এই ৫টি সহজ ঘরোয়া উপায়ে নিয়ন্ত্রণে থাকবে হাঁপানি, শ্বাসকষ্ট দূর হবে

শ্বাসনালী ফুলে যাওয়া, শ্লেষ্মা এবং পাতলা হয়ে যাওয়ায় হাঁপানি রোগীর শ্বাস নিতে অনেক কষ্ট হয়। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে এমন কিছু ঘরোয়া প্রতিকারের কথা বলছি, যা আপনাকে এই গুরুতর সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

Parna Sengupta | Published : Dec 12, 2023 2:59 PM IST

শীতে হাঁপানি রোগীদের সমস্যা আরও বেড়ে যায়, তাই এ ঋতুতে হাঁপানি রোগীদের স্বাস্থ্যের বিশেষ যত্ন নেওয়া উচিত। হাঁপানি একটি গুরুতর শ্বাসযন্ত্রের রোগ, যার কারণে শ্বাসনালী পাতলা হয়ে যায়। শুধু তাই নয়, এটি শ্বাসনালীতে অতিরিক্ত শ্লেষ্মা তৈরি করে। এমতাবস্থায় শ্বাসনালী ফুলে যাওয়া, শ্লেষ্মা এবং পাতলা হয়ে যাওয়ায় হাঁপানি রোগীর শ্বাস নিতে অনেক কষ্ট হয়। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে এমন কিছু ঘরোয়া প্রতিকারের কথা বলছি, যা আপনাকে এই গুরুতর সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করবে। আসুন জেনে নেই এই বিশেষ ব্যবস্থাগুলো সম্পর্কে।

এই ৫টি সহজ উপায়ে অ্যাজমা নিয়ন্ত্রণে থাকবে

রসুন 

রসুনের অনেকগুলি অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা শরীরের যে কোনও ধরণের প্রদাহ কমাতে পরিচিত। গবেষণায় আরও জানা গেছে যে রসুন খাওয়া শ্বাসনালীতে ফোলাভাব কমায় এবং হাঁপানির সমস্যা থেকে মুক্তি দেয়। এমন অবস্থায় শীতকালে প্রতিদিন রসুনের লবঙ্গ খাওয়া উচিত।

আদা 

আদা সর্দি-কাশির শত্রু এবং এতে প্রদাহরোধী বৈশিষ্ট্যও রয়েছে। এছাড়াও, আদার মধ্যে জিঞ্জেরল নামক ৬টি যৌগ রয়েছে যা হাঁপানির অ্যালার্জির লক্ষণগুলি কমাতে সহায়তা করে। এমন পরিস্থিতিতে আপনি বিভিন্ন উপায়ে আদা খেতে পারেন।

মধু 

সর্দি-কাশির ক্ষেত্রে মানুষ প্রায়ই মধু খান। হাঁপানি রোগীদের প্রতিদিন মধু খাওয়া উচিত বিশেষ করে শীতকালে। ভেষজ চায়ে মিশিয়ে পান করতে পারেন। এর জন্য ভেষজ চা তৈরি করুন এবং এতে আদা ও মধু যোগ করুন। কারণ আদা ও মধু দুটোই হাঁপানির সমস্যা কমাতে পারে।

ক্যাফিন

ক্যাফেইন শ্বাস-প্রশ্বাস সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দিতেও উপকারী এবং ক্যাফেইন বায়ুপথে ফোলাভাব কমাতে সহায়ক। এমন পরিস্থিতিতে ক্যাফেইন সেবনও হাঁপানির উপসর্গ কমিয়ে দেয়। তবে এটি শুধুমাত্র সীমিত পরিমাণে খাওয়া উচিত।

পুদিনা

এছাড়া তুলসীতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ভাইরাল গুণাগুণ, যার কারণে শীতকালে সংক্রমণ হলে তাও দূর করে এবং শ্বাসনালীর সব ধরনের সমস্যা কমাতে তুলসি ওষুধ হিসেবে প্রমাণিত। তুলসী ও মধু একসাথে খেলে হাঁপানির সর্দি-কাশি খুব দ্রুত চলে যায়।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!