বাড়িতে কি RO ওয়াটার পিউরিফায়ারের জল খান? শরীরে হতে পারে রক্তাল্পতার মত রোগ

RO এর অর্থ হল বিপরীত অসমোসিস, বা রিভার্স অসমোসিস দূষিত জলকে বিশুদ্ধ করে এবং পানযোগ্য করে তোলে। RO জল পান করলে শরীরে ভিটামিন B12 এর অভাব হতে পারে।

Web Desk - ANB | Published : Apr 25, 2023 5:04 PM IST

আজকাল, আপনি প্রায় সবার বাড়িতেই টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন ইত্যাদি পাবেন, যা আমাদের জীবনকে কিছুটা হলেও সহজ করে তোলে। এর বাইরে আরও একটি জিনিস রয়েছে যা গত কয়েক বছরে মানুষের বাড়িতে দ্রুত বেড়েছে, তা হল RO ওয়াটার পিউরিফায়ার। বর্তমান যুগে ক্রমবর্ধমান জনসংখ্যা ও দূষণের কারণে জল দূষিত ও নোংরা হয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে আরও ওয়াটার পিউরিফায়ার সবার জন্য জরুরি হয়ে পড়েছে। কিন্তু RO জল নিয়ে একটা তথ্য আপনাকে অবাক করবে!

RO এর অর্থ হল বিপরীত অসমোসিস, বা রিভার্স অসমোসিস দূষিত জলকে বিশুদ্ধ করে এবং পানযোগ্য করে তোলে। RO জল পান করলে শরীরে ভিটামিন B12 এর অভাব হতে পারে। সাম্প্রতিক গবেষণায় জানা গেছে যে দীর্ঘ সময় ধরে RO জল পান করলে ভিটামিন B12 এর অভাব হতে পারে। এর কারণ হল RO জল ভিটামিন বি 12 সহ জলে প্রাকৃতিকভাবে উপস্থিত কিছু প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিনকে সরিয়ে দিতে পারে। যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে ভিটামিন বি 12 এর ঘাটতি সাধারণত জলের পরিবর্তে খাদ্য উত্স থেকে গ্রহণের অভাবের কারণে ঘটে।

ভিটামিন B ১২ এর অভাব হলে কি হয়?

ভিটামিন B ১২ একটি সাধারণভাবে প্রয়োজনীয় ভিটামিন যা আমাদের শরীরের সংবহনতন্ত্র, সংবেদনশীল স্নায়ু এবং রক্ত গঠনের জন্য প্রয়োজনীয়। এর ঘাটতি অনেক গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে, যেমন-

অ্যানিমিয়া: ভিটামিন বি ১২ এর অভাবে অ্যানিমিয়া হতে পারে। অ্যানিমিয়া এমন একটি অবস্থা যেখানে আপনার শরীরের রক্ত কোষের সংখ্যা হ্রাস পায়। এর কারণে শরীরে শক্তির অভাব হয় এবং আপনি ক্লান্ত বোধ করতে পারেন। শরীরে ভারসাম্য বজায় রাখতে সমস্যা ভিটামিন B ১২ এর অভাবে শরীরে ভারসাম্য বজায় রাখতে সমস্যা হতে পারে। এটি শরীরের অন্যান্য অংশের সাথে মস্তিষ্ককেও প্রভাবিত করতে পারে।

স্নায়বিক সমস্যা: ভিটামিন বি ১২ এর অভাবও স্নায়বিক সমস্যা সৃষ্টি করতে পারে। এটি শরীরের নিউরনগুলিকে প্রভাবিত করে যা শরীরের বেশিরভাগ ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে।

গর্ভাবস্থায় সমস্যা: ভিটামিন B ১২ এর অভাবে গর্ভাবস্থায় সমস্যা হতে পারে। শিশুর বিকাশের জন্য এটি অপরিহার্য।

ভিটামিন বি ১২ এর অভাবের লক্ষণ

ক্লান্তি এবং দুর্বলতা

মাথাব্যথা এবং শরীরের ব্যথা

অন্ত্রের সমস্যা, যেমন ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্য

ক্ষুধা এবং ওজন হ্রাস

মূত্রনালীর সংক্রমণ বা লক্ষণ

অ্যামনেসিয়া

স্নায়বিক সমস্যা যেমন স্নায়ুতে ব্যথা, অসাড়তা এবং হাতের কাঁটা

Share this article
click me!