বর্ষাকালে যে সব রোগ থেকে থাকতে হবে সাবধান, জেনে নিন কিভাবে সামলাবেন পরিবার ও পরিজনদের

প্রয়োজনীয় ওষুধ বা অনেক ধরনের ভেষজ রয়েছে, যেগুলি ব্যবহার করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায়। আসুন জেনে নিই বর্ষায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে কোন ভেষজ?

 

deblina dey | Published : Jul 9, 2024 11:21 AM IST

17

পরিবর্তনশীল ঋতুতে অনেক রোগ হওয়ার আশঙ্কা থাকে। বর্ষাকালে বিশেষ করে ঠাণ্ডা লাগা, সর্দি, জ্বর ও অ্যালার্জির মত সমস্যায় বেশি আক্রান্ত হতে দেখা যায়। এর কারণ হতে পারে আমাদের দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা।

27

এমন পরিস্থিতিতে, বর্ষায় হওয়া এই সমস্যাগুলি কাটিয়ে উঠতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো খুব গুরুত্বপূর্ণ। আপনি যদি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান, তবে এর জন্য প্রয়োজনীয় ওষুধ বা অনেক ধরনের ভেষজ রয়েছে, যেগুলি ব্যবহার করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায়। আসুন জেনে নিই বর্ষায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে কোন ভেষজ?

37

এই ভেষজগুলো বর্ষায় অত্যন্ত উপকারী-

গুলঞ্চ-

গুলঞ্চ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। গুলঞ্চতে অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য পাওয়া যায়, যা ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে কার্যকর। এর সঙ্গে, গুলঞ্চে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীরে উপস্থিত টক্সিনগুলিকে বের করে দিতে পারে।

47

তুলসি -

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তুলসী পাতা খান। এটি অনেক রোগ নিরাময়ে উপকারী। তুলসী খেলে কাশি, সর্দি ও জ্বর কমানো যায়। এছাড়াও, এটি আপনার হার্টের স্বাস্থ্যের জন্যও খুব স্বাস্থ্যকর।

57

মুলেটি-

বর্ষায় মুলেটি খেলে গলা ব্যথা, ঠান্ডা লাগার মতো সমস্যা কমে যায়। আপনি যদি বৃষ্টির কারণে হওয়া এই শারীরিক সমস্যা এড়াতে চান তবে মুলেটি খান। এটি আপনার জন্য খুব উপকারী হতে পারে।

67

বর্ষায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আপনি এই আয়ুর্বেদিক ভেষজগুলি খেতে পারেন। তবে, আপনি যদি কোনও গুরুতর সমস্যায় ভুগে থাকেন তবে বিশেষজ্ঞের পরামর্শে এই ভেষজগুলি সেবন করুন।

77

শারীরিক সমস্যায় কখনোই চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না। চিকিৎসকের পরামর্শ মত ওষুধ খেলে তবেই শরীর সম্পূর্ণ রূপে সুস্থ থাকবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos