বিছানায় বসেই খাবার খেয়ে নেন? নিজের অজান্তেই ডেকে আনছেন এই কঠিন রোগ!

অনেক বাড়িতে জায়গার অভাবে বিছানায় বসে খেতে হয়। কিন্তু সেক্ষেত্রে মাটিতে বসে খাবার খাওয়ার অভ্যাস চালু করা উচিত। এটি একটি অত্যন্ত অস্বাস্থ্যকর অভ্যাস। এটি শরীরের ক্ষতি করে এবং বিভিন্ন জটিল রোগের ঝুঁকিও বাড়ায়।

Parna Sengupta | Published : Feb 23, 2024 10:27 AM IST

অনেক বাড়িতেই খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে ঘুমাতে যাওয়ার অভ্যাস রয়েছে। তারা ভাত থেকে শুরু করে বিরিয়ানি সবই খায় বিছানার ওপর কাগজ বা প্লাস্টিক পেতে। বিছানা আমাদের আরামে ঘুমানোর জন্য। কিন্তু বিছানায় বসে খাওয়া খুবই খারাপ অভ্যাস। অনেক বাড়িতে জায়গার অভাবে বিছানায় বসে খেতে হয়। কিন্তু সেক্ষেত্রে মাটিতে বসে খাবার খাওয়ার অভ্যাস চালু করা উচিত। এটি একটি অত্যন্ত অস্বাস্থ্যকর অভ্যাস। এটি শরীরের ক্ষতি করে এবং বিভিন্ন জটিল রোগের ঝুঁকিও বাড়ায়।

বিছানায় বসে খাওয়া কেন ঠিক নয় জানেন?

বদহজম- বিছানায় খাবার খেলে বদহজম বেশি হয়। খাবার ঠিকমতো হজম হতে চায় না। বিছানায় বসে খেলে অলস লাগে। সোজা হয়ে বসে খাওয়া হয় না। এতে আরও হজমের সমস্যা হয়। অ্যাসিড রিফ্লাক্স, বদহজমের মতো সমস্যা দেখা দেয় এই অভ্যাস থেকে। আর তাই সবসময় চেয়ারে সোজা হয়ে বসে খান। এটি অন্ত্রের জন্য ভাল।

বিছানায় খাওয়ার সময় বেশিরভাগ মানুষের চোখ থাকে টিভি বা ফোনের দিকে। এতে মন বিক্ষিপ্ত হয়। ফলে কেউ বেশি খাবার খান আবার কেউ কম খান। দীর্ঘদিন ধরে এমন অভ্যাস থাকলে তা শরীরে প্রভাব ফেলে। স্থূলতার ঝুঁকি বেড়ে যায়

বিছানায় খেতে বসলে খাবার এদিক ওদিক পড়ে যেতে পারে। সেই সম্ভাবনাই সবচেয়ে বেশি। অনেক সময় এমনও হয় যে খাবারের ছোট কণা পড়ে চোখ এড়িয়ে গেছে। বিছানা আমাদের ঘুমানোর জন্য। নোংরা বিছানায় ঘুমাতে পারবেন না এবং আপনার এমন বিছানায় ঘুমানো উচিত নয়। এতে ত্বকের সংক্রমণের সমস্যা হতে পারে

পরিবেশ পরিষ্কার হলেই ভালো ঘুম আসে। তাই বিছানা সবসময় পরিষ্কার রাখুন। অস্বাস্থ্যকর পরিবেশে অ্যালার্জির সমস্যা বেশি হয়। অস্বাস্থ্যকর পরিবেশ খাদ্যকে দূষিত করে এবং এর প্রতিক্রিয়া বেশি হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!