জেনে নিন কোন রোগের বিরুদ্ধে HPV ভ্যাকসিন দেওয়া হয়, কেন তা আজকাল আলোচনায় রয়েছে

আসুন জেনে নেওয়া যাক এই এইচপিভি ভ্যাকসিন কী এবং এর থেকে কী কী উপকার পাওয়া যেতে পারে…

 

deblina dey | Published : Feb 8, 2024 9:44 AM IST

HPV Vaccine: অন্তর্বর্তী বাজেট পেশ করার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ৯ থেকে ১৪ বছর বয়সী মেয়েদের জন্য বিনামূল্যে জরায়ুমুখের ক্যান্সারের টিকা দেওয়ার ঘোষণা করেছিলেন, তার পরের দিনই ভুয়ো খবর আসে যে অভিনেত্রী এবং মডেল পুনম পান্ডে মারা গেছেন জরায়ুর ক্যান্সারে। তারপর থেকে এইচপিভি ভ্যাকসিন সংবাদে রয়ে গিয়ছে। এই নিয়ে নানা প্রশ্ন উঠছে। এমন পরিস্থিতিতে আসুন জেনে নেওয়া যাক এই এইচপিভি ভ্যাকসিন কী এবং এর থেকে কী কী উপকার পাওয়া যেতে পারে…

 

HPV ভ্যাকসিন কোন ক্যান্সারে কার্যকর?

HPV ভ্যাকসিন মানব প্যাপিলোমা ভাইরাস দ্বারা সৃষ্ট সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে। HPV ভ্যাকসিন মহিলাদের মধ্যে মারাত্মক জরায়ুর ক্যান্সার প্রতিরোধের সবচেয়ে কার্যকর উপায় বলে মনে করা হয়। সার্ভিকাল ক্যান্সার যা জরায়ুর কোষের অনিয়ন্ত্রিত বৃদ্ধির কারণে ঘটে। আমরা আপনাকে বলি যে সার্ভিক্স হল জরায়ুর নীচের অংশ, যা যোনিপথের সঙ্গে সংযুক্ত। এটি একটি ক্যান্সার যা মহিলাদের মৃত্যুর অন্যতম প্রধান কারণ। সার্ভিকাল ক্যান্সার ভারতীয় মহিলাদের মধ্যে সমস্ত ক্যান্সারের প্রায় ৬ থেকে ২৯ শতাংশের জন্য দায়ী।

 

এইচপিভি ভ্যাকসিন কতটা সহায়ক?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এইচপিভি ভ্যাকসিন সার্ভিকাল ক্যান্সার ছাড়াও পায়ূ, যৌন এবং অরোফ্যারিঞ্জিয়াল ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়ক হতে পারে। এই ক্যান্সারের কারণে প্রতি বছর লক্ষাধিক মৃত্যু ঘটে। এমন পরিস্থিতিতে সময় মতো এইচপিভি ভ্যাকসিন দেওয়া হলে এই ক্যান্সারের ঝুঁকি কমে যেতে পারে।

 

এইচপিভি ভ্যাকসিনেরও এই সরাসরি সুবিধা রয়েছে-

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, জরায়ু মুখের ক্যান্সার বড় হুমকি হয়ে উঠছে। যখন জনসংখ্যার একটি বড় অংশ এইচপিভির বিরুদ্ধে টিকা পায়, তখন এটি তাদেরও উপকার করতে পারে যারা বয়স বাড়তে বা কোনও রোগের কারণে ভ্যাকসিন পেতে পারেন না। এটি পরোক্ষভাবে সংক্রমণ থেকে সুরক্ষা প্রদানের একটি উপায়ও হতে পারে। এইচপিভি টিকা দেওয়ার জন্য একবার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Share this article
click me!