Food: ব্ল্যাকবেরি নিয়মিত খান, সুস্বাদু ছোট্ট এই ফল কিন্তু অমৃতের থেকে কোনও অংশ কম নয়

নিয়মিত ব্ল্যাকবেরি বা কালোজাম খেলে পাঁচটি উপকার পাবেনই। তাই পাতে রাখুন এই মরশুমি ফলটি।

 

Saborni Mitra | Published : Feb 23, 2024 12:13 PM IST / Updated: Feb 23 2024, 05:44 PM IST

ব্ল্যাকবেরি, সুপারফুডগুলির মধ্যে অন্যতম। ছোট্ট এই ফলগুলির স্বাস্থ্য উপকারিতা অনেক বেশি। ব্ল্যাকবেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ, ফাইবার ও শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। নিয়মিত ব্ল্যাকবেরি বা কালোজাম খেলে পাঁচটি উপকার পাবেনই। তাই পাতে রাখুন এই মরশুমি ফলটি।

১. অ্যান্টিঅক্সিডেন্ট

কালোজামে প্রচুর পরিমাণে ভিটামিন সি , ফ্ল্যাভোনয়েড এবং পলিফেনল সহ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যৌগগুলি শরীরের অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, ক্ষতিকারক ফ্রি র্যাডিকেলগুলিকে নিরপেক্ষ করে এবং ক্যান্সার, হৃদরোগ এবং ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করে। এটি রোগ প্রতিরোধ শক্তি তৈরি করতে সাহায্য করে।

২. রোগ প্রতিরোধ ক্ষমতা

ব্ল্যাকবেরি হল ভিটামিন সি এর একটি চমৎকার উৎস, একটি অপরিহার্য পুষ্টি যা এর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী বৈশিষ্ট্যের জন্য পরিচিত। ভিটামিন সি শ্বেত রক্ত ​​কোষের উৎপাদন বাড়িয়ে দেয়। এটি ইমিউনিটি সিস্টেমকে শক্তিশালী করে। জ্বর সর্দির হাত থেকে এটি রক্ষা করে।

৩. ত্বকের স্বাস্থ্য

কালোজামে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা যে কোনও পরিবেশে ত্বককে সুন্দর রাখতে সাহায্য করে। এটি বার্ধক্যজানিত ক্ষতি থেকে রক্ষা করে। ভিটামিন সি, বিশেষ করে, কোলাজেন সংশ্লেষণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা ত্বকের স্থিতিস্থাপকতা এবং দৃঢ়তা বজায় রাখতে সাহায্য করে।

৪. স্মৃতি শক্তি বাড়ায়

ব্ল্যাকবেরিতে ফ্ল্যাভোনয়েড নামের একটি যৌগ রয়েছে। যা নিউরোপ্রোটেক্টিভ। এই যৌগগুলি স্মৃতি শক্তি বাড়াতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে যে ব্ল্যাকবেরির মতো ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ খাবারের নিয়মিত ব্যবহার মস্তিষ্কের স্বাস্থ্য বজায় রাখতে এবং স্মৃতিশক্তি এবং শেখার ক্ষমতাকে সমর্থন করতে পারে।

৫. হাড়ের স্বাস্থ্য

ব্ল্যাকবেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন কে রয়েছে। যা হাড়ের স্বাস্থ্যের জন্য উপকারী। ভিটামিন কে হাড়ের ঘনত্ব বজায় রাখতে পারে। হাড় ভঙ্গুর করে দেয় না। পাশাপাশি অস্টিওপরোসিসের ঝুঁকি কমিয়ে দেয়। ডায়েটে ব্ল্যাকবেরি রাখলে হাড়ের স্বাস্থ্য ভাল থাকে।

Share this article
click me!