কোভিড প্রতিদিন বিপজ্জনক হয়ে উঠছে, হাজার হাজার সংক্রমিত হচ্ছে, জানুন আপনি কতটা নিরাপদ

বিশেষ বিষয় হলো করোনার সব রূপের কেস আসছে। সবগুলোই শুধুমাত্র XBB.1.16। উচ্চ সংক্রামকতার হারের কারণে, এটি অন্যান্য রূপগুলিকে অনেক পিছনে ফেলে যাচ্ছে।

 

Web Desk - ANB | Published : Apr 4, 2023 11:44 AM IST

দেশে ক্রমাগত বিপজ্জনক হয়ে উঠছে করোনা। গত দুই সপ্তাহে দ্রুত বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। শনিবার করোনার বর্ধিত পরিসংখ্যান থেকে অনুমান করা যায় যে দেশে ৩৮০০ টিরও বেশি কেস নথিভুক্ত হয়েছে। রবিবার ও সোমবার দেশে আক্রান্তের অবস্থাও একই ছিল। বিশেষ বিষয় হলো করোনার সব রূপের কেস আসছে। সবগুলোই শুধুমাত্র XBB.1.16। উচ্চ সংক্রামকতার হারের কারণে, এটি অন্যান্য রূপগুলিকে অনেক পিছনে ফেলে যাচ্ছে।

টিকা নিয়েছেন এমন ব্যক্তিও সংক্রমিত হচ্ছে

ওমিক্রন ভেরিয়েন্টের সবচেয়ে সংক্রামক রূপটি এখন পর্যন্ত বলা হচ্ছে X.1.16 হিসাবে। মানুষের মধ্যেও এই ভাইরাস নিয়ে উদ্বেগ বেড়েছে। চিকিৎসকরা বলছেন, যারা টিকা পাচ্ছেন না। তাদের চিন্তা করতে হবে, যারা ভ্যাকসিন পেয়েছেন। এই ভাইরাস তাদের সংক্রমিত করবে। কিন্তু উপসর্গগুলো তেমন গুরুতর দেখাবে না। এই বৈকল্পিক রূপান্তর একটি খুব ভিন্ন ধরনের হয়. এটি ইমিউন সিস্টেমকে ফাঁকি দিয়ে একজন ব্যক্তিকে সংক্রমিত করতে পারে।

যাদের বুস্টার ডোজ আছে তারাও আক্রান্ত হচ্ছেন

সংক্রমিত ব্যক্তিদের ক্রমাগত গবেষণা করা হচ্ছে। গবেষকদের অনুসন্ধানে জানা গেছে যে ওমিক্রন XBB.1.16-এর উপ-ভেরিয়েন্ট বুস্টার ডোজ গ্রহণকারী ব্যক্তিদেরও সংক্রামিত করছে। ভাল জিনিস হল যে বুস্টার ডোজ গ্রহণকারীরা সেই গুরুতর প্রকৃতির লক্ষণগুলি দেখাচ্ছে না। বেশিরভাগই উপসর্গহীন বা কম অসুস্থ হওয়ার কারণে বাড়িতে সুস্থ হয়ে উঠছেন।

আরও পড়ুন-  Covid19 Update: চার মাস পর ভারতের দৈনিক করোনা সংক্রমণ আবারও ভয় ধরাচ্ছে, নতুন ভেরিয়েন্ট নিয়ে বাড়ছে চিন্তা

আরও পড়ুন- বিশ্বের শীর্ষ পাঁচ সংক্রমিত দেশের তালিকায় আবার ভারত, ২৪ ঘন্টায় রেকর্ড সংক্রমণ, মৃত ১১

আরও পড়ুন- এই রাজ্যে দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ! স্কুলে গিয়ে একসঙ্গে করোনা আক্রান্ত ৩৮ জন ছাত্রী

আপনি কতটা নিরাপদ?

করোনার ক্রমবর্ধমান মামলার পরিপ্রেক্ষিতে বেশিরভাগ রাজ্যই পদক্ষেপ নিতে শুরু করেছে। হরিয়ানায় জনাবহুল এলাকায় মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। এ ছাড়া অন্যান্য রাজ্যও পদক্ষেপ নিচ্ছে। চিকিত্সকরা বলছেন যে XB.1.16 অবশ্যই এতটা বিপজ্জনক নয়, তবে এই ভাইরাস থেকে সাবধানতা অবলম্বন করা দরকার। দুই গজ দূরত্ব বজায় রাখুন, মাস্ক পরুন, স্যানিটাইজার ব্যবহার করুন। টিকা করিয়ে নিন।

Share this article
click me!