দারুচিনি থেকে দই- ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে বেশ উপকারী এই কয়টি খাবার, দেখে নিন এক ঝলকে

ডায়াবেটিস রোগীরা খাদ্যতালিকায় আনুন সহজ কয়টি পরিবর্তন। দারুচিনি থেকে দই- ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে এমন খাবার যোগ করুন তালিকায়। এতে রোগ থেকে দ্রুত মিলবে মুক্তি। দেখে নিন কী কী খাবেন।

Web Desk - ANB | Published : Nov 15, 2022 1:54 AM IST

গতকালই ছিল বিশ্ব ডায়াবেটিস দিবস। এই রোজ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সারা বিশ্ব জুড়ে পালিত হয়েছে নানান ক্যাম্প। বর্তমানে এই রোগ বিশালে আকারে প্রসার বিস্তার করেছে। অল্প বয়সে বহুজন আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিসের মতো কঠিন রোগে। এই রোগ একবার শরীরে বাসা বাঁধা মানে তা ব্যক্তিকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। তাই সময় থাকতে সচেতন হন। সঠিক খাদ্যগ্রহণে রক্তে শর্করার পরিমাণ থামবে সঠিক। যারা ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন, তারা খাদ্যতালিকায় আনুন সহজ কয়টি পরিবর্তন। দারুচিনি থেকে দই- ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে এমন খাবার যোগ করুন তালিকায়। এতে রোগ থেকে দ্রুত মিলবে মুক্তি। দেখে নিন কী কী খাবেন।

রোজ ১ বাটি করে দই খান ডায়াবেটিসে রোগীরা। এটি প্রোবায়োটিক উপাদান সমৃদ্ধ। যা অন্ত্র, হজম ক্ষমতা ও হার্ট ভালো রাখে। রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। তাই রোজ খেতে পারেন এই খাবার।

রোজ এক বাটি করে সবজি সেদ্ধ খান। পরিমাণ মত পটাশিয়াম, ক্যালসিয়াম, প্রোটিন, ফাইবার থেকে শুরু করে একাধিক পুষ্টি গুণ থাকে সবজিতে। তাই রোজ সবজি খেলে একদিকে যেমন রক্তে শর্করার মাত্রা থাকবে সঠিক তেমনই নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিসের মতো রোগ।

গোটা শস্য ডায়াবেটিসে রোগীদের জন্য বেশ উপকারী। ওটস, কুইনো, গমের মতো খাবার খেতে পারেন। এতে রক্তে শর্করার মাত্রা সঠিক থাকে। শরীরে পুষ্টির অভাব দূর হয়। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

খেতে পারেন দারুচিনি। রোজ দারুচিনি দিয়ে চা তৈরি করে খান। এতে শরীরের যাবতীয় সমস্যা দূর হবে। তেমনই দারুচিনির পানীয় খেলে উপকার পাবেন ডায়াবেটিসের রোগীরা। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে দারুচিনি যোগ করুন আপনার খাদ্যতালিকাতে।

তেমনই ডায়াবেটিসের রোগীরা নিয়মিত ব্যায়াম করুন। এই রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ থাকতে ব্যায়াম করুন। দিনে অন্তত ৩০ মিনিট হাঁটুন। শরীর সুস্থ থাকতে মেনে চলতে হবে এই টোটকা। সঙ্গে সঠিক খাবার গ্রহণ সুস্থ রাখবে ডায়াবেটিসের রোগীকে। রোজ খাদ্যাতালিতায় রাখুন প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিনের মতো যাবতীয় পুষ্টি উপাদান। তা না হলে বৃদ্ধি পেতে পারে শারীরিক জটিলতা। সঙ্গে রোজ পর্যাপ্ত জল পান করুন। ডায়াবেটিসের রোগীরা সুস্থ থাকতে দারুচিনি থেকে দই- খাদ্যতালিকায় এই কয়টি খাবার। দূর হবে সকল যাবতীয় শারীরিক সমস্যা।

 

আরও পড়ুন- শারীরিক সুস্থতা বজায় রাখতে দিন শুরু করুন এই বিশেষ উপায়, রইল পাঁচটি গুরুত্বপূর্ণ পানীয়ের হদিশ 

আরও পড়ুন-  এই কয় ভাবে ব্যবহার করুন বেকিং সোডা, দূর হবে দাঁতে হলদে ভাব, জেনে নিন কীভাবে 

আরও পড়ুন- জীবনযাত্রায় এই কয়টি পরিবর্তন ডায়াবেটিস রাখবে নিয়ন্ত্রণে, বিশ্ব ডায়াবেটিস দিবসে রইল বিশেষ টিপস

Share this article
click me!