রোজ সকালে জিহ্বা পরিষ্কার করেন তো! না হলেও এই সমস্যাগুলির মুখোমুখি হতে পারে আপনি

অনেকেই প্রতিদিন জিহ্বা পরিষ্কার করেন। কিন্তু এর ফলে কী হয় তা অনেকেই জানেন না। আসলে প্রতিদিন জিহ্বা পরিষ্কার করলে কী হয় জানেন? 
 

Saborni Mitra | Published : Sep 30, 2024 5:34 PM IST

প্রকৃতপক্ষে প্রতিদিন জিহ্বা পরিষ্কার করার অনেক উপকারিতা রয়েছে। জিহ্বা পরিষ্কার করার ফলে জিহ্বার উপর থাকা ব্যাকটেরিয়া, খাবারের অবশিষ্টাংশ, মৃত কোষগুলি দূর হয়। এর ফলে আপনার শ্বাস ফ্রেশ থাকার পাশাপাশি.. ক্যাভিটিস সহ আরও অনেক মাড়ির রোগ হওয়ার ঝুঁকি কমে যায়। 

বাজারে আমাদের বিভিন্ন আকারের, সাইজের টাং স্ক্র্যাপার পাওয়া যায়। এগুলি যাতে আপনার আরামদায়ক হয় সেজন্য স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, এগুলি মেডিকেল স্টোর থেকে কেনা ভালো। ব্রাশিং, ফ্লসিং এর সাথে আপনার জিহ্বা পরিষ্কার করা উচিত। এটি আপনার জিহ্বার উপরের অংশে থাকা অতিরিক্ত কোষগুলি অপসারণ করতে খুবই কার্যকর। 

Latest Videos

জিহ্বা পরিষ্কার করার ফলে কী কী উপকারিতা পাওয়া যায়? 

জিহ্বা পরিষ্কার করার ফলে জিহ্বার উপর থাকা ব্যাকটেরিয়া দূর হয়। পাশাপাশি জিহ্বা পরিষ্কার হয়। আমরা যখন দাঁত ব্রাশ করি বা জিহ্বা জল দিয়ে ধুই তখন এই ব্যাকটেরিয়া দূর হয়। ঠিক তেমনই আপনি যদি জিহ্বা পরিষ্কার করেন তাহলে এই ব্যাকটেরিয়া অনেকাংশে দূর হয়ে যায়। একটি গবেষণায় দেখা গেছে.. টাং স্ক্র্যাপার শুধু দাঁত ব্রাশ করার চেয়ে ৭৯% বেশি ব্যাকটেরিয়া দূর করতে পারে। টাং স্ক্র্যাপার মুখ থেকে আসা দুর্গন্ধ এবং দাঁতের ক্ষয়ের জন্য দায়ী ল্যাক্টোব্যাসিলাস দূর করে।

দিনে দুবার টাং স্ক্র্যাপার ব্যবহার করলে খাবারের স্বাদ আপনার কাছে স্পষ্ট হয়ে ওঠে। এর ফলে স্বাদ অনুভূতি আরও ভালো হয় বলে ২০০৪ সালে একটি গবেষণায় দেখা গেছে। এটি লবণাক্ত, মিষ্টি, তিতা, টক স্বাদের মধ্যে পার্থক্য ভালোভাবে বুঝতে সাহায্য করে বলে জানা গেছে। 

অঙ্গপ্রত্যঙ্গ উদ্দীপিত করে 

টাং স্ক্র্যাপার ব্যবহার করলে আপনার অভ্যন্তরীণ অঙ্গগুলিরও উপকার হয়। এটি রাতারাতি আপনার জিহ্বার উপর জমে থাকা খাবারের কণা, ক্ষতিকারক পদার্থগুলি দূর করে। আপনি কি লক্ষ্য করেছেন? সকালে ঘুম থেকে ওঠার পর পরই আপনার জিহ্বার উপর অতিরিক্ত ময়লা জমে থাকে। জিহ্বার উপর সাদা আবরণ জমে থাকে। তবে আপনি যদি সকালে টাং স্ক্র্যাপার ব্যবহার করেন তাহলে এই আবরণ সম্পূর্ণরূপে দূর হয়ে যায়। আপনি সুস্থ থাকেন। 

ভালো হজমের জন্য 

জিহ্বা পরিষ্কার করার ফলে আপনার লালায় থাকা এনজাইমগুলি আপনার খাওয়া খাবার সহজে হজম করতে সাহায্য করে। জিহ্বা পরিষ্কার করার ফলে আপনার হজম প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় এনজাইমগুলি সক্রিয় হয়। 

