Air Pollution Safety Tips: বাতাসে বাড়ছে বিষাক্ত ধোঁয়া, নিরাপদ থাকতে কাজে লাগান এই সহজ উপায়গুলি

এই বিপজ্জনক বায়ু দূষণ থেকে নিজেকে এবং আপনার পরিবারের সদস্যদের রক্ষা করা গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিই কোন আপনি কীভাবে এই বায়ু দূষণের প্রভাব এড়াতে পারেন।

 

deblina dey | Published : Nov 6, 2023 9:27 AM IST

Air Pollution Safety Tips: বায়ু দূষণ আবার কলকাতা-সহ নয়াদিল্লি এনসিআর এবং উত্তর ভারতের অনেক রাজ্যে চাপ বাড়াচ্ছে। বাতাসে বিষাক্ত ধোঁয়া বাড়ছে এবং তা মানুষের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলছে। বায়ু দূষণে পোড়া কণা ও বিপজ্জনক বিষাক্ত উপাদান ফুসফুসের মাধ্যমে শরীরে পৌঁছে ফুসফুসকে দুর্বল করে মানুষকে শ্বাসকষ্টের রোগীতে পরিণত করে। এমন পরিস্থিতিতে, এই বিপজ্জনক বায়ু দূষণ থেকে নিজেকে এবং আপনার পরিবারের সদস্যদের রক্ষা করা গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিই কোন আপনি কীভাবে এই বায়ু দূষণের প্রভাব এড়াতে পারেন।

 

কিভাবে বায়ু দূষণ থেকে নিজেকে রক্ষা করবেন-

১) শুধু মাস্ক পরেই বের হবেন

যখন বাতাসে বিষাক্ত কণা ভেসে বেড়াচ্ছে, যখনই বাইরে যেতে হবে, মাস্ক পরেই বের হবেন। আপনার বাচ্চাদেরও মাস্ক পরে বাইরে যাওয়ার অভ্যাস করুন। আপনি বাজারে ভাল মানের মাস্ক পাবেন এবং বাজার বা অন্যান্য জায়গায় যাওয়ার সময় একটি মাস্ক পরার চেষ্টা করুন।

২) হাঁটার সময় সতর্ক থাকুন

যখন বায়ু দূষণ সর্বোচ্চ পর্যায়ে থাকে, তখন সকাল এবং সন্ধ্যায় হাঁটার জন্য বিশেষভাবে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়। এমন অবস্থায় কয়েকদিন হাঁটা বন্ধ রাখতে হবে অথবা মাস্ক পরে হাঁটতে হবে। প্রকৃতপক্ষে, বায়ু দূষণের সময়, যখন আমরা দৌড়ে, ফুসফুস বেশি বাতাস টেনে নেয় এবং এমন পরিস্থিতিতে, বিষাক্ত বাতাস শরীরে প্রবেশের ঝুঁকি বেশি থাকে।

৩) জল পান করতে থাকুন

বায়ু দূষণ থেকে নিজেকে রক্ষা করার একটি দুর্দান্ত উপায় হল পর্যাপ্ত পরিমাণে জল পান করা। এটি আপনাকে হাইড্রেটেড রাখবে এবং আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী থাকবে। প্রচুর জল পান করলে শরীরে জমে থাকা বিষাক্ত উপাদানগুলো প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে আসতে থাকবে।

৪) ঘরে এয়ার পিউরিফায়ার ব্যবহার করুন

এমন পরিস্থিতিতে বাইরের বাতাস যখন বিষাক্ত, তখন ঘরেও বাতাসের গুণমান বজায় রাখতে হবে। বাড়িতে শিশু ও বয়স্ক মানুষ থাকলে ঘরের বাতাস বিশুদ্ধ রাখতে এয়ার পিউরিফায়ার ব্যবহার করা উচিত।

৫) গাছ লাগান-

সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল পরিবেষের দূষণ কমানোর জন্য গাছ লাগান। একমাত্র এই কাজ ভবিষ্যতের জন্য আপনাকে এবং আপনার সন্তানের ভবিষ্যতে সুরক্ষিত রাখবে।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!