বর্ষার মরশুমে ফুসফুস ভালো রাখতে মেনে চলুন এই সকল টিপস, জেনে নিন কী কী করবেন

বর্ষার সময় ভিজে আবহাওয়ার কারণে অনেকের ফুসফুসের সমস্যা বাড়তে থাকে। সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই সকল টিপস, জেনে নিন কী কী করবেন।

Sayanita Chakraborty | Published : Aug 11, 2023 4:35 PM IST

সারা বছর চলতে থাকে নানান স্বাস্থ্য জটিলতা। এই সময় হার্টের রোগ, ত্বকের সমস্যা থেকে শুরু করে হরমোন জনিত সমস্যা লেগে থাকে। তেমনই অল্প বয়সে ডায়াবেটিস থেকে থাইরয়েড, কিডনির সমস্যা থেকে লিভারের সমস্যার মতো নানান জটিলতা দেখা যাচ্ছে। এই সকল রোগের আরও এক অন্যতম কারণ হল অস্বাস্থ্যকর জীবনযাত্রা। এই সবের সঙ্গে লেগে রয়েছে ফুসফুসের সমস্যা। বর্ষার সময় ভিজে আবহাওয়ার কারণে অনেকের ফুসফুসের সমস্যা বাড়তে থাকে। সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই সকল টিপস, জেনে নিন কী কী করবেন।

খেতে পারেন মরিচ। এতে আছে ভিটামিন সি। আছে অ্যান্টি অক্সিডেন্ট। এই সকল উপাদান ফুসফুসের কার্যক্ষমতা উন্নত করে। মরিচ দিয়ে চা তৈরি করে খান। এতে মিলবে উপকার।

তেমনই খেতে পারেন হলুদ। রোজ হলুদ মেশানো দুধ খান। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। সঙ্গে এই খাবারের গুণে ফুসফুসের কার্যক্ষমতা উন্নত হয কারকিউমিন রয়েছে হলুদে। যা স্বাস্থ্যের জন্য উপকারী।

তেমনই খেতে পারেন আদা। আদা চা কিংবা কাঁচা আদার টুকরো খান। আদা ফুসফুসের ক্ষতি কমাতে সাহায্য করে। হাইপারক্সিয়া ও প্রদাহের কারণে ফুসফুসের যে ক্ষতি হয় তার থেকে ফুসফুসকে রক্ষা করে থাকে।

নিয়মিত ১ বাটি করে সবজি খান।সবজিতে আছে আয়রন,পটাসিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন সমৃদ্ধ খাবার। এতে দূর হবে নানান জটিলতা। সুস্থ থাকতে ও শারীরিক সমস্যা দূর করতে এবং ঘটবে স্বাস্থ্য উন্নতি।

তেমনই রোজ নিয়ম করে এক্সারসাইজ করুন। অন্তত ২০ মিনিট হাঁটুন। তেমনই সুস্থ থাকতে চাইলে প্রসেসড ফুড একেবারে বাদ দিতে হবে। প্রসেসড ফুড বা প্যাকেটজাত খাবার খাবেন না। চিনি খাবেন না। এতে থাকে একাধিক ক্ষতিকারক উপাদান যা স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। ভাজা খাবার যতটা পারবেন কম খান। তেমনই রেস্তোরাঁর খাবার খাবেন না। এতে মিলবে উপকার। সঙ্গে নিয়মিত ব্যায়াম করুন। প্রচুর পরিমাণে জল খান। এতে মিলবে উপকার। কাশি, বুকে ব্যথা, গলা ব্যথা থেকে হাঁপানির মতো সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। এমন সমস্যা ফেলে রাখবেন না। এতে সমস্যা বাড়তে পারে। সময় থাকতে চিকিৎসা করালে মিলবে উপকার। এতে ফুসফুস তো সুস্থ থাকবেই সঙ্গে যে কোনও সমস্যা থেকে পেতে পারেন মুক্তি। তাই মেনে চলুন এই সকল টিপস। 
 

আরও পড়ুন

health tip: বেদনাদায়ক যৌন মিলন আর নয়, আরও সুখকর অনুভূতি পেতে রইল চারটি টিপস

Health Tips: ক্রমে বেড়ে চলেছে গ্যাসের সমস্যা? এই কয়টি খাবার থেকে দূরে থাকুন, মিলবে উপকার

বর্ষার সময় ডায়েটে যোগ করুন এমন তিন চায়ের মধ্যে একটি, দ্রুত কমবে বাড়তি মেদ 

 

Share this article
click me!