সবজি ও ফলের গুণে বাড়বে আয়ু, দেখে নিন কোন ফল ও কোন সবজি খাওয়া উপকারী

শরীর সুস্থ রাখতে, রোগ মুক্ত থাকতে প্রয়োজন সঠিক খাদ্যগ্রহণ। সে কারণে বিশেষজ্ঞরা সব সময় উপকারী খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন সকলে। আজ রইল এমনই কয়টি খাবারের হদিশ। বিশেষজ্ঞের মতে, রোজ সবজি ও ফল খান। এতে বাড়বে আয়ু।

 

Web Desk - ANB | Published : Apr 9, 2023 4:27 AM IST

একের পর এক রোগ বাসা বাঁধছে সকলের শরীরে। ডায়াবেটিস, প্রেসার, কোলেস্টেরল, হার্টের সমস্যা তো আছেই। এর সঙ্গে দেখা দিচ্ছে হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা। হরমোনের ভারসাম্যহীনতার জন্য বাড়ছে নানান শারীরিক জটিলতা। আজ রইল সমস্যা থেকে মুক্তির উপায়। যে কোনও রোগ থেকে মুক্তি পেতে ও আয়ু বাড়াতে বদল আনুন খাদ্যতালিকায়।

শরীর সুস্থ রাখতে, রোগ মুক্ত থাকতে প্রয়োজন সঠিক খাদ্যগ্রহণ। সে কারণে বিশেষজ্ঞরা সব সময় উপকারী খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন সকলে। আজ রইল এমনই কয়টি খাবারের হদিশ। বিশেষজ্ঞের মতে, রোজ সবজি ও ফল খান। এতে বাড়বে আয়ু।

সবুজ সবজি- রোজ সবুজ সবজি খান। শরীর সুস্থ রাখতে ও আয়ু বাড়াতে চাইলে রোজ পালং শাক, বাঁধা কপি, কেলি, শালগম শাক খেতে পারেন। তেমই বিটে ক্যারোটিন সমৃদ্ধ সবজি খান। খেতে পারেন গাজর, ব্রকলি, মিষ্টি আলু।

ফল- খেলে পারেন সাইট্রাস ফল। যেমন বেরি, কমলালেবু, স্ট্রবেরির মতো ফল খাওয়া উপকারী। এমন ফল শরীর রাখে সুস্থ। রোজ একটি করে মরশুমি ফল খান। এতে দূর হবে নানান শারীরিক জটিলতা।

এরই সঙ্গে খাদ্যতালিকা থেকে বাদ দিন ভাজা খাবার। ভাজা খাবার থেকে তৈরি হয় নানান স্বাস্থ্য জটিলতা। তেমনই দোকানের খাবার যতটা পারবেন কম খান। এই ধরনের খাবারে অধিক তেল ও অধিক নুন থাকে। যা নানান স্বাস্থ্য জটিলতা তৈরি করে। এর থেকে দেখা দেয় নানান রোগ। তাই রোজ পুষ্টিকর খাবার খান। খাদ্যতালিকায় রাখুন উপকারী ফল ও সবজি। রোজ ১ বাটি করে সবজি খেলে শরীর থাকবে সুস্থ। তেমনই থাকবেন রোগ মুক্ত। এরই সঙ্গে এমন খাবার খেলে আয়ু বৃদ্ধি পাবে।

এরই সঙ্গে রোজ ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। শরীরে জলের অভাব হলে তা থেকে শুরু হয় নানান সমস্যা। বিশেষ করে গরমের সময় শরীরে জলের অভাবে ভোগেন অনেকে। তাই নিয়ম করে ৭ থেকে ৮ গ্লাস জল পানে মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে এবার থেকে সঠিক খাবার খান। নিয়মিত খান সবজি ও ফল। এতে রয়েছে একাধিক উপকারী উপাদান। এতে দূর হবে নানান জটিলতা। তেমনই বাড়বে আয়ু। এবার থেকে মেনে চলুন বিশেষজ্ঞের মত। মিলবে উপকার। মুক্তি মিলবে নানান জটিলতা থেকে।

 

আরও পড়ুন

Clay Face Mask: এই কয়টি কারণে ব্যবহার করুন ক্লে ফেসমাস্ক, জেনে নিন ত্বকের কোন সমস্যা দূর হবে

Red Wine: রেড ওয়াইনে এক চুমুক দিয়ে ধরে রাখুন যৌবন, জানুন ঠিক কতটাতে স্বাস্থ্য সুন্দর হবে আপনার

পোস্ট অফিসের এই স্কিমে টাকা বিনিয়োগ করুন, বৃদ্ধ বয়সের জন্য একটি দুর্দান্ত তহবিল জমাতে পারবেন, জানুন কীভাবে

Share this article
click me!