চায়ের সঙ্গে ভুল করেও এই জিনিসগুলো খাবেন না, স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব পড়তে পারে

এমন কিছু জিনিস জানাতে যাচ্ছি যেগুলো কখনই চায়ের সঙ্গে খাওয়া উচিত নয়। চায়ের সঙ্গে কোন খাবারের সংমিশ্রণ আপনার স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। জেনে নেওয়া যাক কোন কোন খাবার খাওয়ার পর চা পান করা উচিত নয়।

 

Web Desk - ANB | Published : Feb 2, 2023 2:07 AM IST / Updated: Apr 17 2023, 07:35 PM IST

অনেকেই চা পান করতে এত পছন্দ করেন যে, তারা চা দিয়ে তাদের দিন শুরু করতে পছন্দ করেন। এর পাশাপাশি কিছু খাবারের পরেই চা পান করতে বেশি পছন্দ করেন। কিন্তু এমন পরিস্থিতিতে অনেক সময় তারা চায়ের পাশাপাশি এমন খাবার খেয়ে ফেলে, যা আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

আজকে আমরা এমন কিছু জিনিস জানাতে যাচ্ছি যেগুলো কখনই চায়ের সঙ্গে খাওয়া উচিত নয়। এমন পরিস্থিতিতে আপনার জানা দরকার যে চায়ের সঙ্গে কোন খাবারের সংমিশ্রণ আপনার স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। জেনে নেওয়া যাক কোন কোন খাবার খাওয়ার পর চা পান করা উচিত নয়।

লেবু-

আপনি যদি দুধ চায়ের সঙ্গে লেবু বা লেবু থেকে তৈরি জিনিস খান তাহলে আপনার অ্যাসিড রিফ্লাক্স অর্থাৎ গ্যাস, জ্বালাপোড়া বা অ্যাসিডিটির সমস্যা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এমন অবস্থায় চায়ের সঙ্গে লেবু আছে এমন কোনও জিনিস এড়িয়ে চলুন।

সবুজ শাক - সবজি

আপনি যদি চায়ের সঙ্গে সবুজ শাকসবজি খান, তবে আপনি এই সবজিগুলির পুষ্টি পাবেন না কারণ চা সমস্ত শীতের বৈশিষ্ট্যগুলি শোষণ করে। তাই চায়ের সঙ্গে সবুজ শাকসবজি খাওয়া এড়িয়ে চলা উচিত।

আরও পড়ুন- ঘুমের মধ্যে কি হার্ট অ্যাটাক হতে পারে, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন-  শরীরে ভিটামিন B12 এর অভাবের কারণে শরীরে এই লক্ষণগুলি দেখা যায়, এটি একেবারেই উপেক্ষা করবেন না

আরও পড়ুন- অ্যাভোকাডো কোলেস্টেরল কমানোর সবচেয়ে নিশ্চিত উপায়, এটি হার্টকে সুস্থ রাখে, জেনে নিন এর চমকপ্রদ উপকারিতা

হলুদ-

যখন হলুদ এবং চায়ের বৈশিষ্ট্য একত্রিত হয়, তখন উভয়ই একসঙ্গে হজম করা খুব কঠিন হয়ে পড়ে। এই দুটি একসঙ্গে খেলে অ্যাসিডিটি এবং ফোলাভাব হতে পারে।

দই -

দই দিয়ে দুধের তৈরি জিনিস খেলে গ্যাস, জ্বালাপোড়া এবং অ্যাসিডিটির মতো পেটের সমস্যা হতে পারে। তাই সব সময় দুধ ও দই একসঙ্গে খাওয়া থেকে বিরত থাকতে হবে।

Share this article
click me!