শীতের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন এই চারটি খাবার, শরীর থাকবে গরম, দেখে নিন কী কী

এবছর ঠান্ডার মরশুমে শরীর রাখুন গরম। জেনে নিন কোন কোন খাবার যোগ করবেন তালিকাতে।

Web Desk - ANB | Published : Dec 13, 2022 1:20 AM IST

ক্রমের কমছে শীতের পারদ। ডিসেম্বরের মাঝামাঝি ভালোই ঠান্ডা অনুভব করছেন শহরবাসী। সোয়েটার, মাফলার , জ্যাকেট এখন সকলের নিত্য সঙ্গী। দিনের শুরুতে হোক কিংবা রাতে ভালোই ঠান্ডা অনুভূত হচ্ছে। এবছর ঠান্ডার মরশুমে শরীর রাখুন গরম। জেনে নিন কোন কোন খাবার যোগ করবেন তালিকাতে।

ঘি- পুষ্টিবিদদের মতে, ঘি হল শীতকালের সুপার ফুড। শীতের মরশুমে প্রচুর পরিমাণে ঘি খেতে পারেন। এতে আছে বিউটারিক অ্যাসিড। আছে চেইন ফ্যাটি অ্যাসিড। এটি হজম ক্ষমতা উন্নত করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। শীতের সময় বারে বারে অনুস্থ হয়ে পড়েন অনেকে। তেমনই অনেকে হজমের সমস্যায় ভোগেন। তারা রোজ খাদ্যতালিকায় রাখতে পারেন ঘি। দ্রুত মিলবে উপকার।

খেতে পারেন তিল বীজ। অ্যান্টি বায়োঅ্যাকটিভ যৌগ আছে এতে। এটি হজম ক্ষমতা উন্নত করে, অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে। শীতের মরশুমে সুস্থ থাকতে তিল দিয়ে লাড্ডু বানিয়ে নিন। চায়ের সঙ্গে এমন লাড্ডু খেতে পারেন। এতে শরীর থাকবে ভালো।

আদা, মুলেথি ও তুলসী চা খেতে পাকেন। শরীর গরম রাখতে এঠি চা বেশ উপকারী। অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি মাইক্রোবালিয়াল উপাদান আছে। যা শীতের মরশুমে শরীর রাখবে সুস্থ। আদা, মুলেথি ও তুলসী পাতা দিয়ে বানিয়ে খেতে পারেন। এতে শরীর থাকবে সুস্থ। সর্দি-কাশির মতো সমস্যায় যাকা ভোগেন তারা অবশ্যই খেতে পারেন এই পানীয়।

সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন বাজরা। লিগনিন, ফ্ল্যাভোনয়েড এবং পাইটোনিউট্রিয়েন্চ আছে। এটি অ্যান্টি ইজিং উপাদান হিসেবে কাজ করে। শীতের মরশুমে বাজরার রুচি বা বাজরার খিচুড়ি খেলি মিলবে উপকার।

তাছাড়া, নিয়ম করে এক্সারসাইজ করুন। রোজ অন্তত ৩০ মিনিট হাঁটুন। ঠান্ডার মরশুমে এক্সারসাইজ না করার কারণে এমন সমস্যা দেখা দেয়। সঙ্গে ডিহাইড্রেশনের কারণে হতে পারেন হজমের সমস্যা। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। অধিকাংশ শীতে পর্যাপ্ত জল না খাওয়ায় বাড়ে শারীরিক জটিলতা। খাদ্যতালিকায় যোগ করুন সবুজ সবজি ও ফল। খেতে পারেন প্রোটিনে পূর্ণ খাবার। বাদাম, বীজ, মুরগি, মসুর ডাল থেকে দই যোগ করুন খাদ্যতালিকাতে। রোজ ফাইবার পরিপূর্ণ খাবার খান। এই শীতের মরসশুমে সুস্থ থাকতে বেশ উপকারী এই সকল খাবার। সঙ্গে শরীর গরম রাখতে রোজ খান এমন সকল পদ। দ্রুত মিসবে উপকরা এই সকল খাবারের গুণে। 

 

আরও পড়ুন-

এই ৪ উপায়ে জোয়ান খান, আপনিও পাবেন বলিউড সেলেবদের মতো জিরো ফিগার

সকালে হাততালি দিয়ে দূর করতে পারেন শরীরের এই ৫ জটিল সমস্যা, দেখে নিন এর উপকারিতাগুলো

ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে, শীতকালে এই জিনিসগুলি থেকে দূরত্ব বজায় রাখুন

 

Share this article
click me!