মুখের দুর্গন্ধ দূর করে 

টাং স্ক্র্যাপার মুখের দুর্গন্ধ দূর করতেও খুবই সাহায্য করে। এটি মুখের দুর্গন্ধের জন্য দায়ী ব্যাকটেরিয়া সহজেই দূর করে। এর ফলে শ্বাস তাজা থাকে। স্ক্র্যাপার দিনে দুবার ব্যবহার করা ভালো বলে মনে করেন বিশেষজ্ঞরা। কারণ শুধুমাত্র সকালে স্ক্র্যাপিং করলে মুখের দুর্গন্ধ দূর হয় না। 

সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে

আপনি কি জানেন? আমাদের জিহ্বা নানা ধরনের ব্যাকটেরিয়ার আবাসস্থল। এই ব্যাকটেরিয়াগুলির মধ্যে কিছু ভালো আবার কিছু খারাপ। তবে আপনি যদি টাং স্ক্র্যাপার ব্যবহার করেন.. তাহলে আমাদের শরীরের জন্য ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর হয়ে যায়। পাশাপাশি এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। পাশাপাশি মাড়ির রোগ, ক্যাভিটিস সহ অন্যান্য সমস্যা দূরে রাখতে আপনাকে সাহায্য করে। 

মুখ থেকে দুর্গন্ধ কেন হয়? 

অনেকেই টাং স্ক্র্যাপার মুখের দুর্গন্ধ দূর করার জন্য ব্যবহার করেন। তবে আপনি পেঁয়াজ, রসুন বেশি খাওয়া এড়িয়ে চলুন। কারণ এগুলির কারণেই মুখে দুর্গন্ধ হয়। পাশাপাশি মুখের স্বাস্থ্যবিধি ঠিক না থাকা, চা, কফি বেশি পান করা, চিনিযুক্ত খাবার বেশি খাওয়া ইত্যাদি বিভিন্ন কারণে মুখ থেকে দুর্গন্ধ হতে পারে। কিছু রোগের কারণেও মুখ থেকে দুর্গন্ধ হতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাই এই গন্ধ যাতে না হয় তার জন্য সবরকম চেষ্টা করার পরেও.. যদি তা হতেই থাকে তাহলে অবশ্যই আপনার হাসপাতালে যাওয়া উচিত। 

মুখের স্বাস্থ্যের উন্নতি করতে কী করবেন? 

আপনি সুস্থ থাকতে চাইলে অবশ্যই আপনাকে প্রতিদিন মুখের পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। দাঁত সঠিকভাবে পরিষ্কার করতে হবে। ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট দিয়ে দিনে দুবার দাঁত ব্রাশ করতে হবে।  পাশাপাশি দিনে একবার মাউথওয়াশ ব্যবহার করুন। পাশাপাশি জিহ্বার উপর জমে থাকা খাবারের অবশিষ্টাংশ দূর করার জন্য দিনে অন্তত একবার ফ্লস অথবা ওয়াটার ফ্লসার ব্যবহার করুন। প্রচুর পরিমাণে জল পান করুন। পাশাপাশি ধূমপান, তামাক থেকে দূরে থাকুন। চিনিযুক্ত, কার্বনেটেড পানীয় থেকে দূরে থাকুন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল প্রতি ৬ মাস অন্তর অন্তর অবশ্যই ডেন্টাল হাসপাতালে যান। 

Share this article
click me!

Latest Videos

RG Kar মিছিলে 'কাশ্মীর মাঙ্গে আজাদি' স্লোগান #rgkarprotest #shorts #jadavpur
RG Kar News Live : আর জি কর মামলায় শুনানি শুরু Supreme court-এ, দেখুন সরাসরি
ঘাটাল মাস্টারপ্ল্যান নিয়ে বিস্ফোরক হিরণ! শুনলে চমকে যাবেন! | Hiran Chatterjee | Ghatal | Dev TMC MP
যাদবপুরে অভয়ার বিচারের দাবীতে 'আজাদি' স্লোগান! পাল্টা দিলেন Sukanta Majumdar | RG Kar Protest | BJP
সুপ্রিম কোর্টেও মিথ্যা! আজই বড় সিদ্ধান্ত নিতে চলেছেন জুনিয়র চিকিৎসকরা! | Kolkata Doctors News |