শীতের মরশুমে গাঁটের ব্যথা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই পাঁচ টোটকা, জেনে নিন কী করবেন

শীতের সময় অনেকেরই গাঁটের ব্যথার সমস্যা দেখা দেয়। এই সময় গা-হাত ও পায়ে ব্যথা হয় অনেকের। সমস্যা থেকে বাঁচতে মেনে চলুন এই সকল টিপস।

Sayanita Chakraborty | Published : Dec 13, 2023 1:39 AM IST / Updated: Dec 13 2023, 07:12 AM IST

ক্রমে কমছে ঠান্ডার পারদ। সকালের দিক হোক কিংবা রাতের দিকে সকলেই অনুভব করছেন ঠান্ডার আমেজ। আর এই ঠান্ডা মানে একদিকে যেমন মনোরম পরিবেস অপর দিকে নানান শারীরিক জটিলতা। শীতের মরশুমে অনেকেই নানান শারীরিক সমস্যায় ভুগে থাকেন। এর মধ্যে অন্যতম গাঁটের ব্যথা। শীতের সময় অনেকেরই গাঁটের ব্যথার সমস্যা দেখা দেয়। এই সময় গা-হাত ও পায়ে ব্যথা হয় অনেকের। সমস্যা থেকে বাঁচতে মেনে চলুন এই সকল টিপস।

শীতের সময় সঠিক পোশাক পরুন। সুস্থ থাকতে গরম জামা পরতে হবে। তা না হলে গা-হাত ও পায়ে ব্যথা হবেই। এই সময় নিয়মিত গরম জল ব্যবহার করুন। এতেও মিলবে উপকার।

নিয়মিত জল পান করুন। রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করতে হবে। শীতের সময় অনেকেই সঠিক পরিমাণ জল পান করেন না। এর কারণে দেখা দেয় ডিহাইড্রেশনের সমস্যা। যার থেকে অনেক সময় জয়েন্ট পেইন হয়ে থাকে।

সঠিক ডায়েট মেনে চলুন শীতের সময়। ওমেগা ৩, ফ্যাটি অ্যাসিড আছে। এই শীতে মাছ, ফ্ল্যাক্স সিড ও আখরোটের মতো খাবার খান। এগুলো অ্যান্টি ইনফ্লামেটরি উপাদানে পূর্ণ। যা স্বাস্থ্যের উন্নতি ঘটাবে।

এক্সারসাইজ করুন নিয়ম করে। এই সময় নিয়ম করে হাঁটুন। নিয়মিত এক্সারসাইজ করুন। এতে সমস্যা থেকে মিলবে মুক্তি। শরীররে রক্ত চলাচলও সঠিক থাকবে সঙ্গে ব্যথার সমস্যা থেকে মুক্তি মিলবে।

গাঁট ও গা-হাত ও পায়ে ব্যথা হলে হিট থেরাপি নিন। এতে রক্ত চলাচল সঠিক হয় সঙ্গে মাসেল রিল্যাক্স করে। মেনে চলুন এই সকল টিপস। শীতে শরীর থাকবে সুস্থ। দূর হবে ব্যথার সমস্যা। মেনে চলুন সহজ এই সকল পদ্ধতি। 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

Astro Tips: জ্যোতিষশাস্ত্রেই আপনার সুন্দর ত্বকের চাবিকাঠি, উজ্জ্বল ত্বকের জন্য রইল পাঁচটি দুর্দান্ত টিপস 

এই ৫টি সহজ ঘরোয়া উপায়ে নিয়ন্ত্রণে থাকবে হাঁপানি, শ্বাসকষ্ট দূর হবে

Share this article
click me!