অন্তসত্ত্বারা এই সবজি খেলে ভীষণ ক্ষতি হতে পারে! বিপদে পড়ার আগে অবশ্যই জেনে নিন

অন্তসত্ত্বারা এই সবজি খেলে ভীষণ ক্ষতি হতে পারে! বিপদে পড়ার আগে অবশ্যই জেনে নিন

Anulekha Kar | Published : Jun 13, 2024 5:25 PM IST

গরমকালের একটি অত্যন্ত উপকারী সবজি হল ঝিঙে। ঝিঙের পাতলা ঝোল শরীরের জন্য একটি অত্যন্ত উপকারী খাবার। তবে এমন কিছু মানুষ রয়েছেন, যাদের ঝিঙে খাওয়া একেবারেই উচিত নয়। যেমন অন্তঃসত্ত্বাদের ঝিঙে খাওয়া একেবারেই উচিত নয়। এতে শরীরের উপরে খারাপ প্রভাব পড়তে পারে। এই সবজি যতোই উপকারী হোক না কেন, এর বেশ কিছু অপকারী গুণাগুণও রয়েছে। বেশ কিছু রোগে এই সবজি খাওয়া বিপদজনক হতে পারে। সেক্ষেত্রে কোন কোন শারীরিক অবস্থায় এই সবজি এড়িয়ে চলবেন, তা অবশ্যই জেনে নিতে হবে।

ঝিঙে একটি অত্যন্ত পরিচিত সবজি। এর গুণাবলীয় অঢেল। ঝিঙের তরকারী, ঝিঙে পোস্ত বা মাছের ঝোলে ঝিঙে দিয়ে খান অনেকে। তবে ভীষণ ক্ষতিকারক হতে পারে এই সবজি। কোন কোন রোগীরা এই সবজি একেবারেই খাবেন না আসুন তা জেনে নেওয়া যাক- 

যেমন অন্তঃসত্ত্বাদের ঝিঙে খাওয়া একেবারেই উচিত নয়। এতে শরীরের উপরে খারাপ প্রভাব পড়তে পারে। এ ছাড়া যাঁরা ঘন ঘন অ্যালার্জিতে ভোগেন তাদের জন্য এই সবজি একেবারেই ভাল নয়। এতে মারাত্মক ভাবে অ্যালার্জি বেড়ে যেতে পারে।

এ ছাড়া ঝিঙে তে রয়েছে গুণের ভাণ্ডার। যেমন, ব্লাড সুগার নিয়ন্ত্রণেও ঝিঙে উপকারী। ঝিঙে সাইনাসারে সমস্যা রোধ করতে ভীষণ কার্যকর। এতে অ্যান্টি ইনফ্লেম্যাটরি এবং অ্যান্টি আলসার উপাদান রয়েছে। হাঁপানির মতো ক্রনিক সমস্যা রোধ করতেও ঝিঙের কোনও তুলনা হয় না। এ ছাড়া ঝিঙের পাতাও গুঁড়ো করে আয়ুর্বেদিক ওষুধ হিসেবে ব্যবহার করলে চর্মরোগ থেকে মুক্তি পাওয়া যায়।

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'ভিডিও ফুটেজই প্রমাণ, ওকে গ্রেফতার করা উচিৎ' সোহম প্রসঙ্গে সাফ জবাব শুভেন্দুর!
Horoscope Today Live : আজ জামাইষষ্ঠী, কেমন কাটবে আজ সারাদিন! দেখুন ১২ জুনের রাশিফল
Today Horoscope Live : আজ কন্যা, কুম্ভ, বৃশ্চিক, মিথুন ও মেষ রাশির দিন কেমন কাটবে! দেখুন রাশিফল
Suvendu Adhikari | 'বিনীত গোয়েল প্রস্তুত থাকুন আপনাকে হুঁশিয়ারি দিচ্ছি' -শুভেন্দু অধিকারী
Suvendu Adhikari | ঘরছাড়া বিজেপি প্রার্থীদের নিয়ে রাজভবনের পথে শুভেন্দু, গাড়ি আটকাল পুলিশ