আপনিও কি দুপুরের খাবার খেয়ে ঘুমিয়ে পড়েন, আয়ুর্বেদ থেকে জেনে নিন এর প্রভাব

আপনি যদি খাবার খাওয়ার পরে সব সময় ঘুমিয়ে থাকেন এবং আপনি না ঘুমিয়ে থাকতে পারেন না, তাহলে অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জেনে নিন।

Web Desk - ANB | Published : Jul 27, 2023 1:09 PM IST

অনেকেই আছেন যারা দুপুরের খাবারের পর ২-৩ ঘন্টা ঘুমাতে পছন্দ করে, বিশেষ করে গ্রীষ্মের মৌসুমে। সকাল থেকে বিকেল পর্যন্ত গৃহস্থালির বিভিন্ন কাজ করে মানুষ ক্লান্ত বোধ করতে শুরু করে। এই কারণেই তারা প্রায়শই দুপুরের খাবার খেয়ে ঘুমাতে শুরু করে। আয়ুর্বেদ অনুসারে, খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে ঘুমানোর ভুল কখনোই করা উচিত নয়। কারণ এটি স্বাস্থ্য এবং শরীরের উপর খারাপ প্রভাব ফেলে। আপনি যদি খাবার খাওয়ার পরে সব সময় ঘুমিয়ে থাকেন এবং আপনি না ঘুমিয়ে থাকতে পারেন না, তাহলে অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জেনে নিন।

খাওয়ার পর পরই ঘুমানো ক্ষতিকর কারণ এতে শরীরে চর্বি ও জলের উপাদান বেড়ে যায়। আপনার পাচনতন্ত্র ক্ষতিগ্রস্ত হতে পারে। মেটাবলিজম দুর্বল হয়ে যেতে পারে। ডায়াবেটিস, স্থূলতা, ওজন বৃদ্ধি এবং কোলেস্টেরলের সমস্যা হতে পারে। আয়ুর্বেদ অনুসারে, যারা বেশি শারীরিক শ্রম করেন, যেমন বৃদ্ধ এবং শিশু, তারা ৪০-৫০ মিনিট ঘুমাতে পারেন। যারা দুপুরে খাবার খাননি, তারাও ঘুমাতে পারেন।

বজ্রাসনে বসুন

আয়ুর্বেদ বলে যে খাওয়ার সঙ্গে সঙ্গে ঘুমানোর পরিবর্তে, মানুষের ১৫-২০ মিনিটের জন্য বজ্রাসনে বসতে হবে। কারণ এতে খাবার দ্রুত হজম হয়, মেটাবলিজম সুস্থ থাকে এবং আপনার অ্যাসিডিটি, বদহজম, কোষ্ঠকাঠিন্য এবং ফোলা সমস্যা হয় না। আপনি আপনার খাবারের পরে ১০০ ধাপ হাঁটাও বেছে নিতে পারেন। মনে রাখবেন খাবার খাওয়ার পর কোনও ভারী ব্যায়াম করতে হবে না। শুধু হাঁটতে বা হাঁটার জন্য যান। দুপুরের খাবারের পর সব সময় বাম দিকে কাত হয়ে ঘুমান।

অনেক রোগ হতে পারে

যখনই আপনি ভারী লাঞ্চ বা ডিনার করবেন, তার পরপরই ঘুমাতে ভুল করবেন না। আপনি যদি এই ভুল বারবার পুনরাবৃত্তি করেন তবে আপনার অনেক শারীরিক সমস্যা হতে পারে এবং গুরুতর রোগের সম্মুখীন হতে হতে পারে।

Share this article
click me!