কাজের চাপে দুপুরের খাবার বাদ? জেনে নিন ক্ষতি হতে পারে, সঙ্গে রইল অফিসে খাবারের তালিকা

কাজে মনোযোগী হওয়া ভালো, কিন্তু কাজকেই যদি সব বানিয়ে ফেলেন আর খাওয়া-দাওয়া বাদ দেন, তাহলে তো সমস্যা। অনেকেই কাজের চাপে দুপুরের খাবার খাওয়াটাই ভুলে যান। কিন্তু জানেন কি, দুপুরের খাবার না খেলে কী ক্ষতি হতে পারে? 
 

Saborni Mitra | Published : Sep 30, 2024 11:23 AM IST / Updated: Sep 30 2024, 04:54 PM IST

অফিসে কাজের চাপ থাকবে, এটাই স্বাভাবিক। কিন্তু তার মানে এই নয় যে, সারাদিন শুধু কাজ করেই যাবেন। অনেকে আবার কাজের চাপের অজুহাতে দুপুরের খাবারই খান না। ভাবেন, এই সময়টা হাতে পেলে আরও কিছু কাজ সেরে ফেলা যাবে। এক-আধদিন হয়তো এতে তেমন ক্ষতি নেই। কিন্তু নিয়মিত যদি এমনটা করেন, তাহলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

দুপুরের খাবার না খেলে কী ক্ষতি হতে পারে? 

Latest Videos

শক্তি কমে যাবে: প্রতিদিন দুপুরে সময়মতো খাবার খেলে শরীর সারাদিনের জন্য প্রয়োজনীয় শক্তি পায়। এর ফলে আপনি আপনার কাজের প্রতি মনোযোগ দিতে পারবেন, কাজের কার্যক্ষমতাও বাড়বে। কিন্তু কাজের চাপে যদি খালি পেটে কাটিয়ে দেন, তাহলে বারবার খিদে পাওয়া, মাথা ঘোরা, ক্লান্তি, মেজাজ খিটখিটে হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। এর ফলে আপনার কাজের কার্যক্ষমতাও কমে যাবে। তাই দুপুরে যতই চাপ থাকুক না কেন, অবশ্যই খাবার খাবেন। 

কাজের প্রতি মনোযোগ কমে যাবে: আপনি যে খাবার খান, তা থেকেই আপনার মস্তিষ্কের পুষ্টি হয়। এর ফলে আপনার মস্তিষ্ক সঠিকভাবে কাজ করতে পারে। কিন্তু দুপুরে যদি আপনি খাবার না খান, তাহলে আপনার মস্তিষ্ক প্রয়োজনীয় পুষ্টি পাবে না। এর ফলে আপনার পক্ষে সঠিকভাবে কাজ করা সম্ভব হবে না। এমনকি, জটিল কোনও কাজ করতে গেলে আপনার সমস্যায় পড়তে হবে। 

হাইপোগ্লাইসেমিয়া:  রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক রাখতে নিয়মিত খাবার খাওয়া খুবই জরুরি। কিন্তু দুপুরের খাবার বাদ দিলে হাইপোগ্লাইসেমিয়ার সমস্যা দেখা দিতে পারে। এর ফলে শরীরে রক্তে শর্করার মাত্রা অস্বাভাবিকভাবে কমে যায়। এর ফলে ডায়াবেটিস রোগীদের অবস্থা আরও খারাপ হতে পারে। স্বাস্থ্যেরও অবনতি হতে পারে। 

ওজন বেড়ে যাবে: আমাদের অনেকেই মনে করেন, না খেলে ওজন কমে। কিন্তু বাস্তবতা হলো, না খেলে ওজন আরও বেড়ে যায়। কারণ, আপনি যখন এক বেলা খাবার বাদ দেবেন, তখন পরের বেলায় আপনার খুব বেশি খিদে পাবে। এর ফলে আপনি অজান্তেই অনেক বেশি খাবার খেয়ে ফেলবেন। যার ফলে আপনার ওজন বেড়ে যাবে। 

পাচনতন্ত্রের সমস্যা: প্রতিদিন নিয়মিত খাবার খেলে শরীর প্রয়োজনীয় পুষ্টি পায়। পুষ্টি আপনার সার্বিক স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু দুপুরের খাবার বাদ দিলে আপনার গ্যাস, অ্যাসিডিটি, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্যের মতো পাচনতন্ত্রের সমস্যা দেখা দিতে পারে। তাই আপনার পাচনতন্ত্র সুস্থ রাখতে প্রতিদিন দুপুরে অবশ্যই খাবার খাবেন। 

দুপুরে কী কী খাবেন? 

স্বাস্থ্যকর খাবার: অফিসে কাজ করুন বা অন্য কোথাও, সুস্থ থাকতে হলে দুপুরে অবশ্যই ফল, শাকসবজি, আঁশযুক্ত খাবার, প্রোটিন সমৃদ্ধ খাবার খাবেন। এতে আপনার শরীর প্রয়োজনীয় শক্তি পাবে। এবং আপনার সার্বিক স্বাস্থ্যের উন্নতি হবে। 

পর্যাপ্ত পানি পান করুন: সুস্থ থাকতে হলে শুধু স্বাস্থ্যকর খাবার খেলেই হবে না, সারাদিন পর্যাপ্ত পানি পান করতে হবে। এতে ক্লান্তি, মাথাব্যথা কম হবে। শরীরে পানিশূন্যতা দেখা দিলেই এই ধরনের সমস্যা হয়। 

খাওয়ার সময় কাজ থেকে বিরতি নিন: অনেকে খাওয়ার সময়ও কাজ করে যান। কিন্তু এটা কখনই করা উচিত নয়। খাওয়ার সময় কাজ থেকে দূরে থাকুন। আপনার দুপুরের খাবার উপভোগ করার জন্য কিছুটা সময় বের করুন। এতে আপনার মনও ফুরফুরে হবে।

স্বাস্থ্যকর নাস্তা: দুই বেলার খাবারের মাঝে খিদে পেতেই পারে। তাই সঙ্গে ফল, বাদাম বা দই রাখুন। এতে আপনার স্বাস্থ্য ভালো থাকবে। বাইরের খাবার এড়াতে পারবেন। 

সহকর্মীদের সঙ্গে খাবার খান:  একাকী খাবার খাওয়ার চেয়ে সহকর্মীদের সঙ্গে খাবার খান। এতে আপনাদের মধ্যে সম্পর্ক মজবুত হবে। এবং কর্মক্ষেত্রে একটি আনন্দময় পরিবেশ তৈরি হবে। 

Share this article
click me!

Latest Videos

বাড়ি বাড়ি ঘুরে ত্রাণের সরকারি ত্রিপল বিক্রি, হাতেনাতে ধরে ফেললেন স্থানীয়রা, কাঠগড়ায় তৃণমূল
'মহিলারা বাড়িতে একা থাকলে TMC'র লোকেরা আসলে দরজা খুলবেন না' কেন? Suvendu Adhikari নিজেই জানালেন
'তিন পাপী এক জেলে! একবার RG Kar কাণ্ডের রিপোর্টটা সামনে আসুক, তারপর...' | Suvendu Adhikari
'গদ্দার হঠাও ভাঙড় বাঁচাও' | Saayoni Ghosh #shorts #tmc #bhangar #saayonighosh
'Birbhum তারাপীঠের জন্য বিখ্যাত, ওই পাপীটার জন্য নয়' অনুব্রতর কথা উঠতেই উড়িয়ে দিলেন Suvendu Adhikari