চা খেলে কি কোলেস্টেরল বাড়ে, শিরায় জমে থাকা অস্বাস্থ্যকর চর্বি কমায় ৩ ভেষজ চা

এই চা প্রাকৃতিক উপায়ে চর্বিযুক্ত লিপিড গলতে সাহায্য করে এবং ধমনীতে কোলেস্টেরল জমতে বাধা দেয়। তো চলুন, জেনে নেওয়া যাক কোলেস্টেরল কমায় ভেষজ চা।

deblina dey | Published : Mar 14, 2023 10:36 AM IST

শরীরে উচ্চ কোলেস্টেরল জমে হৃদরোগ, স্থূলতা এবং ডায়াবেটিস হতে পারে। এমন পরিস্থিতিতে শরীরে অস্বাস্থ্যকর চর্বি জমতে দেওয়া উচিত নয়। এর জন্য, শরীরে চর্বি বিপাক ত্বরান্বিত করুন, এতে কিছু ভেষজ চা আপনার জন্য উপকারী হতে পারে। হ্যাঁ, এই চা প্রাকৃতিক উপায়ে চর্বিযুক্ত লিপিড গলতে সাহায্য করে এবং ধমনীতে কোলেস্টেরল জমতে বাধা দেয়। তো চলুন, জেনে নেওয়া যাক কোলেস্টেরল কমায় ভেষজ চা। কিন্তু তার আগে জানেন কি চা পান করলে কোলেস্টেরল বাড়ে?

চা খেলে কি কোলেস্টেরল বাড়ে?

চা, বিশেষ করে দুধের চা পাকস্থলীর মেটাবলিক রেট নষ্ট করে, যার কারণে ফ্যাট মেটাবলিজম কমে যায় এবং উচ্চ কোলেস্টেরলের সমস্যা বাড়তে পারে। এছাড়াও, আপনি যে জিনিসগুলি দিয়ে চা খান, সেগুলি পাকস্থলীর কার্যকলাপকে প্রভাবিত করে, যার ফলে কোলেস্টেরল বাড়তে পারে। পরিবর্তে, এই হার্বাল চা নিন।

কোলেস্টেরল কমানোর চা - উচ্চ কোলেস্টেরলের জন্য ভেষজ চা

লেবু এবং আদা চা-

লেবু ও আদা চা কোলেস্টেরল কমাতে সহায়ক। আসলে, আদার মধ্যে জিঞ্জেরল একটি তাপ তৈরি করে যার ফলে চর্বিযুক্ত লিপিডগুলি গলে যায়। তাই লেবুতে থাকা ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড অস্বাস্থ্যকর চর্বি এবং ট্রাইগ্লিসারাইড কমাতে সাহায্য করে। এভাবে এটি কোলেস্টেরল কমাতে সহায়ক।

 

লেমনগ্রাস চা-

লেমনগ্রাস চা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এগুলো ধমনীতে জমা হওয়া অস্বাস্থ্যকর চর্বি ও ট্রাইগ্লিসারাইড কমায় এবং রক্ত ​​পরিষ্কার করে। এছাড়াও, এটি হার্টের কাজকে উন্নত করে, যা হার্টকে সুস্থ রাখে।

রও পড়ুন- ভারতে প্রায় এক কোটিরও বেশি মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত, জানাচ্ছে গবেষণা

আরও পড়ুন- রাতে ঘুমের মধ্যে চিৎকার করলে বা কেঁদে ফেললে, সাবধান হোন কাটিয়ে উঠুন এই সমস্যা

আরও পড়ুন- কলকাতায় জেঁকে বসছে H3N2 ভাইরাস, আতঙ্কিত নয় সতর্ক হোন, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

ক্যামোমাইল চা

ক্যামোমাইল চা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এগুলো রক্ত ​​পরিষ্কারের পাশাপাশি অস্বাস্থ্যকর চর্বি ও ট্রাইগ্লিসারাইড কমাতে সাহায্য করে। এর সঙ্গে, এগুলি শরীরের রক্ত ​​সঞ্চালনকে ঠিক করার পাশাপাশি শরীরকে ডিটক্স করে, যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। তাই, আপনি যদি কোলেস্টেরল কমাতে চান তাহলে অবশ্যই পান করুন এই ভেষজ চা।

Share this article
click me!