সর্বনাশ! আপনিও কি দাঁড়িয়ে দাঁড়িয়ে জল পান করেন, জেনে নিন এই স্বভাব শরীরের কতগুলি রোগের কারণ হতে পারে

দাঁড়িয়ে থাকা অবস্থায় জল পান করলে আপনি অনেক গুরুতর রোগের ঝুঁকিতে পড়তে পারেন। আসুন জেনে নিই কেন দাঁড়িয়ে জল পান করা ক্ষতিকর?

 

deblina dey | Published : Jul 1, 2024 9:02 AM IST / Updated: Jul 01 2024, 02:33 PM IST

19

আপনি জল ছাড়া আপনার শরীর কল্পনা করতে পারবেন না, তাই বলা হয়, 'জলই জীবন'... আপনার শরীরের প্রতিটি অঙ্গকে আরও ভালভাবে কাজ করতে, আপনার প্রতিদিন প্রায় ২ থেকে ৩ লিটার জল পান করা উচিত।

29

সারাদিনে এত জল পান করলেও ভুল উপায়ে পান করলে লাভের পরিবর্তে ক্ষতিই হবে। আসলে, অনেকেই দাঁড়িয়ে দাঁড়িয়ে জল পান করেন। দাঁড়িয়ে থাকা অবস্থায় জল পান করলে আপনি অনেক গুরুতর রোগের ঝুঁকিতে পড়তে পারেন। আসুন জেনে নিই কেন দাঁড়িয়ে জল পান করা ক্ষতিকর?

39

দাঁড়িয়ে জল পান করলে আর্থ্রাইটিস হয়-

দাঁড়িয়ে জল পান করলে শরীরে তরল পদার্থের পরিমাণ বেড়ে যায়, যা হাড়ের সমস্যা তৈরি করতে পারে। দাঁড়িয়ে জল পান করা শুধু জয়েন্টের ব্যথাই বাড়ায় না আপনার হাড় ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ে। আসলে, যখন আপনি দাঁড়িয়ে জল পান করেন, তখন আপনার শিরাগুলি প্রসারিত হয় যার ফলে তরলগুলির ভারসাম্য বিঘ্নিত হয় এবং পরবর্তীতে আপনার বাতের সমস্যা হয় শুরু হতে পারে।

49

দাঁড়িয়ে জল পান করলে এই অন্যান্য গুরুতর সমস্যা হতে পারে

কিডনির সমস্যা: দাঁড়িয়ে জল পান করার সময় তরল পদার্থ খুব দ্রুত পাকস্থলীর নিচের অংশে চলে যায় কোনও প্রকার পরিশোধন ছাড়াই। এই কারণে মূত্রাশয়ে জলে থাকা সূক্ষ্ম কণা জমা হয়ে কিডনির কার্যকারিতা নষ্ট করে। এর ফলে ইউরিন ইনফেকশনের সমস্যাও হতে পারে।

59

দাঁড়িয়ে দাঁড়িয়ে জল পান করলে অক্সিজেনের মাত্রা কমে যায়। আসলে, আপনি যখন দাঁড়িয়ে জল পান করেন, তখন প্রয়োজনীয় পুষ্টি এবং ভিটামিন লিভার এবং পরিপাকতন্ত্রে পৌঁছায় না।

69

দাঁড়িয়ে জল পান করলে পাকস্থলীতে জল দ্রুত প্রবেশ করে, যা আপনার ফুসফুস এবং হার্টের কাজকে ঝুঁকির মধ্যে ফেলে কারণ এটি অক্সিজেনের মাত্রাকে খারাপ করে দিতে পারে।

79

দাঁড়িয়ে জল পান করা আপনার পরিপাকতন্ত্রের উপর খারাপ প্রভাব ফেলে। এর কারণ হল আপনি যখন দাঁড়িয়ে জল পান করেন, তখন তা খুব দ্রুত খাবারের নল দিয়ে প্রবাহিত হয় এবং সরাসরি পেটের নিচের দিকে যায়, যা আপনার পরিপাকতন্ত্রের জন্য ক্ষতিকর।

89

এটি জল পান করার সঠিক উপায়

আরাম করে বসে জল পান করতে হবে এবং জল পান করার সময় পিঠ সোজা রাখতে হবে। জল একবারে না খেয়ে ছোট চুমুকের মধ্যে পান করা উচিত।

99

এর মাধ্যমে মস্তিষ্কে পুষ্টি পৌঁছে যায়। শুধু তাই নয়, আপনার হজমশক্তিও ভালো হবে এবং পেট ফাঁপা হওয়ার সমস্যা হবে না।

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos