Share this article
click me!