AI কাশির শব্দ শুনেই করবে ফুসফুসের রোগ নির্ণয়! জেনে নিন কী জানাচ্ছে এই গবেষণা

বিজ্ঞানীরা কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে এমন একটি প্রযুক্তি উদ্ভাবন করেছেন যা কাশির শব্দ বিশ্লেষণ করে বলতে পারে আপনার যক্ষ্মা রোগের মতো গুরুতর রোগ আছে কিনা।

 

deblina dey | Published : Apr 1, 2024 8:47 AM IST

কখনও সর্দি-জ্বরের কারণে আবার কখনও ধুলো-ময়লার কারণে প্রায়ই কাশির সমস্যা দেখা দেয়। কিন্তু আপনি কি জানেন যে ভবিষ্যতে আপনার কাশির শব্দেই জানা যাবে আপনার ফুসফুসে কোনও রোগ আছে কি না। হ্যাঁ, বিজ্ঞানীরা কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে এমন একটি প্রযুক্তি উদ্ভাবন করেছেন যা কাশির শব্দ বিশ্লেষণ করে বলতে পারে আপনার যক্ষ্মা রোগের মতো গুরুতর রোগ আছে কিনা।

জাম্বিয়ার সংক্রামক রোগ গবেষণা কেন্দ্রের সহযোগিতায় গুগল রিসার্চের এআই গবেষকদের একটি দল ফুসফুসের রোগ শনাক্ত করার জন্য একটি মেশিন লার্নিং সিস্টেম তৈরি করেছে। এই সিস্টেম কাশির শব্দ বিশ্লেষণ করে রোগ শনাক্ত করতে সক্ষম। গবেষকরা গবেষণার জন্য ইউটিউব ভিডিও ব্যবহার করেছেন। গুগলের গবেষকরা এই নতুন সিস্টেমের নাম দিয়েছেন হেলথ অ্যাকোস্টিক রিপ্রেজেন্টেশনস (HeAR)।

আসলে, করোনা মহামারির সময় স্বাস্থ্যকর্মীরা বলেছিলেন যে অনেক সময় তারা শুধুমাত্র রোগীর কাশির শব্দেই করোনা শনাক্ত করতেন। অন্যান্য গবেষণা দলগুলিও কাশির শব্দের উপর ভিত্তি করে বিভিন্ন রোগ সনাক্ত করার জন্য সিস্টেম তৈরি করার চেষ্টা করছে, তবে গুগলের পদ্ধতি একটু ভিন্ন। অন্যান্য দলগুলি রোগের নামের লেবেলযুক্ত রেকর্ডিং ব্যবহার করে AI সিস্টেমগুলিকে প্রশিক্ষণ দেয়, যখন Google ChatGPT-এর মতো LLM তৈরি করতে ব্যবহৃত একটি পদ্ধতি ব্যবহার করেছে।

নেচার জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, HeAR সিস্টেমে ইউটিউব থেকে প্রাপ্ত বিভিন্ন ধরনের শব্দ যেমন শ্বাসকষ্ট, হাঁপানি এবং কাশি প্রথমে স্পেকট্রোগ্রামে রূপান্তরিত হয়। এরপরে, গবেষকরা এই স্পেকট্রোগ্রামের অংশগুলি লুকিয়ে রেখেছিলেন এবং অনুপস্থিত অংশগুলি সম্পূর্ণ করার জন্য AI-কে নির্দেশ দিয়েছিলেন। এই প্রক্রিয়াটি LLM যেভাবে একটি বাক্যে পরবর্তী শব্দের পূর্বাভাস দিতে পারে খানিকটা তার মতোই। এই প্রক্রিয়াটি একটি বেস মডেল তৈরি করেছে, যা গবেষকরা বলছেন যে বিভিন্ন কাজের জন্য এটি লাভবান হতে পারে।

গবেষকরা এই মডেলটি টিবি এবং করোনা শনাক্ত করতে ব্যবহার করেছেন। তারা দেখেছে যে করোনার ক্ষেত্রে, HeAR সিস্টেম একটি ডেটাসেটে ০.৭৩৯ এবং অন্যটিতে ০.৬৪৫ স্কোর অর্জন করেছে। একই সময়ে, টিবির জন্য এর স্কোর ছিল ০.৭৩৯। এটি বিদ্যমান সিস্টেমের তুলনায় একটি ভাল ফলাফল। তবে, গবেষকরা বলছেন যে এই ক্ষেত্রে আরও গবেষণা প্রয়োজন। তবে, এটা সম্ভব যে ভবিষ্যতে ডাক্তাররাও ফুসফুসের রোগ সনাক্ত করতে শব্দ পরীক্ষা ব্যবহার করতে সক্ষম হবেন।

Share this article
click me!