শিশুর মধ্যে ডায়াবেটিস দেখা দিচ্ছে কীনা, কীভাবে বুঝবেন! জেনে রাখুন লক্ষ্মণগুলো

এখন শিশুদের রক্তে শর্করার পরিমাণ বাড়ছে। এটি ১২ থেকে ১৮ বছর বয়সী শিশুদের মধ্যে বেশি দেখা যায়। শিশুরা বেশিরভাগ ক্ষেত্রে টাইপ-১ ডায়াবেটিসের ঝুঁকিতে থাকে। শিশুদের মধ্যে ডায়াবেটিসের অনেক লক্ষণ দেখা যায়।

Parna Sengupta | Published : Mar 31, 2024 12:29 PM IST

ডায়াবেটিস সমস্যা আজকাল সাধারণ হয়ে উঠেছে। বেশিরভাগ মানুষই ব্লাড সুগারের শিকার হচ্ছেন। এই রোগ এখন বড়দের পাশাপাশি শিশুদেরও আক্রান্ত করছে। এখন শিশুদের রক্তে শর্করার পরিমাণ বাড়ছে। এটি ১২ থেকে ১৮ বছর বয়সী শিশুদের মধ্যে বেশি দেখা যায়। শিশুরা বেশিরভাগ ক্ষেত্রে টাইপ-১ ডায়াবেটিসের ঝুঁকিতে থাকে। শিশুদের মধ্যে ডায়াবেটিসের অনেক লক্ষণ দেখা যায়।

শিশুদের মধ্যে ডায়াবেটিসের লক্ষণ

অত্যধিক প্রস্রাব

ঘন ঘন প্রস্রাব উচ্চ রক্তে শর্করার একটি প্রধান লক্ষণ। একজন ডায়াবেটিস রোগীর খুব পিপাসা পায়, র কারণে কিডনি বেশি প্রস্রাব করে এবং ঘন ঘন প্রস্রাব করতে হয়। এ কারণে শরীরে জলের অভাব হতে পারে। শিশু যদি প্রচুর পরিমাণে জল পান করে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ক্লান্তি বোধ

রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির কারণে ক্লান্তি এবং দুর্বলতা দেখা দিতে পারে। কোনো কাজ না করে অকারণে ক্লান্ত বোধ করা রক্তে শর্করার উচ্চতার লক্ষণ। এই উপেক্ষা করা উচিত নয়. যদি শিশুটি সারাক্ষণ ক্লান্ত থাকে তবে তা পরীক্ষা করান।

বিছানায় প্রস্রাব করা

অনেক শিশু বিছানায় প্রস্রাব করে। বড় হওয়ার পরেও যদি আপনার শিশু বিছানায় প্রস্রাব করে, তাহলে তা টাইপ ১ ডায়াবেটিসের লক্ষণ। অতিরিক্ত শর্করার জন্য ঘন ঘন প্রস্রাব হওয়ার কারণে এই সমস্যা হতে পারে।

অন্যান্য উপসর্গ

এসবের পাশাপাশি ডায়াবেটিস রোগীদের অনেক উপসর্গ দেখা যায়। অত্যধিক ক্ষুধামন্দা, বিরক্তি এবং আঘাত দ্রুত নিরাময় হয় না। এগুলো ডায়াবেটিসের লক্ষণ।

এইভাবে যত্ন নিন

শিশুদের মধ্যে যদি এই লক্ষণগুলির কোনওটি দেখা যায় তবে রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করুন। মা-বাবার কারো ডায়াবেটিস থাকলে জন্মের পর শিশুর ডায়াবেটিস পরীক্ষা করান। ডায়াবেটিসের ঝুঁকি থেকে নিজেকে রক্ষা করতে এবং রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি রোধ করতে আপনার ওজন নিয়ন্ত্রণে রাখুন এবং অতিরিক্ত চিনি খাওয়া এড়িয়ে চলুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!