এই ৫টি খাবার অবশ্যই সেদ্ধ করে খান- মিলবে দ্বিগুণ উপকার! আপনার স্বাস্থ্য থাকবে সুস্থ

আজ আমরা এমনই ৫টি খাবারের কথা বলতে যাচ্ছি যেগুলো রান্নার বদলে সেদ্ধ করে খাওয়া হলে উপকার পাওয়া যায়। আসুন জেনে নেই এই খাবারগুলো সম্পর্কে।

Parna Sengupta | Published : Feb 9, 2024 9:17 AM IST

তেল-মশলা মাখিয়ে খাবারের স্বাদ বেড়ে যায়। তবে কিছু খাবার রয়েছে, যা সেদ্ধ করে খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। আজ আমরা এমনই ৫টি খাবারের কথা বলতে যাচ্ছি যেগুলো রান্নার বদলে সেদ্ধ করে খাওয়া হলে উপকার পাওয়া যায়। আসুন জেনে নেই এই খাবারগুলো সম্পর্কে।

সেদ্ধ করার পর এই জিনিসগুলো খেলে দ্বিগুণ উপকার পাবেন

সেদ্ধ ডিম

ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা শরীরে শক্তি জোগায়। সেদ্ধ ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। সেদ্ধ ডিম খেলে দুর্বলতা দূর হয়।

সেদ্ধ মসুর ডাল ও ছোলা

ডাল, মটর এবং ছোলা প্রোটিনের ভালো উৎস। এগুলি খাওয়ার অনেক উপায় রয়েছে। আপনি এগুলি সেদ্ধ করে স্যালাড হিসাবে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন। এটা স্বাস্থ্যের জন্য ভালো। এতে শরীরে শক্তি যোগায় এবং হজমশক্তিও ভালো হয়।

সেদ্ধ পালং শাক

সবুজ শাক পালং শাক স্বাস্থ্যের জন্য ভালো। পালক পনির, আলু পালং শাক বা পালং শাক তৈরি করে খাওয়া হয়। সেদ্ধ পালং শাকও খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা যেতে পারে। সেদ্ধ পালং শাক খেলে বেশি উপকার পাওয়া যায়। পালং শাকে প্রচুর পরিমাণে প্রোটিন, আয়রন, ভিটামিন কে এবং ক্যালসিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে।

সেদ্ধ আলুর উপকারিতা

ফাইবার, পটাসিয়াম এবং ভিটামিন সি সহ প্রচুর পরিমাণে পুষ্টি। সেদ্ধ আলু খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। এটি হজমশক্তি ও রক্তচাপের জন্য ভালো।

সেদ্ধ গোটা শস্য

বাদামী চাল, ওটস এবং কুইনোর মতো স্বাস্থ্যকর খাবার খাওয়া আপনার স্বাস্থ্য ভালো রাখে। এটি ফাইবার এবং অন্যান্য পুষ্টিতে সমৃদ্ধ। এটি হজম, চিনি এবং হৃদপিণ্ডের স্বাস্থ্যের জন্য উপকারী। এসব খাবার সেদ্ধ করে খেলে বেশি উপকার পাওয়া যায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!