হালকা গরম জলে ১ চামচ ঘি মিশিয়ে পান করুন, শীতে দূরে থাকবে বেশ কয়েকটা রোগ

আপনি হালকা গরম জলে ঘি মিশিয়েও খেতে পারেন। এভাবে ঘি খেলে অনেক উপকার পাওয়া যায়। আসুন তাদের সম্পর্কে বলি।

Parna Sengupta | Published : Dec 17, 2023 2:18 PM IST

ঠান্ডা আবহাওয়ায় যতটা সম্ভব গরম খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এরকম মরসুমে দিনে ঘি খাওয়া স্বাস্থ্যের জন্যও ভালো। ঘি গরম প্রকৃতির যা স্বাস্থ্যের জন্য উপকারী। ঠাণ্ডা থেকে নিরাপদ থাকতে বয়স্কদের ঘি খাওয়া উচিত। অনেকেই খাবারের সাথে ঘি খায়, আপনি হালকা গরম জলে ঘি মিশিয়েও খেতে পারেন। এভাবে ঘি খেলে অনেক উপকার পাওয়া যায়। আসুন তাদের সম্পর্কে বলি।

কুসুম গরম জলে ঘি মিশিয়ে পানের উপকারিতা

কোষ্ঠকাঠিন্যের জন্য

যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে তাদের জন্য হালকা গরম জলে ঘি মিশিয়ে পান করা ভালো। জলে ঘি মিশিয়ে পান করলে অন্ত্রের শুষ্কতা দূর হয় এবং হজমশক্তি ভালো হয়। এটি কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি দেয়।

ত্বকের জন্য

জলে ঘি মিশিয়ে পান করলেও ত্বকের উপকার হয়। ঘি ত্বককে উজ্জ্বল করে। ত্বকের শুষ্কতা এড়াতে এবং শীতকালে উজ্জ্বল ত্বক পেতে, একজনকে কুসুম গরম জলে ঘি মিশিয়ে পান করা উচিত।

কাশি এবং কফের জন্য

শীতে সর্দি-কাশির সমস্যা হয়। এমন অবস্থায় কুসুম গরম জলে দেশি ঘি মিশিয়ে পান করলে আরাম পাওয়া যায়। হালকা গরম জলে এক চামচ ঘি মিশিয়ে সকালে পান করতে হবে। এটি পান করলে আপনার নাক, গলা এবং বুকে সংক্রমণ থেকে রক্ষা পাবেন।

চোখের জন্য

হালকা গরম জলে ঘি মিশিয়ে পান করাও চোখের জন্য উপকারী। দেশি ঘিতে রয়েছে ওমেগা-৩ যা দৃষ্টিশক্তি বাড়ায়। এটি পান করলে আপনার স্বাস্থ্য ভালো থাকে।

তাই মনে রাখুন এই টিপস। শীতকালে হালকা গরম জলে ঘি মিশিয়ে সকালে এক গ্লাস জল পান করুন। মিলবে নানা রকম শারীরিক উপকার।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!