শুধু সূর্যের আলো নয়, এই খাবারগুলোও ভিটামিন ডি সমৃদ্ধ, যা হাড় মজবুত হতে সাহায্য করে

সকালের সূর্যের আলো আমাদের জন্য খুবই উপকারী, শহরের ফ্ল্যাটগুলো এতই ছোট এবং আঁটসাঁট হয়ে যায় যে সেখানে সূর্যের আলো ঠিকমতো পৌঁছায় না। এছাড়া সুইডেন, নরওয়ের মতো দেশে কয়েক মাস সূর্য বের হয় না, এমন পরিস্থিতিতে তারা ভিটামিন ডি পাবে কীভাবে?

 

Web Desk - ANB | Published : Jan 7, 2023 9:32 AM IST

ভিটামিন ডি আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ, এটি ক্যালসিয়াম শোষণে সাহায্য করে, যা হাড় ও দাঁতের শক্তি বজায় রাখে। এই পুষ্টিটিকে 'সানশাইন ভিটামিন'ও বলা হয়, কারণ এটি অর্জনের জন্য সূর্যের আলোতে থাকা আবশ্যক। বিশেষ করে সকালের সূর্যের আলো আমাদের জন্য খুবই উপকারী, তবে অনেক সময় শহরের ফ্ল্যাটগুলো এতই ছোট এবং আঁটসাঁট হয়ে যায় যে সেখানে সূর্যের আলো ঠিকমতো পৌঁছায় না। এছাড়া সুইডেন, নরওয়ের মতো দেশে কয়েক মাস সূর্য বের হয় না, এমন পরিস্থিতিতে তারা ভিটামিন ডি পাবে কীভাবে?
 

এই খাবারগুলো খেয়ে ভিটামিন ডি পান-

সূর্যের আলো ভিটামিন ডি-এর সবচেয়ে ভালো উৎস এতে কোনও সন্দেহ নেই, তবে আপনি নির্দিষ্ট ধরনের খাবার খেয়েও এই গুরুত্বপূর্ণ পুষ্টি পেতে পারেন, আসুন জেনে নেওয়া যাক সেই খাবারগুলো কী কী।

- গরুর দুধ

- মাশরুম

- ডিম

- ভিটামিন ডি সম্পূরক মাছ

-ওটমিল

- শষ্যদানা
 

কেন সূর্যের আলো ভিটামিন ডি এর জন্য সেরা?

যদিও আপনি অনেক খাবার খেলে ভিটামিন ডি পাবেন, তবুও প্রতিদিন ১০ থেকে ২০ মিনিট রোদে বসে থাকার অভ্যাস ত্যাগ করবেন না, কারণ এটি আপনার শরীরের অনেক উপকার করতে পারে। প্রতিদিনের রোদে কিছু সময় কাটালে আপনি আরাম অনুভব করেন, যা পেশীর ব্যথা কমায়, আপনার মস্তিষ্কের জ্ঞানীয় বিকাশকে উন্নত করে।

যখন আপনি সূর্যের সংস্পর্শে আসেন, তখন আমাদের মস্তিষ্ক সেরোটোনিন নামক একটি হরমোন নিঃসরণ শুরু করে, যা আপনার মেজাজ উন্নত করে এবং আপনাকে চাপ থেকে মুক্তি দেয়। গর্ভবতী মহিলাদের প্রতিদিন কিছু সময় রোদে স্নান করা উচিত কারণ ভিটামিন ডি এর সাহায্যে এটি প্রসব এবং জন্ম সংক্রান্ত সংক্রমণ এড়াতে সাহায্য করে।

অনেক গবেষণায় এটা প্রমাণিত হয়েছে যে সূর্যস্নানের মাধ্যমে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়, যার ফলে আপনি অনেক ধরনের সংক্রমণ ও রোগ থেকে রক্ষা পান।

Share this article
click me!