Hair Care: শীতকালে চুলের যত্ন নিয়ে চিন্তিত? খুশকি থেকে চুল-পড়া, সমস্ত সমস্যায় উপকার দেবে নারকেল আর লেবু

খুশকির সমস্যা দূর করে ঘন ও লম্বা চুল পেতে হলে আজ থেকেই ব্যবহার করুন নারকেল তেল ও পাতিলেবুর মিশ্রণ। এই সংমিশ্রণ আপনার চুল ও স্ক্যাল্পের সমস্যাকে গোড়া থেকে নির্মূল করে দেয়।

Sahely Sen | Published : Nov 7, 2023 12:18 PM IST

শীতকালে ত্বকের সাথে সাথে শুকিয়ে যেতে থাকে চুলের গোড়াও। রুক্ষ- শুষ্ক চুলের সঙ্গে বিপদ বাড়ায় তীব্র খুশকির সমস্যা। মাথা চুলকুনির সঙ্গে বাড়তে থাকে চুল পড়ে যাওয়ার সমস্যাও। সব সমস্যা নির্মূল করার জন্য আপনি যদি ঘরোয়া উপায়ে চুলের যত্ন নিতে চান, তাহলে আপনার জন্য দারুণ উপকারী হবে লেবুর রস আর নারকেল তেল। 

-
ঘরের এই দুটি উপাদানে কোনও রকম ক্ষতিকারক কেমিক্যাল থাকে না। সেজন্য এগুলির দ্বারা আপনার চুল আর স্ক্যাল্পের ক্ষতি হওয়ারও সম্ভাবনা নেই। খুশকির সমস্যা দূর করে ঘন ও লম্বা চুল পেতে হলে আজ থেকেই ব্যবহার করুন নারকেল তেল ও পাতিলেবুর মিশ্রণ। এই সংমিশ্রণ আপনার চুল ও স্ক্যাল্পের সমস্যাকে গোড়া থেকে নির্মূল করে দেয়।

নারকেল তেলের মধ্যে ফ্যাটি অ্যাসিড ও লাউরিক অ্যাসিড রয়েছে, যা চুল পড়া কমাতে সাহায্য করে। এছাড়া নারকেল তেল চুলের ফলিকলকে ময়েশ্চারাইজড করে এবং দূষণের হাত থেকে রক্ষা করে। স্ক্যাল্পে নারকেল তেল মালিশ করলে রক্ত সঞ্চালন উন্নত হয়। তাই চুল বাড়ে জলদি। এছাড়া ভিটামিন ই, কে ও আয়রনের মতো পুষ্টিতে ভরপুর নারকেল তেল। রয়েছে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এগুলো খুশকি ও উকুন তাড়ায়।

অন্যদিকে, লেবুর রসের মধ্যে ভিটামিন সি রয়েছে, যা কোলাজেন উৎপাদন সাহায্য করে। এই কোলাজেন চুলের বৃদ্ধিতে সহায়তা করে। পাশাপাশি লেবুর রস চুলের ফলিকল ও ওপেন পোরসকে পরিষ্কার করতে সাহায্য করে। এমনকী চুলের ফলিকলকে মজবুত করে তোলে। এতে চুল পড়ার সমস্যা কমে। অ্যান্টিফাঙ্গাল উপাদান থাকায় লেবুর রস মাখলে খুশকি ধারে কাছে ঘেঁষে না।

ফলে, এই দুই উপকারী উপাদানের মিশ্রণ যে আপনার চুলকে একইসঙ্গে জীবাণুমুক্ত এবং পুষ্টিযুক্ত রাখবে, সেই কথা বলাই বাহুল্য। 

Share this article
click me!