৮ মাসে ২৭ কেজি ওজন কমিয়েছে এই ছাত্রী, এটি ছিল তার ডায়েট এবং ওয়ার্কআউট রুটিন

ওজন বৃদ্ধির কারণে ডায়াবেটিস, ক্যান্সার, হৃদরোগের মতো রোগের ঝুঁকি বাড়ছে। এর কারণে আত্মবিশ্বাসও অনেক কমে যায়, তা হয়ে ওঠে রসিকতা। কিন্তু এই ধরনের কৌতুকের উপযুক্ত জবাব দিয়েছেন ২৩ বছর বয়সী এক ছাত্রী, যে মাত্র 8 মাসে নিজেকে পুরোপুরি বদলে ফেলেছে।

 

Web Desk - ANB | Published : Jul 12, 2023 3:13 AM IST

বর্তমানে স্থূলতা একটি বড় এবং গুরুতর সমস্যা। এর প্রভাব শুধু শরীরের সৌন্দর্যেই দেখা যায় না, রোগের জন্য ঘরও প্রস্তুত করে এই স্থূলতা। ওজন বৃদ্ধির কারণে ডায়াবেটিস, ক্যান্সার, হৃদরোগের মতো রোগের ঝুঁকি বাড়ছে। এর কারণে আত্মবিশ্বাসও অনেক কমে যায়, তা হয়ে ওঠে রসিকতা। কিন্তু এই ধরনের কৌতুকের উপযুক্ত জবাব দিয়েছেন ২৩ বছর বয়সী এক ছাত্রী, যে মাত্র 8 মাসে নিজেকে পুরোপুরি বদলে ফেলেছে।

৮ মাসে ২৭ কেজি ওজন কমিয়েছে-

শাহজাহানপুরের খুদাগন্দের শিবাঙ্গী গুপ্তা জানান, আগে তিনি খুব মোটা ছিলেন। বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজনরা তাকে এর জন্য অনেক ঠাট্টা করতেন। আত্মবিশ্বাস কমে গিয়েছিল। কোনও কাজ করতে ভালো লাগতো না। এক সময়, তার নিজের ব্যক্তির প্রতি ঘৃণা ছিল, কিন্তু তারপর তিনি কঠোর পরিশ্রম করে ৮ মাসে ৮৬ কেজির মধ্যে ২৭ কেজি কমিয়েছিলেন এবং সবাইকে দেখিয়েছিলেন।

 

ওজন কমানোর যাত্রা কোথায় শুরু হয়েছিল?

শিবাঙ্গী বলেছেন যে ওজন কমানোর এই যাত্রায় তিনি তার ভাই এবং ভগ্নিপতির সমর্থন পেয়েছেন। দুজনেই শিবাঙ্গীকে ফিটার অ্যাপের কথা বলেন এবং তারপরে কোচ অঞ্জলির তত্ত্বাবধানে তার ওজন কমানোর যাত্রা শুরু হয়।

 

শিবাঙ্গীর ডায়েট প্ল্যান

সকালের জলখাবারে- দুধ, চিড়া, চিল্লা, ছাতু, সুজি

দুপুরের খাবার - ডাল, রুটি, ভাত, দই, সালাদ

রাতের খাবার - পনির, ডাল, সবুজ শাকসবজি, রুটি, ভাত, সালাদ

ব্যায়ামের পর- মাখন, ফলমূল

 

ফোকাসে কি রাখতে হবে

ওজন কমানোর জন্য শিবাঙ্গী বাইরের খাবার খাওয়া বন্ধ করে শুধু ঘরে তৈরি খাবার খেয়েছেন। কার্বোহাইড্রেট, প্রোটিন এবং চর্বি সম্পূর্ণরূপে যত্ন নেওয়া হয়েছিল। কম ক্যালোরির আইটেমগুলির মধ্যে রয়েছে সয়া গমের আটা, সয়া চাঙ্কস এয়ার ফ্রাইড কাবাব, সয়া চাঙ্কস সালাদ, পনির এবং সবজি।

 

শিবাঙ্গীর ওয়ার্কআউট প্ল্যান

শিবাঙ্গী বলেছিলেন যে তার শহরে কোনও জিম নেই, তাই তার কোচ তার জন্য একটি ওয়ার্কআউট পরিকল্পনা করেছেন, যাতে এই কাজটি বাড়িতে বসেই সম্পন্ন করা যায়। তিনি একটি বারবেল রড, ডাম্বেল এবং একটি প্রতিরোধের ব্যান্ড কিনতে বললেন। শুরুতে সপ্তাহে ৫ দিন ব্যায়াম করতে হতো। প্রথম দিনে নীচের শরীরের ব্যায়াম, দ্বিতীয় দিনে উপরের শরীরের ব্যায়াম, তৃতীয় দিনে নীচের শরীরের ব্যায়াম, চতুর্থ দিনে উপরের শরীরের ব্যায়াম, পঞ্চম দিনে আরাম, ষষ্ঠ দিনে সম্পূর্ণ ব্যায়াম, সপ্তম দিনে সম্পূর্ণ বিশ্রাম।

৩ মাস পর ব্যায়াম

শিবাঙ্গী জানান যে তিন মাস পর তার কোচ ওয়ার্কআউটের রুটিন পরিবর্তন করেন এবং এখন তাকে ৬ দিন ব্যায়াম করতে হয়। প্রথম দিনে পায়ের ব্যায়াম, দ্বিতীয় দিনে আপার বডি ওয়ার্কআউট, তৃতীয় দিনে অ্যাবস এবং গ্লুটস ব্যায়াম, চতুর্থ দিনে পায়ের ব্যায়াম, পঞ্চম দিনে আপার বডি ওয়ার্কআউট, ষষ্ঠ দিনে অ্যাবস এবং গ্লুটস ব্যায়াম এবং সপ্তম দিনে সম্পূর্ণ শিথিলতা। এছাড়া প্রতিদিন অন্তত ১০ হাজার পা হাঁটতেন শিবাঙ্গী।

আরও পড়ুন-  ৬৫ বছর বয়সে ৩০ বছরের ফিটনেস বজায় রেখেছন সানি, জেনে নিন অভিনেতার ফিটনেস সিক্রেট

আরও পড়ুন- এই ৫ জিনিসের সামনে জিমও ব্যর্থ, পেটে গেলেই গলতে শুরু করবে চর্বি

আরও পড়ুন- খাবার খাওয়ার কতক্ষণ পর ওষুধ খাওয়া উচিত, জেনে নিন স্বাস্থ্য বিশেষজ্ঞের কাছ থেকে সঠিক উত্তর

জীবনধারা এখন কত বদলে গিয়েছে

একটি সুষম খাদ্য গ্রহণ করুন

জাঙ্ক ফুড এবং মিষ্টি থেকে দূরে থাকুন

প্যাকেজ করা পণ্য এড়ানো

নিয়মিত ওয়ার্কআউট

Share this article
click me!