প্রতিদিন সকালে খালি পেটে নিম পাতা চিবানোর উপকারিতা, জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ

যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তাদের জন্য এটি খুবই উপকারী। পেট সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন এটি খাওয়া উচিত।

 

deblina dey | Published : Mar 30, 2024 9:12 AM IST

নিম পাতা খুব তেতো এবং সবাই এগুলো চিবিয়ে খেতে পারে না, তবে এই পাতায় অনেক পুষ্টি রয়েছে। প্রতিদিন সকালে খালি পেটে এগুলো চিবিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়। পুষ্টি বিশেষজ্ঞরাও বলেন, ২-৩ টে নিম পাতা সকালে খালি পেটে চিবিয়ে খেলে মুখের ব্রণ পরিষ্কার হয়ে যায় এবং ত্বক উজ্জ্বল হয়ে ওঠে।

খালি পেটে নিম পাতা খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। শরীরকে পুরোপুরি ফিট রাখতে প্রতিদিন নিম পাতা চিবিয়ে খেতে ভালো ফল মেলে। যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তাদের জন্য এটি খুবই উপকারী। পেট সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন এটি খাওয়া উচিত।

নিমের অগণিত উপকারিতার কথা মনে রেখে, আপনার এটি প্রতিদিন খাওয়া উচিত। লোকেরা বিভিন্ন উদ্দেশ্যে নিম ব্যবহার করে এবং আপনি যদি এটি গ্রহণ করেন তবে আপনি অনেক আশ্চর্যজনক উপকারিতা দেখতে পাবেন। এটি হজমশক্তি উন্নতির জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।

শরীরের ময়লা পরিষ্কার করে অনেক রোগ থেকে রক্ষা পাওয়া যায়। আপনি বমি বমি ভাব এবং বমি অনুভব করলেও এটি চিবিয়ে খেতে পারেন, এটি আপনাকে অনেক উপকার দেবে। শরীরের ফোলাভাব কমাতে প্রতিদিন নিম পাতা খেতে হবে। দৃষ্টিশক্তি ভালো রাখাও খুবই গুরুত্বপূর্ণ। এটি কাশি এবং তৃষ্ণা দূর করে উপশম প্রদানে অত্যন্ত সহায়ক বলে প্রমাণিত হয়। প্রতিদিন ৪-৫ টা পাতা চিবিয়ে খেতে হবে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য গুরুত্বপূর্ণ।

Share this article
click me!