Benefits of Cardamom: ছোট এলাচ শুধু স্বাদ নয় এই সমস্যাগুলি দূর করতেও পারদর্শী

ছোট এলাচ এমন একটি গরম মশলা যার সুগন্ধ আমাদের অনেক বেশি আকর্ষণ করে। এটি মিষ্টি, চা এবং ক্যাসেরোল এবং সব ধরণের রেসিপি তৈরিতে ব্যবহৃত হয়। আসুন জেনে নিই কি কি কাজে ছোট এলাচ আমাদের কাজে আসতে পারে।

 

deblina dey | Published : Jan 4, 2024 5:04 AM IST / Updated: Jan 04 2024, 10:35 AM IST

ছোট এলাচের ব্যবহার শুধু খাবারের স্বাদই বাড়ায় না, দেখতে সাধারণ এই জিনিসটিও আমাদের স্বাস্থ্যের জন্য অনেক কিছু নিয়ে আসে। ছোট এলাচ এমন একটি গরম মশলা যার সুগন্ধ আমাদের অনেক বেশি আকর্ষণ করে। এটি মিষ্টি, চা এবং ক্যাসেরোল এবং সব ধরণের রেসিপি তৈরিতে ব্যবহৃত হয়। আসুন জেনে নিই কি কি কাজে ছোট এলাচ আমাদের কাজে আসতে পারে।

ছোট এলাচের উপকারিতা

১) শরীর ডিটক্স করবে

নিয়মিত এলাচ চিবিয়ে খেলে তা শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করবে। বডি ডিটক্সের প্রভাব আপনার মুখে দেখা যাবে। এতে ত্বক পরিষ্কার হবে এবং মুখে আশ্চর্যজনক উজ্জ্বলতা আসবে।

২) নিঃশ্বাসের দুর্গন্ধ দূর হবে

এলাচ সাধারণত প্রাকৃতিক মাউথ ফ্রেশনার হিসেবে ব্যবহৃত হয়। প্রতিদিন চিবিয়ে খেলে নিঃশ্বাসের দুর্গন্ধ চলে যাবে।

৩) ঠোঁটের সৌন্দর্য বাড়বে

আপনি হয়তো জানেন না যে অনেক সৌন্দর্য পণ্য এবং ঠোঁটের যত্নের ক্রিমগুলিতে এলাচ ব্যবহার করা হয়। ঘরোয়া উপায় হিসেবে পিষে পাউডার তৈরি করে মিশিয়ে নিন এবং ঠোঁটে ঘষুন। শুকানোর জন্য প্রায় ১৫ মিনিট অপেক্ষা করুন এবং অবশেষে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত করলে আপনার ঠোঁট হয়ে উঠবে নরম ও সুন্দর।

৪) মুখের উজ্জ্বলতা থাকবে

ফর্সা মুখ কে না পেতে চায়, এর জন্য ব্যবহার করতে পারেন ছোট এলাচ। মুখে এলাচ তেল ব্যবহার করলে দাগ দূর হবে এবং মুখ উজ্জ্বল হবে। আপনি চাইলে এলাচের গুঁড়ো বানিয়ে তাতে মধু মিশিয়ে নিন। এবার তা থেকে তৈরি ফেস মাস্ক মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। সবশেষে পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

 

Share this article
click me!