এই বর্ষায় সর্দি-কাশি-জ্বরে ভুগছে সন্তান? রইল সুস্থ করে তোলার কয়েকটা ঘরোয়া টিপস

সর্দি-কাশি ধীরে ধীরে ভাইরালে পরিণত হয় এবং এই সময়ে শিশুরা জ্বরে আক্রান্ত হয়। স্বাস্থ্য খারাপ হলে ডাক্তারের কাছে যাওয়াই ভালো, তবে কিছু ঘরোয়া প্রতিকার দিয়েও শিশুদের চিকিৎসা করতে পারেন।

Parna Sengupta | Published : Jul 11, 2023 8:23 PM IST

শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বড়দের তুলনায় কিছুটা কম। আবহাওয়ার সামান্য আর্দ্রতার মাঝেও ছোট শিশুরা দ্রুত অসুস্থ হয়ে পড়ে। ইমিউন সিস্টেমের দুর্বলতার কারণে শিশুরা সহজেই ঠান্ডা ও ফ্লুতে আক্রান্ত হয়।

সর্দি-কাশি ধীরে ধীরে ভাইরালে পরিণত হয় এবং এই সময়ে শিশুরা জ্বরে আক্রান্ত হয়। স্বাস্থ্য খারাপ হলে ডাক্তারের কাছে যাওয়াই ভালো, তবে কিছু ঘরোয়া প্রতিকার দিয়েও শিশুদের চিকিৎসা করতে পারেন।

আয়ুর্বেদে এমন অনেক টোটকা বা চিকিৎসার কথা বলা হয়েছে যা গ্রহণ করা সহজ। বিশেষ বিষয় হলো এগুলোকে যদি সঠিকভাবে গ্রহণ করা হয়, তাহলে তাতে কোনো ক্ষতি নেই। এই আয়ুর্বেদিক প্রতিকারগুলি খুব দ্রুত শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। আপনি যদি শিশুকে ওষুধ থেকে দূরে রাখতে চান, তাহলে এই ঘরোয়া প্রতিকার বা ঘরোয়া টিপসগুলো ট্রাই করে দেখতে পারেন। এতে তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

হলুদের রেসিপি

ঔষধি গুণসম্পন্ন হলুদকে শুধু আয়ুর্বেদেই নয়, অ্যালোপ্যাথিতেও গুরুত্বপূর্ণ বলা হয়েছে। হলুদে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক গুণ রয়েছে যা শরীরের অনেক সমস্যা দূর করতে সক্ষম। আপনার শিশুর বয়স যদি ৩ বছরের বেশি হয়, তাহলে সে অসুস্থ হলে হলুদের সঙ্গে হালকা গরম জল পান করতে পারেন। গলা ব্যথা বা ঠাণ্ডা লাগার সমস্যা এই রেসিপিটির মাধ্যমে দূর করা যায়।

নারকেল জল পান করান

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে শরীরে শক্তিও কমে যায়। বাচ্চাদের শক্তি কমে গেলে তাদের নারকেল জল দিন। এতে ইলেকট্রনের সংখ্যা বেশি। এর পাশাপাশি এটি সুস্বাদু হওয়ায় শিশুরা এটিকে উৎসাহের সাথে পান করে।

টক জাতীয় ফল

ভিটামিন সি যুক্ত জিনিসগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। আপনি আপনার শিশুকে লেবু, কিউই, বেরি জাতীয় জিনিস খাওয়াতে পারেন। যাইহোক, আরও অনেক জিনিস রয়েছে যাতে ভিটামিন সি যথেষ্ট।

দই খাওয়ান

বর্ষায় শিশুদের দই খাওয়ানো উচিত কি না তা নিয়ে অভিভাবকদের মধ্যে বিভ্রান্তি রয়েছে। ভারতীয় বাবা-মা যারা অসুস্থ হয়ে পড়েন তারা সঙ্গে সঙ্গে দই খাওয়ানো বন্ধ করে দেন। যদিও চিকিত্সকরা শিশুদের দই খাওয়ানোর পরামর্শ দেন কারণ এতে এমন উপাদান রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। আপনি চাইলে আপনার শিশুকে দিনের বেলায় দই খাওয়াতে পারেন।

Share this article
click me!