গরম খাবার খেয়ে আচমকা জিভ পুড়ে গেছে? ঘরোয়া এই প্রতিকারগুলো দেবে আরাম

সাধারণত, জিভ পুড়ে গেলে মানুষ বাজারে পাওয়া ওষুধের সাহায্য নেয়। কিন্তু, আজ আমরা আপনাকে কিছু সহজ ঘরোয়া প্রতিকারের কথা বলছি যা আপনাকে এই সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে।

Parna Sengupta | Published : Apr 1, 2024 1:13 PM IST

যদি আপনার জিভ গরম খাবার বা পানীয় খাওয়ায় আচমকা পুড়ে যায় তবে এই ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করে দেখুন, আপনি জ্বালাপোড়া এবং ব্যথা থেকে মুক্তি পাবেন। সাধারণত, জিভ পুড়ে গেলে মানুষ বাজারে পাওয়া ওষুধের সাহায্য নেয়। কিন্তু, আজ আমরা আপনাকে কিছু সহজ ঘরোয়া প্রতিকারের কথা বলছি যা আপনাকে এই সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। এমন পরিস্থিতিতে, যদি গরম খাবার বা পানীয়ের কারণে আপনার জিভ পুড়ে যায়, তাহলে তা থেকে মুক্তি পেতে আপনি এই সহজ ঘরোয়া প্রতিকারগুলি অবলম্বন করতে পারেন।

ঠান্ডা জল পান করা

আপনার জিভ পুড়ে গেলে ঠান্ডা জলে আস্তে আস্তে চুমুক দিয়ে পান করুন। এটি আপনাকে জ্বলন্ত সংবেদন থেকে মুক্তি দিতে পারে, অন্যদিকে ঠান্ডা জলে ডুবিয়ে বরফের টুকরো চুষে জিহ্বার জ্বালাপোড়াকে প্রশমিত করতে পারে। এছাড়াও, ঠাণ্ডা পানিতে লবণ মিশিয়ে গার্গল করলেও জ্বালাপোড়া এবং ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এমন অবস্থায় জিভ পুড়ে গেলে ঠান্ডা জল ব্যবহার করতে পারেন

দই বা দুধ খান

এছাড়া দই বা দুধ পান করলেও জিভের জ্বালা থেকে মুক্তি পাওয়া যায়। আসলে, এতে উপস্থিত প্রোবায়োটিক জিভকে ঠান্ডা করতে সাহায্য করে এবং এটি জিভের জ্বালাপোড়ার সমস্যা দূর করে।

ঘি ব্যবহারে উপকার

এছাড়া জিভ পুড়ে গেলে তার ওপর পাতলা ঘি লাগাতে পারেন, এতে জ্বালাপোড়া থেকে আরাম পাওয়া যায়। ঘিতে উপস্থিত চর্বি জিভের পৃষ্ঠকে নরম করে তোলে এবং জ্বালাপোড়া কমাতে সহায়ক। এছাড়া ঘি-এ রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যা জিভের পুড়ে যাওয়া অংশকে সংক্রমণ থেকে রক্ষা করে।

লেবুর রস উপকারী

জিভ পুড়ে গেলে আক্রান্ত স্থানে লেবুর রস লাগালে উপকার পাওয়া যায়। লেবুতে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো বৈশিষ্ট্য পাওয়া যায়, যা জিভের পোড়া অংশ নিরাময়ে সহায়ক হতে পারে।

চিনি মিছরি এবং শুকনো আদা ব্যবহার করুন

এছাড়াও চিনি মিছরি এবং শুকনো আদা পাউডারের মিশ্রণ চিবিয়ে খেলেও জ্বালাপোড়া থেকে মুক্তি পাওয়া যায়। প্রকৃতপক্ষে, শুকনো আদার অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা জিভকে সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

লবণ জল দিয়ে ধুয়ে ফেলুন

সেই সঙ্গে জিভ পুড়ে গেলে লবণ জল দিয়ে গার্গল করলে জিভের ফোলাভাব কমে যায় এবং ব্যথাও কম হয়। এমন অবস্থায় খাওয়া বা পান করার কারণে জিভ পুড়ে গেলে এই সহজ উপায়গুলি অবলম্বন করা যেতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!